শেরপুরে উদ্ধার এক্সক্লুসিভ বোমা ধ্বংস করল সেনাবাহিনী

শেরপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ মার্চ ২০২১, ২২:৩৮

শেরপুরের সীমান্তবর্তী নালিতাবাড়ীতে উদ্ধার উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি এক্সক্লুসিভ বোমা (মর্টারশেল) বিস্ফোরণ ঘটিয়ে তা ধ্বংস করে দিয়েছে সেনাবাহিনীর বোম্ব ডিসপোজাল ইউনিট। বুধবার বিকালে ওই মর্টারশেলটি ধ্বংস করা হয়।

এর আগে মঙ্গলবার বিকালে উপজেলার রামচন্দ্রকুড়া ইউনিয়নের কালাকুমা গ্রামের ফসলি জমির মাটির নিচ থেকে ওই বোমাটি উদ্ধার করে পুলিশ।

সূত্র জানায়, মর্টারশেলটি ধ্বংস করেন টাঙ্গাইলের ঘাটাইল সেনানিবাসের মেজর নাহিদ শারমিনের নেতৃত্বে একটি বিশেষজ্ঞ বোম্ব ডিসপোজাল ইউনিট। বিকাল চারটা চল্লিশ মিনিটে মর্টারশেলটি মাটির নিচে রেখে এক্সক্লুসিভ দিয়ে সচল করা হয়। পরে মর্টারশেলটির বিস্ফোরণ ঘটানো হয়। এ সময় বিস্ফোরণের শব্দে আশপাশের এলাকা কেঁপে উঠে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে নালিতাবাড়ী থানা পুলিশের ওসি বছির আহমেদ বাদল জানান, ১৯৬৭ সালে মর্টারশেলটি তৈরি করা হয়েছিল। এটি ১২০ এমএম উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি এক্সক্লুসিভ বোমা। সম্ভবত পাক-ভারত যুদ্ধের সময় অথবা মুক্তিযুদ্ধে পাকবাহিনী বোমাটি এ অঞ্চলে ফেলে রেখেছিল। কিন্তু বোমাটি অবিস্ফোরিত অবস্থায় থেকে যায়।

কালাকুমা গ্রামের সোলেমান, হাসমত ও রবিউল জানান, গত প্রায় ৮/১০ দিন আগে নূর ইসলাম নামে এক ব্যক্তি ভারত থেকে নেমে আসা ভোগাই নদী থেকে নুড়ি পাথর ও বালু তোলার সময় মর্টারশেল সদৃশ্য এ বস্তুটি পায়। পরে তা সেখানেই ফেলে আসে নূর ইসলাম। এক পর্যায়ে এটি সাধারণ লোহা ভেবে এর ওজন বিবেচনা করে বিক্রির উদ্দেশে ওই ব্যক্তি তা নিজ বাড়িতে নিয়ে আসে। মর্টারশেল সদৃশ্য এ বস্তুটি নূর ইসলাম তার পরিচিতজনদের দেখান। এসময় কেউ কেউ তাকে আড়াই বা তিন কেজি ওজনের বস্তুটি লোহা কেনা বেচার ব্যবসায়ীদের কাছে ২০০/৩০০ টাকায় বিক্রি করে দেয়ার পরামর্শ দেয়। পরে শোনা যায়, এটি একটি বোমা। এ ঘটনায় এলাকায় আতংক ছড়িয়ে পড়ে। এ সময় নূর ইসলাম ভয়ে কাউকে কিছু না জানিয়ে এলাকার আতর আলীর জমিতে তা পুঁতে রাখে। বিষয়টি জানাজানি হলে বিজিবির মাধ্যমে মঙ্গলবার বিকালে বিষয়টি থানা পুলিশ জানতে পারে। পরে পুলিশ মর্টারশেলটি উদ্ধার করে নিরাপত্তার স্বার্থে ওই এলাকার চারপাশ ঘিরে রাখে।

বোমা ধ্বংসে সেনাবাহিনীর সদস্য ছাড়াও স্থানীয় বিজিবি কর্মকর্তা, নালিতাবাড়ী সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার আফরোজা নাজনীন, ওসি বছির আহমেদ বাদলসহ জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১০মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :