এটুআই ইনোভেশন ল্যাবের সেন্ট্রালাইজ নেবুলাইজার সিস্টেম চালু

প্রকাশ | ০৮ মার্চ ২০২১, ০৮:৫২

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস

এটুআই ইনোভেশন ল্যাবের তত্ত্বাবধানে উদ্ভাবিত দেশের সর্ববৃহৎ সেন্ট্রাল নেবুলাইজার সিস্টেম রবিবার নওগাঁ সদর হাসপাতালে উদ্বোধন করা হয়েছে।

নওগাঁ সদর হাসপাতালে আয়োজিত এক উদ্বোধনী অনুষ্ঠানে সংসদ সদস্য (নওগাঁ-৫) ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দেশের সর্ববৃহৎ নেবুলাইজার সিস্টেমের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নওগাঁ জেলার জেলা প্রশাসক মো. হারুন অর-রশীদ, নওগাঁ হাসপাতালের সিভিল সার্জন এ.বি.এম আবু হানিফ, নওগাঁ মেডিকেল কলেজের প্রিন্সিপাল অধ্যাপক ডা. মোহাম্মদ আব্দুল বারী ও রানার গ্রুপের স্পন্সর ডিরেক্টর ও নওগাঁ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ড্রাষ্ট্রির সাবেক সভাপতি মোহাম্মদ আলী দ্বীন।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন জেলা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মোহাম্মদ সাঈদুল হক।

এটুআই ইনোভেশন ল্যাব কর্তৃক উদ্ভাবিত এই নেবুলাইজার সিস্টেমটি অত্যন্ত ব্যয়সাশ্রয়ী এবং সহজে স্থাপনযোগ্য। বাংলাদেশের একমাত্র মোটরসাইকেল নির্মাতা ও রপ্তানিকারক প্রতিষ্ঠান রানার গ্রুপের চেয়্যারম্যান হাফিজুর রহমান খানের সামাজিক দায়িত্ব সম্পাদন প্রক্রিয়ার আওতায়, নওগাঁ জেলা প্রশাসক ও হাসপাতাল কর্তৃপক্ষের তত্ত্বাবধায়নে এই উদ্ভাবনটির উদ্ভাবক আনোয়ার হোসেন মাত্র একমাসে ৩৪টি আউটলেটের মাধ্যমে এই সিস্টেমটি স্থাপন করেন।

যেকোন মুর্হূতে ৩৪জন শ্বাসকষ্টজনিত রোগিকে একইসাথে নেবুলাইজেশন করা সম্ভব।

এর আগে এই প্রকল্পটি সফলভাবে গত দুইবছরে বাংলাদেশ বক্ষব্যাধি হসপিটালে প্রায় লক্ষাধিক রোগিকে সেবা দিয়ে আসছে। সেই সাথে দেশের বিভিন্ন জেলায় ছোট পরিসরে এই সেবা চলমান। আজ প্রথমবারের মতো এই সেন্ট্রালাইজ নেবুলাইজার সিস্টেমটি সর্ম্পূণ হসপিটালে একাধিক কেবিন ও ওয়ার্ডে স্থাপন করা হয়েছে।

(ঢাকাটাইমস/৮মার্চ/এজেড)