গাইবান্ধায় ক্যাবল নেটওয়ার্ক প্রতিষ্ঠানের অশ্লীল বিজ্ঞাপনে অতিষ্ঠ গ্রাহকরা

জাভেদ হোসেন, গাইবান্ধা
| আপডেট : ১১ মার্চ ২০২১, ১৮:১৪ | প্রকাশিত : ১১ মার্চ ২০২১, ১৭:১৩

অশ্লীল বিজ্ঞাপনের রমরমা ব্যবসা চালিয়ে আসছে গাইবান্ধার ক্যাবল নেটওয়ার্ক প্রতিষ্ঠানগুলো। বিষয়টি নিয়ে একাধিকবার দর্শক বা গ্রাহকরা অভিযোগ করেও পাচ্ছে না কোনো প্রতিকার। ফলে এর ব্যাপক প্রভাব পড়েছে জেলাটিতে।এসব বিজ্ঞাপনে অতিষ্ঠ হয়ে পড়েছেন গ্রাহকরা।

অভিযোগ উঠেছে, প্রশাসনের অসাধু কর্মকর্তাদের আঁতাত করে অনুমোদনহীনভাবে বছরের পর বছর ব্যবসা চালিয়ে আসছে গাইবান্ধার কেন্দ্রীয় ক্যাবল নেটওয়ার্কসহ জেলার কয়েকটি ক্যাবল নেটওয়ার্ক। প্রচারিত চ্যানেলগুলোতে প্রতিনিয়ত অশ্লীল বিজ্ঞাপন প্রচার হয়।

অনুসন্ধানে জানা গেছে, গাইবান্ধা সদর, সুন্দরগঞ্জ, সাদুল্লাপুর, পলাশবাড়ী, গোবিন্দগঞ্জ, সাঘাটা, ফুলছড়িসহ বিভিন্ন স্থানে নামসর্বস্ব হারবাল ওষুধালয়ের প্রতারণার ফাঁদ এখন বিজ্ঞাপন।

জেলা সদরের গাইবান্ধা কেন্দ্রীয় ক্যাবল নেটওয়ার্ক, সুন্দরগঞ্জের বিএসএল ক্যাবল টিভি নেটওয়ার্ক, সাদুল্লাপুরের ড্যাব ক্যাবল নেটওয়ার্ক, পলাশবাড়ী-গোবিন্দগঞ্জের চারমিং ক্যাবল নেটওয়ার্ক, সাঘাটার রিয়া ক্যাবল নেটওয়ার্ক, ফুলছড়ির কচুয়া ক্যাবেল নেটওয়ার্কসহ অন্যান্য ক্যাবল অপারেটরগুলো কয়েকটি কন্ট্রোল রুমের মাধ্যমে জেলাব্যাপী এসব ক্যাবল টিভি সম্প্রচার করে আসছে। আর এই অপারেটরগুলো সরকারি নীতিমালা ও তথ্য মন্ত্রণালয়ের অনুমোদন ছাড়া বিভিন্ন প্রতিষ্ঠান এবং পণ্যের বিজ্ঞাপন সম্প্রচার করে আসছে।

এছাড়াও বিদ্যুতের খুঁটিতে অ্যাম (ডিস সংযোগে ব্যবহৃত বিদ্যুৎ চালিত একপ্রকার মেশিন) জেনারেটর ব্যবহার করছে অপারেটরগুলো। এর জন্য অ্যাম প্রতি ১০ টাকা করে ভাড়া এবং গ্রাহকদের নিকট থেকে আদায়কৃত টাকার উপর ১৫ শতাংশ ভ্যাট দেয়ার বিধান থাকলেও নিয়মনীতির তোয়াক্কা না করে অপারেটরগুলো রাজস্ব ফাঁকি দিয়ে আসছে বলে পল্লী বিদ্যুৎ বিভাগ জানিয়েছে।

এদিকে, বাণিজ্যিক ভিডিও চ্যানেলের বিজ্ঞাপনী প্রচারণার বিষয়ে জানতে চাইলে গাইবান্ধার সাত উপজেলার ক্যাবল নেটওয়ার্কের একাধিক মালিকই এসব প্রশ্নের কাঙ্খিত উত্তর দিতে পারেননি।

নাম প্রকাশে অনিচ্ছুক সুন্দরগঞ্জ উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সের এক চিকিৎসকের অভিযোগ, অশ্লীল বিজ্ঞাপনে ছেয়ে গেছে ক্যাবল নেটওয়ার্কগুলো। বিজ্ঞাপন প্রচার করে একদিকে গ্রাহক ও দর্শকদের সরকারি চিকিৎসা থেকে দূরে সরিয়ে কবিরাজি চিকিৎসায় আকৃষ্ট করাচ্ছে।

অন্যদিকে ক্যাবল অপারেটর অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ-এর (কোয়াব) গাইবান্ধা জেলা কমিটির সাবেক সভাপতি ছানোয়ার হোসেন দিপুর বলেন, ‘বর্তমানে আমাদের সেন্ট্রাল কমিটির সকল কার্যক্রম বন্ধ আছে। সেখানকার দায়িত্বে আছে প্রসাশক। তাই এ সংক্রান্ত কোনো বক্তব্য আমি সাবেক কোয়াব-এর সভাপতি হিসেবে দিতে পারব না।,

তবে অনুমোদনহীন ক্যাবল নেটওয়ার্কদের বাণিজ্যিক ভিডিও চ্যানেলে অশ্লীল বিজ্ঞাপন প্রচার কিংবা সরকারকে ভ্যাট না দেয়ার বিষয়ে তিনি বলেন, ‘জেলার কোথাও যদি এমন চ্যানেল ও বিজ্ঞাপন কেউ চালায় তবে তা বন্ধ করার জন্য আমি অনুরোধ করব।’

ভ্যাট এক্সাইজ ও ভ্যাট বিভাগীয় দপ্তর গাইবান্ধায় গেলে প্রথমে সেখানকার দ্বিতীয় তলায় বসা রনি সাহেব বলেন, জেলার কোন কোন প্রতিষ্ঠান কিভাবে বা কি পরিমাণ ভ্যাট দেন সে তথ্য নিচে রাজস্ব কর্মকর্তা বলতে পারবেন।’

তার কথা মতো সেখানে গেলে রাজস্ব কর্মকর্তা (সদর) কামাল হোসেন বলেন, ‘তিন তলায় আমাদের বড় স্যার আছেন তার নিকট আপনি জেলার সব তথ্য পাবেন।’

পুনরায় অফিসের তিন তলার রাজস্ব কর্মকর্তা (গোবিন্দগঞ্জ) নাজিম উদ্দিনের কাছে গেলে তার অফিসের দরজা বন্ধ পাই। তিনি অফিসে না থাকায় নিচে নেমে কামাল হোসেন নামে এক কর্মকর্তার কাছে বিনয়ের সঙ্গে শুধু মাত্র ক্যাবল নেটওয়ার্ক ব্যবসায়ীদের ভ্যাট দেয়ার ব্যাপারে তথ্য চাইলে তিনি কোনো তথ্য দিতে পারবেন না বলে জানিয়ে দেন।

এ বিষয়ে জেলা তথ্য কর্মকর্তা মাহাফুজার রহমান বলেন, ‘আমি সদ্য যোগদান করেছি। একটি ট্রেনিং-এ অংশ নিতে জেলার বাইরে অবস্থান করছি। ক্যাবল নেটওয়ার্ক প্রতিষ্ঠানগুলো যদি নিজস্ব চ্যানেল খুলে বিজ্ঞাপন প্রচার করে তবে এটি অবশ্যই অন্যায়। সম্প্রতি তথ্য মন্ত্রণালয় এসব অবৈধ চ্যানেলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে একটি প্রজ্ঞাপন জারি করেছে। ইতোমধ্যে দেশের কয়েকটি জেলায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ক্যাবল নেটওয়ার্ক প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। গাইবান্ধা জেলায় যদি এরকম অবৈধ কোন চ্যানেল চলে থাকে তাহলে ভালভাবে খোঁজ নিয়ে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’

মুঠোফোনে জেলা প্রশাসক আবদুল মতিন জানান, অশ্লীল বিজ্ঞাপনের বিরুদ্ধে তথ্য অফিসারের সঙ্গে কথা বলে তদন্ত করা হবে এবং সত্যতা পেলে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেয়া হবে।

(ঢাকাটাইমস/১১মার্চ/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :