নাগরিক সমস্যা সমাধানে ২৩ দফা দাবি নাগরিক মঞ্চের

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ মার্চ ২০২১, ২১:৪৫

ফরিদপুর পৌরসভার নাগরিক সমস্যা সমাধানে ২৩ দফা দাবি সংবলিত একটি স্মারকলিপি তুলে দেওয়া হয়েছে ফরিদপুর পৌরসভার মেয়রের অমিতাভ বোসের হাতে। বুধবার দুপুরে পৌরসভা মিলনায়তনে এ স্মারকলিপি তুলে দেন ফরিদপুর নাগরিক মঞ্চের নেতারা।

২৩ দফা ওই দাবির মধ্যে রয়েছে: কুমার নদে পৌরসভার নর্দমার পানি সরাসরি না ফেলা, ফরিদপুর খালসহ সকল খাল উদ্ধার করা, পৌর পুকুরগুলো সংস্কার করে সর্বজনের ব্যবহার উপযোগী করে তোলা এবং মাছ চাষের জন্য ইজারা না দেয়া, শব্দদূষণ রোধে শহরে মেশিনে ইট ভাঙা বন্ধ করা এবং রাত ১০টার পর মাইক ও বাজি ফোটানো বন্ধ করা, নর্দমাগুলো সারা বছর সার্বক্ষণিক সচল রাখা, গ্রাহকদের চাহিদা অনুযায়ী পানি সরবরাহ করা, শহরে প্রযোজনীয় পাবলিক শৌচাগার নির্মাণ করা, নকশা অনুযায়ী স্থাপনা নির্মাণ নিশ্চিত করা, সড়কের প্রশস্ততা অনুযায়ী বহুতল ভবন নির্মাণের অনুমতি দেওয়া ও নিশ্চিত করা, মুক্তিযুদ্ধের সংগঠক ও পৌরসভার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী ব্যক্তিবর্গের নামে সড়কের নামকরণ করা, কবি জসীম উদ্দীনের সাহিত্য ও কর্মের নান্দনিক দিক উপস্থাপন করা, যানজট রোধে সড়কের পাশে মোটরসাইকেল, অটোরিকশা ও প্রাইভেটকার ও মাইক্রো পার্কিং বন্ধ করা।

এ উপলক্ষে একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন, নাগরিক মঞ্চের সভাপতি আওলাদ হোসেন। অন্যানের মধ্যে আলোচনায় অংশ নেন আগরতলা ষড়যন্ত্র মামলার আসামি বীর মুক্তিযোদ্ধা নূর মোহাম্মদ।

নাগরিক মঞ্চের সদস্যদের মধ্যে মুক্ত আলোচনায় অংশ নেন- অধ্যাপক এমএ সামাদ, অধ্যাপক মিজানুর রহমান, মজিবর রহমান, আজহারুল ইসলাম, কবিরুল ইসলাম সিদ্দিকী, মসিউর রহমান, রফিকুজ্জামান, আনিসুর রহমান, খন্দকার মাহফুজুল আলম, মফিজুর রহমান, আসমা আক্তার, চঞ্চলা মণ্ডল, আনিসুল রহমান, আসমা আক্তার প্রমুখ।

মূল বিষয় উপস্থাপন করেন ফরিদপুর নাগরিক মঞ্চের সাধারণ সম্পাদক পান্না বালা।

পৌর মেয়র অমিতাভ বোস বলেন, নাগরিক মঞ্চ যেসব দাবি উপস্থাপন করেছে তা পৌরসভার নাগরিকদের মৌলিক দাবি। এ সমস্যার দ্রুত সমাধানের উদ্যোগ নেয়া হবে। পাশাপাশি নাগরিকদের সচেতন হতে হবে। আমি নাগরিক মঞ্চের সদস্যদের সাথে নিয়ে নাগরিক অর্জনে কার্যকর ভূমিকা রাখব।

তিনি বলেন, আগামী ২৬ মার্চের আগে পৌর বাস টার্মিনালের নাম বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফের নামে নামকরণ করা হবে। পাশাপাশি গোয়াল চামট এক নম্বর সড়কের নাম পরিবর্তন করে আগারতলা ষড়যন্ত্র মামলার আসামি ও বীর মুক্তিযোদ্ধা নীর মোহাম্মদের নামে নামকরণ করা হবে।

অন্যদের মধ্যে আলোচনায় অংশ নেন- পৌরসভার নির্বাহী প্রকৌশলী শামসুল আলম ও নির্বাহী প্রধান শাহজাহান মিয়া।

(ঢাকাটাইমস/১০মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :