টিপস

হোয়াটসঅ্যাপে লোকেশন শেয়ার করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ মার্চ ২০২১, ১০:২৩

ব্যবহারকারীদের আরও নিরাপদ রাখতে নতুন কিছু ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ। এবার থেকে শুধু ব্যক্তিগত তথ্য সুরক্ষিত নয় গ্রাহকদের আরও বেশি করে সোশ্যাল মিডিয়ায় নিরাপত্তা দিতে বেশকিছু নতুন প্রযুক্তি আনতে চলেছে প্রতিষ্ঠানটি।

এতদিন পর্যন্ত ফেসবুক, ইন্সটাগ্রাম বা অন্য কোনও সোশ্যাল সাইটে নিজের লোকেশন, বা লাইভ লোকশন শেয়ার করা গেলেও হোয়াটসঅ্যাপের ক্ষেত্রে সেটি করতে পারতেন না গ্রাহকেরা। ফলে যারা ফেসবুক ব্যবহার করেন না তারা চাইলেও কাছের মানুষ বা প্রিয়জনের সঙ্গে হোয়াটসঅ্যাপে লোকেশন বা লাইভ লোকেশন কিছুই শেয়ার করে নিতে পারতেন না। যদিও সেই জমানা এবার শেষ হতে চললো। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য এই সংস্থা নিয়ে আসছে নিজের লোকেশন শেয়ারের নতুন এক ফিচার।

যা আপনাকে দেবে ফেসবুকে লোকেশন শেয়ার করার মতোই সমস্ত সুযোগ সুবিধা। শুধু তাই নয়, হোয়াটসঅ্যাপের নয়া এই ফিচারে ফেসবুকের মতন লাইভ ভিডিও বা লোকেশনও ভাগ করে নেওয়া যাবে এবার থেকে।

জেনে নিন হোয়াটসঅ্যাপে লোকেশন শেয়ার করার উপায়

১. সবার আগে হোয়াটসঅ্যাপের একটি নির্দিষ্ট চ্যাটে যান। সেখানে গিয়ে ‘+’ এই প্লাস আইকনটিকে আলতো করে চাপ দিন।

২.+ এই আইকনে প্রেস করলেই হোয়াটসঅ্যাপ চ্যাট স্ক্রিনের সামনে চলে আসবে ট্যাপ অন মোর অপশন এবং তারপর আসবে ট্যাপ অন লোকেশন অপশন।

৩. এরপর থার্ড স্টেপে গিয়ে লোকেশন অপশনে ক্লিক করলেই আপনার কারেন্ট লোকশন সঙ্গে সঙ্গে শেয়ার হয়ে যাবে।

লাইভ লোকেশন যেভাবে শেয়ার করবেন যেভাবে

১.সবার আগে হোয়াটসঅ্যাপের একটি নির্দিষ্ট চ্যাটে যান। সেখানে গিয়ে ‘+’ এই প্লাস আইকনটিকে আলতো করে চাপ দিন।

২.+ এই আইকনে প্রেস করলেই হোয়াটসঅ্যাপ চ্যাট স্ক্রিনের সামনে চলে আসবে ট্যাপ অন মোর অপশন এবং তারপর আসবে ট্যাপ অন লোকেশন অপশন।

৩. এরপর থার্ড স্টেপে গিয়ে লোকেশন অপশনে ক্লিক করলেই লাইভ লোকেশন অপশন চলে আসবে। সেখানে গেলে হোয়াটসঅ্যাপ আপনাকে জিজ্ঞাসা করবে যে আপনি কী আপনার ফোনের লোকেশন অলরেডি অন করে রেখেছেন? না হলে লোকেশন অন করার জন্য অনুরোধ করা হবে।

৪.এরপর সেখানে গিয়ে সময় সেট করুন। যেমন ধরুন, ১০ মিনিট, ১৫ মিনিট বা ১ ঘন্টা এরকম।

৫. এরপর লোকেশন অপশনের নিচে কোনও ক্যাপশন লিখুন এবং সেন্ড বাটনে ক্লিক করুন।

৬. এখানেই শেষ নয়। আপনি যদি নিজের লাইভ লোকেশন বন্ধ করতে চান তাহলে স্টপ শেয়ারিং বাটনে প্রেস করুন। লোকেশন শেয়ার অফ হয়ে যাবে।

(ঢাকাটাইমস/৮মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :