নারীকে প্রথমে মানুষ তারপর নারী হিসেবে দেখুন

ইফতেখায়রুল ইসলাম
 | প্রকাশিত : ০৮ মার্চ ২০২১, ১৫:১৭

সকাল থেকে এখন পর্যন্ত ৩টি ফোন রিসিভ করলাম, গৃহস্থালি সহিংসতা নিয়ে! কারো ১০ বছরের, কারো ১২ বছরের আর কারো ৬ মাসের সংসার! কোথাও শাশুড়ি, ননদ ও স্বামী মিলে আঘাত করছে তো কোথাও শুধু স্বামীই নির্যাতন করেছে!

স্বামী সাহেব মায়ের কথা শোনে, নারীর সম্মান রাখতে গিয়ে আরেক নারীকে আঘাত করছেন। শাশুড়ি (নারী) নিজের মেয়ের সংসারে শান্তি চাইলেও নিজের ছেলের ঘরের বউ নারীকে আবার অশান্তিতে রাখতেই ভালোবাসেন!

স্বামী সাহেব পরকীয়ায় জড়িয়েছেন নতুন এক নারীর সাথে এবং প্রতারিত করছেন নিজের বউ নারীকে!

দুঃখজনক হলেও সত্যি, একদিনে ঘটে যাওয়া ৩টি নির্যাতনের ঘটনায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নারীদের সংশ্লিষ্টতাও রয়েছে। না পুরুষ সাহেবদের পরিষ্কার বলছি না, নির্যাতনকারী পুরুষকে আমার মানসিকভাবে অসুস্থ মনে হয়। নির্যাতনকারী শিক্ষিত পুরুষ অশিক্ষিত ব্যক্তির চেয়েও অশিক্ষিত!

এই যে নারীর নির্যাতনে পুরুষদের দায় এবং নারীর নির্যাতনে নারীর দায় এবং কখনো নারী নির্যাতন না হওয়ার পরও মামলার অতিরঞ্জন, সেসব দূর করা সম্ভব না করা গেলে নারীর সমতায়ন বা ক্ষমতায়ন কি আদৌ সম্ভব?

সমতায়ন মানে তো এই নয় যে, এই নাও তোমাকে সমতা দিয়ে দিলাম। নিজেরা নিজেদের সমতায়নের পথে বাধা হয়ে দাঁড়ালে, সুবিধাবাদী চরিত্রের মানুষজন সেই সুযোগ তো লুফে নেবেই। সেটি থেকে বাঁচবার রাস্তা তৈরি করবে কে?

বিশ্বাস করি এখনো অনেক নারী, পুরুষের মাঝে ভালোবাসার, সম্প্রীতির, শ্রদ্ধার জায়গা রয়েছে, সেটি আছে বলেই সুন্দর এখনো চোখের সামনে ফুটে উঠে। সেটুকুই চলার পথের শক্তি হয়ে উঠুক আমাদের সকলের জন্য!

নারীকে নারী হিসেবে দেখুন, সেই সাথে মানুষ হিসেবে দেখতে ভুলে যাবেন না যেন! আর ঘরে বউ পিটিয়ে বাইরে এসে নারীর ক্ষমতায়ন ও সমতায়নের কথা যারা বলেন তারা করা ও বলায় ঠিকঠাক থাকার চেষ্টা করেন! লজ্জা, শরম বলতেও তো কিছু আছে নাকি!

নারী মা, নারী স্ত্রী, নারী বোন, নারী কন্যা এই পরিচয়ের সাথে সাথেই আমরা বিকশিত হয়েছি এবং আমাদের সভ্যতা বিকশিত হয়েছে। সভ্যতার বিকাশে অবদান রাখা নারীদের বাদ দিয়ে পৃথিবীকেই চিন্তা করা যায় না! নারী দিবসে সকল মহান নারীর প্রতি হৃদয়ের গভীর থেকে শ্রদ্ধা!

লেখক: অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া অ্যান্ড পিআর), ডিএমপি।

ঢাকাটাইমস/৮মার্চ/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :