‘নারীর ক্ষমতায়নে মুখ্য ভূমিকা পালন করেছেন প্রধানমন্ত্রী’

প্রকাশ | ০৮ মার্চ ২০২১, ১৯:২৫

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস

‘আমাদের সমাজ ব্যবস্থাই এখন কুসংস্কারাচ্ছন্নতা কেটেছে। ফলে দেশের নারী সমাজ দেশের গুরুত্বপূর্ণ সেক্টরে এখন দায়িত্ব নিয়ে কাজ করার সুযোগ পাচ্ছে। নারীর এই ক্ষমতায়নের মূলে মুখ্য ভূমিকা পালন করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’

সোমবার সকালে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের টাইগারপাস অফিসের কনফারেন্স হলে আন্তর্জাতিক নারী দিবসের জুম মিটিংয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মেয়র বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব রেজাউল করিম চৌধুরী।

মেয়র বলেন, ‘আমাদের দেশে এখনো কিছু সামাজিক কু-প্রথা রয়ে গেছে। যার বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলা না গেলে এসব কু-প্রথা দূর করা যাবেনা। এই কু-প্রথার একটি হল- বিয়ে শাদীর অনুষ্ঠানে কনেপক্ষের পরিবারের সামর্থ্য চিন্তা ও বিবেচনা না করে অতিরিক্ত বরযাত্রা ধার্য করা। পাশাপাশি যৌতুক হিসেবে বরকে টিভি, ফ্রিজ, আসবাব কি কি দিতে হবে তার তালিকা কনে পক্ষের হাতে দিয়ে দেয়া। এটা রীতিমত অপরাধ। যেখানে দেশের নারীর অগ্রযাত্রায় ভূমিকা রাখছেন প্রধানমন্ত্রী, সেখানে এ ধরনের কর্মকাণ্ড কাম্য হতে পারে না।’

এসময় তিনি নারী সমাজের উন্নয়ন ও অগ্রযাত্রায় তার পক্ষ থেকে সব রকম সহায়তা করবেন বলে জানান।

প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প আয়োজিত এ সভায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হক সভাপতিত্ব করেন।

এতে আরও বক্তব্য দেন- নারী নেত্রী জেসমিন সুলতানা পারু, এলআইইউপিসি প্রকল্পের টাউন ম্যানেজার সরোয়ার হোসেন খাঁন, আর্থ-সামাজিক পুষ্টি বিশেষজ্ঞ মোহাম্মদ হানিফ ও টাউন ফেডারেশনের চেয়ারপারসন কোহিনুর আকতার।

সভা শেষে নগরীর ২৪টি ওয়ার্ডের আন্তর্জাতিক নারী দিবসের কর্মসূচির উদ্বোধন করেন মেয়র। এসময় মেয়রকে ক্রেস্ট উপহার দেন প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের নারীসমাজ। মেয়রও নারী নেত্রীদের নারী দিবসের টোকেন মগ উপহার দেন।

(ঢাকাটাইমস/৮মার্চ/পিএল)