স্বাস্থ্যসেবায় ৯ কোটি টাকা বিনিয়োগ পেলো প্রাভা হেলথ

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ মার্চ ২০২১, ১৯:২৩ | প্রকাশিত : ০৮ মার্চ ২০২১, ১৯:১৫

ডিজিটাল স্বাস্থ্যসেবায় উদ্ভাবনী ব্রিক এন্ড ক্লিক মডেলের পরিধি বাড়াতে ৯ কোটি টাকা (১০ লাখ ৬ হাজার মার্কিন ডলার) বিনিয়োগ পেয়েছে প্রাভা হেলথ। সোমবার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিনিয়োগের প্রথম ধাপ সিরিজ এ-তে প্রথাগত চিকিৎসাকেন্দ্র ভিত্তিক স্বাস্থ্যসেবার বাইরে প্রযুক্তির ব্যবস্থাপনায় মানুষের হাতের নাগালে সাশ্রয়ী পরামর্শ সেবা মডেল সাশ্রয়ী স্বাস্থ্যসেবা দেশী বিদেশী বিনিয়োগকারীদের আকর্ষন করেছে। যেকোন স্টার্টআপ বা নবীন উদ্যোগের ক্ষেত্রে সিরিজে বিনিয়োগ প্রতিষ্ঠানটির ব্যবসায়িক প্রবৃদ্ধি এবং মুনাফা অর্জনের নিদর্শক হিসেবে গন্য হয়। বাংলাদেশের স্বাস্থ্যসেবা ব্যবস্থা চ্যালেঞ্জের মুখোমুখি। গড় চিকিৎসকের পরামর্শ ৪৮ সেকেন্ডের কম। দেশটিতে কেবলমাত্র একটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত ল্যাব রয়েছে এবং বাজারে প্রচুর ওষুধ নকল। অনেক নিম্ন-মধ্যম আয়ের দেশগুলির মতো, কেবলমাত্র অ্যাক্সেসের অভাবের চেয়ে মানসম্পন্ন স্বাস্থ্যসেবার অ্যাক্সেসের অভাবে বেশি রোগী মারা যাচ্ছেন।

বিনিয়োগকারীদের ভাষ্য অনুযায়ী প্রাভা হেলথ বাংলাদেশের করোনা মহামারীকালীন স্বাস্থ্যখাতে ডিজিটাল স্বাস্থ্যসেবার মাধ্যমে সম্মুখভাগে অবদান রেখেছে এবং আগামীদিনের স্বাস্থ্য সেবাকে এগিয়ে নিচ্ছে।

ব্রিক-এন্ড-ক্লিক স্বাস্থ্য সেবা প্লাটফর্মের মাধ্যমে সবার জন্য প্রাভার ডিজিটাল এবং উপস্থিতি স্বাস্থ্যসেবাকে হাতের মুঠোয় নিয়ে আসা হয়েছে। এই প্লাটফর্মে প্রযুক্তি এবং প্রচলিত স্বাস্থ্যসেবার সমন্বয়ের পাশাপাশি উন্নত সেবা প্রদানের জন্য রোগী প্রতি চিকিৎসকদের পরামর্শকাল ১৫ মিনিটে বৃদ্ধি করা হয়েছে যা উন্নয়নশীল দেশে অনন্য।

বিজ্ঞপ্তিতে এই বিনিয়োগ ব্যবস্থাপনায় বেশ কয়েকজন দেশী বিদেশী বিনিয়োগকারীর নাম উল্লেখ করা হয় । এর মধ্যে রয়েছেন, কেকেআর গ্লোবাল ইন্সটিটিউটের চেয়ারম্যান ডেভিভ এইচ প্যাট্রিয়াস যিনি আমেরিকার সেনাবাহিনীর একজন অবসরপ্রাপ্ত কর্মকর্তা, ওয়েলভিলের প্রতিষ্ঠাতা ইস্টার ডাইসন, সিঙ্গাপুরের এসটার ডিজিটাল হেলথ কেয়ারের উপদেষ্টা জিরেমি লিম, এসবিকে টেক ভেঞ্চারের প্রতিষ্ঠাতা সোনিয়া বশির কবীর, ইয়োরা হেলথের প্রধান নির্বাহী ড. রুশিকা ফার্দান্দোপুল্লে এবং ওয়াক স্ট্রিট হেলথের সহ-প্রতিষ্ঠাতা জিওফ প্রাইস।

প্রাভার প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী সিলভিয়া সিনহা বলেন, প্রযুক্তি এবং প্রচলিত সেবার সমন্বয়ে রোগীদের সম্মানের সাথে সেবা প্রদানের মাধ্যমে রেখে প্রাভা হেলথ বাংলাদেশের চিকিৎসা সেবাকে এগিয়ে নিচ্ছে।

তিনি বলেন স্বাস্থ্যসেবাতে অ্যাক্সেস যথেষ্ট নয়- গুণমানই জীবন বাঁচায়, “আমি একটি শীর্ষ বেসরকারী হাসপাতালে আমার মায়ের সাথে উদ্বেগজনক অভিজ্ঞতার পরে প্রাভা শুরু করতে বাংলাদেশে চলে এসেছি। ক্যান্সারে আক্রান্ত অন্যান্য আত্মীয়দের ভুলভাবে নির্ণয় করা হয়েছিল।

প্রকৃতপক্ষে, হাজার হাজার বাংলাদেশি প্রতিটি দিনই বিদেশে ভ্রমণ করে এমন স্বাস্থ্যসেবা খোঁজেন যেগুলিতে তারা বিশ্বাস করতে পারে। এই অভিজ্ঞতাগুলি আমাকে লক্ষ লক্ষ লোক সম্পর্কে অবাক করে দিয়েছিল যাদের বিদেশে চিকিৎসা করার সুযোগ নেই। বাংলাদেশী স্থানীয় বিশ্বমানের, সাশ্রয়ী মূল্যের স্বাস্থ্যসেবার অ্যাক্সেসের যোগ্য যা তাদের সাথে মর্যাদার সাথে আচরণ করে। প্রাভা রোগীদের জন্য, আপনি যে স্বাস্থ্যসেবা বিশ্বাস করতে পারেন তা অবশেষে - যে কোনও সময়, যে কোনও জায়গায় পাওয়া যায়।

প্রাভার ডিজিটাল সেবার মধ্যে রয়েছে ২০১৮ সালে রোগীদের জন্য চালু করা দেশের প্রথম পেশেন্ট অ্যাপ। টেলিমেডিসিন, ইলেকট্রনিক ফার্মাসী এবং ভার্চুয়াল ফার্মেসি কেয়ারের পাশাপাশি রোগীদের জন্য ভ্যালু-বেইসড স্বাস্থ্য সেবার পথিকৃৎও প্রাভা। প্রাভার নির্বাহী সিদ্ধান্ত নেয়ার প্রথম পাঁচ জনের তিন জন নারী। এবং এই টিমের সমন্বিত অভিজ্ঞতা ১৫০ বছরের বেশি। এর মধ্যে ২০২০ সালে তিনগুলো প্রবৃদ্ধি নিয়ে রোগীদের বাসায় গিয়ে ৭৫ হাজার করোনা পরীক্ষ সম্পন্ন করেছে প্রতিষ্ঠানটি । কর্মকর্তাদের দেয়া তথ্য অনুযায়ী এই সময়ে প্রাভা হেলথের টেলিমেডিসিন সেবার পরিধি বেরেছে ৪০ শতাংশ পর্যন্ত।

ঢাকাটাইমস/ ০৮ মার্চ/আরএ

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ব্যাংক এশিয়া এজেন্ট ব্যাংকিং অফিসারদের আর্থিক অন্তর্ভুক্তি বিষয়ক প্রশিক্ষণ

ইসলামী ব্যাংকের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা

সোনার দাম কমলো ভরিতে ২১৩৯ টাকা

ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-৪ এর নতুন ৫টি কালেকশন বুথের উদ্বোধন

ডিএমডি হিসেবে পদোন্নতি পেলেন নুরুল ইসলাম মজুমদার

প্রিমিয়ার ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আবু জাফর

সোনালী লাইফের অফিস ভাড়াকে ভবনের ক্রয়মূল্যের অগ্রিম পরিশোধ দেখানোর দাবি

ভ্যাট ফাঁকি বন্ধ করতে ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি ডিভাইস বসানোর উদ্যোগ নেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী

পাটজাত পণ্যের বৈশ্বিক বাজারকে কাজে লাগাতে হবে: পাটমন্ত্রী

অধ্যাপক খলীলী ব্যাংক এশিয়ার বোর্ড অডিট কমিটির চেয়ারম্যান নির্বাচিত

এই বিভাগের সব খবর

শিরোনাম :