নারায়ণগঞ্জে হকার-পুলিশ সংঘর্ষ, সড়ক অবরোধ

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ মার্চ ২০২১, ২১:৩০ | প্রকাশিত : ০৯ মার্চ ২০২১, ২১:২৩

নারায়ণগঞ্জ শহরের বঙ্গবন্ধু সড়কের ফুটপাতে বসার দাবিতে আবারো আন্দোলন করা হকারদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বেঁধেছে। মঙ্গলবার বিকালে নিষেধাজ্ঞা উপেক্ষা করে হকাররা মিছিল বের করায় লাঠিচার্জ করে পুলিশ। এসময় বিক্ষুব্ধ হকাররা বঙ্গবন্ধু সড়কের কয়েকটি পয়েন্টে কাপড়, ঝুট (পরিত্যক্ত কাপড়), কাঠ, কাঠের বাক্সে আগুন ধরিয়ে অবরোধ করে যান চলাচল বন্ধ করে দেয়। পরে অতিরিক্ত পুলিশ এসে ধাওয়া দিয়ে সড়ক থেকে হকারদের সরিয়ে দেয়। পুলিশ এ ঘটনায় হকারদের নেতা আসাদুজ্জামান আসাদকে আটক করেছে। পরে হকাররা শহরের প্রাণকেন্দ্র চাষাঢ়া, নবাব সলিমুল্লাহ রোড ও ঢাকা-নারায়ণগঞ্জ সংযোগ সড়কেও (লিংক রোড) আগুন ধরিয়ে বিক্ষোভ দেখায়। এসময় অতিরিক্ত পুলিশ এসে ধাওয়া দিয়ে সড়ক থেকে হকারদের সরিয়ে দেয়। পরে যান চলাচল স্বাভাবিক হয়।

জানা গেছে, হকারদের ফুটপাতে বসার দাবিতে গত কয়েক দিন ধরেই বিক্ষোভ করে আসছে হকারদের একটি অংশ। বিকাল ৫টায় শহরে আবারো বিক্ষোভ করে। মিছিলটি চাষাঢ়ায় গোল চত্বর এলাকায় পৌঁছালে পুলিশ বাধা দেয়। ওই সময়ে পুলিশের বাধা উপেক্ষা করে মিছিল আগাতে চাইলে পুলিশ লাঠিচার্জ করে ও হকার নেতা আসাদকে আটক করে।

এ ঘটনার জের ধরে হকাররা বঙ্গবন্ধু সড়কে মডার্ন ডায়াগনস্টিক সেন্টারের সামনে যান চলাচল বন্ধ করে দেয়। তারা সড়কের মধ্যে অবস্থান নিয়ে বিক্ষোভ দেখাতে থাকে। হকাররা কাপড়, ঝুট, কাঠের বাক্স ও চৌকি ফেলে সেখানে আগুন ধরিয়ে দেয়। পরে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের মোড়েও একই পন্থায় আগুন ধরিয়ে দেয়।

তখন সদর মডেল থানার ওসি শাহ জামানের নেতৃত্বে পুলিশ অ্যাকশনে যাওয়ার চেষ্টা করলে হকারদের আরেকটি গ্রুপ সুগন্ধা রেস্টুরেন্টের সামনে গিয়ে সড়কে হকারদের ব্যবহৃত কাগজ সারিবদ্ধ রেখে আগুন ধরিয়ে দেয়। এতে করে বঙ্গবন্ধু সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। পুলিশ সেখানে গেলে হকাররা সরে যায়। প্রায় এক ঘণ্টা পর বঙ্গবন্ধু সড়কে যান চলাচল শুরু হয়।

পরে হকারদের আরেকটি গ্রুপ শহরের প্রাণকেন্দ্র চাষাঢ়া বিজয় স্তম্ভের সামনে কয়েকটি স্পটে আগুন ধরিয়ে দেয়। এসময় চাষাঢ়া এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়। পুলিশ এসে ধাওয়া দিলে হকাররা নবাব সলিমুল্লাহ সড়কের হকার্স মার্কেটের সামনে ও মিশনপাড়া এলাকায় সড়ক বন্ধ করে বিক্ষোভ দেখায়। এসময় পৌর হকার্স মার্কেটের দোকানদের সঙ্গেও ফুটপাতে বসা হকারদের মধ্যে মৃদু বাকবিতণ্ডা ও ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। সেখানেও পুলিশ গেলে হকাররা পালিয়ে যায়। পরে হকাররা ঢাকা-নারায়ণগঞ্জ সংযোগ সড়কেও (লিংক রোড) আগুন ধরিয়ে বিক্ষোভ দেখায়। পরে পুলিশ তাদের ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে দেয়। হকারদের সঙ্গে বেশকিছু কিশোরকেও লাঠিসোটাসহ অবস্থান নিতে দেখা গেছে।

এ ব্যাপারে ওসি শাহ জামান বলেন, হকারদের একটি গ্রুপ মিছিল বের করে জনস্বার্থে ব্যাঘাত ঘটায়। তখন পুলিশ তাদের বাধা দেয়। একজনকে আটক করে। তখন হকাররা সড়ক অবরোধ করলে পুলিশ তাদের সরিয়ে দেয়।

এর আগে ৭ মার্চ বিকালে শহরের চাষাঢ়া এলাকা থেকে বিক্ষোভ মিছিল শুরু করে ২নং রেলগেইট হয়ে গলাচিপা মোড় পর্যন্ত বিক্ষোভ মিছিল শেষে সমাবেশ করে। সেদিনও হকাররা শহরে বিক্ষোভ দেখায় ও সড়কে অগ্নিসংযোগ করে।

(ঢাকাটাইমস/৯মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :