সিলেটে আননূরের অনুষ্ঠানে মুগ্ধতা ছড়ালেন বিদেশি কারিরা

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ১০ মার্চ ২০২১, ১৭:০৫ | প্রকাশিত : ১০ মার্চ ২০২১, ১৭:০৩

সিলেটের ঐতিহ্যবাহী দীনি প্রতিষ্ঠান জামিয়া গহরপুরের ছাত্র সংসদ আননূর ছাত্র কাফেলার দুই দিনব্যাপী ‘আননূর অনুষ্ঠান ২০২১’ বর্ণাঢ্য আয়োজনে সম্পন্ন হয়েছে। এ উপলক্ষে ৭ ও ৮ মার্চ (রবি ও সোমবার) টানা দুই দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এবারের আয়োজনে বিশেষ আকর্ষণ ছিল বিদেশি কারিদের মনোমুগ্ধকর তেলাওয়াত। এতে তিন দেশ থেকে আসা কারিরা অংশ নেন।

কেরাত, আজান, হামদ-নাত ও ইসলামি সংগীত, বিষয়ভিত্তিক বাংলা ও আরবি বক্তৃতা, আয়াতভিত্তিক তাফসির, সিরাত বিষয়ক সাধারণ জ্ঞান, বিতর্ক, বাংলা ও আরবি হস্তলিপি, বিষয়ভিত্তিক বাংলা ও আরবি প্রবন্ধ ও কবিতা আবৃত্তিসহ বিভিন্ন বিষয়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

জামিয়ার ছাত্রদের অংশগ্রহণে ২০টির অধিক বিষয়ে অনুষ্ঠিত হয় বহুমুখি প্রতিভার লড়াই। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা বিচারক ও আননূরের শুভার্থী চোখে এ আয়োজন ছিল সম্পূর্ণ ভিন্নমাত্রিক।

৭ মার্চ রবিবার রাত ৯টায় দেশের বিশিষ্ট শিল্পীদের অংশগ্রহণে এক মনোমুগ্ধকর নাশিদসন্ধ্যা অনুষ্ঠিত হয়, এতে গীতিকার ও সুরকার আহমদ আব্দুল্লাহ, শেখ এনাম, সুফিয়ান বিন এনাম, শাহেদ নেজাম ও মাসুম বিল্লাহসহ আন-নূর ছাত্র কাফেলার শিল্পীরা হামদ-নাত ও ইসলামি সংগীত পরিবেশন করেন।

সবশেষ আকর্ষণ ছিল ‘আননূর আন্তর্জাতিক কেরাত সম্মেলন’। এতে বাংলাদেশ, মিসর, ইরান ও আফগানিস্তানের খ্যাতিমান কারিরা পবিত্র কালামুল্লাহ থেকে তেলাওয়াত করেন। তাদের কণ্ঠে পবিত্র কালামুল্লাহর তেলাওয়াত হাজারো হাজারো কুরআনপ্রেমীদের হৃদয় শীতল করে। তেলাওয়াতের সম্মোহনী শক্তিতে অনেক দর্শকের চোখ থেকে পানি ঝরতেও দেখা গেছে। পুরো সময়জুড়ে পরিবেশ ছিল আল্লাহু আকবারের ধ্বনিতে মুখরিত। কারিদের তেলাওয়াত শেষে জামিয়ার প্রিন্সিপাল মাওলানা মুসলেহ উদ্দিন আহমদ গহরপুরী তাদেরকে সম্মানসূচক আবা পরিয়ে দেন।

সমাপনী দিন ৮ মার্চ মধ্যরাতে জামিয়ার মুহতামিম, বেফাকের সহসভাপতি হাফিজ মাওলানা মুসলেহ উদ্দিন আহমদ গহরপুরীর সভাপতিত্বে পুরস্কার বিতরণের মাধ্যমে সমাপ্ত হয় আন-নূর অনুষ্ঠান ২০২১। প্রতিযোগিতার প্রতিটি বিভাগে প্রথম, দ্বিতীয় ও তুতীয় স্থান অর্জনকারীকে আকর্ষণীয় ও মূল্যবান পুরস্কার প্রদান করা হয়।

হিফজুল কুরআন প্রতিযোগিতায় ১ম, ২য় ও ৩য় স্থান অর্জনকারীকে যথাক্রমে ২৫ হাজার, ১৫ হাজার ও ১০ হাজার করে নগদ টাকা পুরস্কার প্রদান করা হয়। এছাড়া মূলপর্বের অন্য প্রতিযোগীর জন্য ছিল বিশেষ পুরস্কার।

প্রসঙ্গত, সৌদি আরবের রিয়াদস্থ সিলেট বিভাগ প্রবাসী পরিষদের সাবেক সভাপতি, বিশিষ্ট শিক্ষানুরাগী আব্দুল আজিজ মাসুকের অর্থায়নে ‘আননূর অনুষ্ঠান ২০২১’ অনুষ্ঠিত হয়।

(ঢাকাটাইমস/১০মার্চ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :