নেত্রকোনায় শিলাবৃষ্টিতে ঘর-বাড়ি, ফসলের ব্যাপক ক্ষতি

নেত্রকোনা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ মার্চ ২০২১, ১৮:৩০

নেত্রকোনা জেলার বিভিন্ন উপজেলায় শিলাবৃষ্টিতে ঘর-বাড়ি, উঠতি বোরো ধান, শাক-সবজি এবং আম ও লিচুর মুকুলের ব্যাপক ক্ষতি হয়েছে।

কৃষি বিভাগ ও স্থানীয়রা জানায়, মঙ্গলবার ভোর সোয়া ৪টার দিকে হঠাৎ বৃষ্টিপাত শুরু হয়। পৌনে ৫টার দিকে বৃষ্টিপাতের সঙ্গে শিল পড়ে। শিলাবৃষ্টিতে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে নেত্রকোনা সদর, কলমাকান্দা, মদন, খালিয়াজুরি ও পূর্বধলা উপজেলায়।

নেত্রকোনা সদর উপজেলার কাওয়ালীকোনা গ্রামের কৃষক এস এম আরিফুল হাসান পুতুল জানান, শিলাবৃষ্টিতে নেত্রকোনা সদর উপজেলার কাইলাটী ইউনিয়ন সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। এই ইউনিয়নের বিভিন্ন গ্রামের অনেক টিনের ঘর বড় বড় শিল পড়ে ফুটো হয়ে গেছে। এছাড়াও শিলাবৃষ্টিতে উঠতি বোরো ধানসহ বিভিন্ন শাক-সবজি ও আম, লিচুর মুকুলের ব্যপক ক্ষতি হয়েছে।

অনন্তপুর গ্রামের কামরুন্নাহার লিপি জানান, ভোরে বৃষ্টি হতে হওয়ায় মনে হয়েছিল ফসলের ভাল হবে। কিন্তু শেষ দিকে ১৫/২০ মিনিট শিল পড়ায় গ্রামের বেশির ভাগ বাড়ির টিনের চাল চিদ্রি হয়ে গেছে।

কাইলাটী ইউনিয়নের বাসিন্দা ও জেলা কৃষকলীগের যুগ্ম সম্পাদক আবু তাহের জানান, কাইলাটী ইউনিয়নের বেশ কয়েকটি গ্রামে টিনের ঘরের ব্যাপক ক্ষতি হয়েছে। এছাড়াও ফসলের জমিতে শিল পড়ে ধান, সবজির ক্ষতি হয়েছে। তিনি ক্ষতিগ্রস্তদের সহযোগিতা করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানান।

ফচিকা গ্রামের সিদ্দিক মিয়া বলেন, ‘শিলে আমার শাক-সবজির ক্ষেত মাটিতে মিইশ্যা গেছে।’

কাইলাটী গ্রামের কৃষক সবুজ মিয়া বলেন, ‘এই সময় বৃষ্টি শুরু হওয়ায় খুশি হয়েছিলাম জমিতে সেচের পানি কম দেওন লাঘব। কিন্তু শেষদিকে পাথর পইড়া ধানের শীষ নষ্ট অইয়া গেছে।’

এ বিষয়ে নেত্রকোনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক হাবিবুর রহমানের সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান, নেত্রকোনা জেলা সদরসহ পাঁচ উপজেলায় শিলাবৃষ্টি হয়েছে। এ খবর পাওয়ার পর মাঠ পর্যায়ে কৃষি কর্মকর্তাদের সরেজমিনে মাঠ পরিদর্শনের নির্দেশ দেওয়া হয়েছে। এ পর্যন্ত যে খবর পাওয়া গেছে, তাতে শিলাবৃষ্টিতে অনেক কৃষকের টিনের চাল ফুটো হয়ে গেছে। শাক-সবজির ক্ষতি হয়েছে। তবে, বোরো ধানের তেমন ক্ষতি হয়নি বলে জানান তিনি। কারণ এখনো ধানের শীষ বের হয়নি।

(ঢাকাটাইমস/৯মার্চ/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :