কিডনি দিবস উপলক্ষে বগুড়া স্পেশালাইজড হসপিটালের র‌্যালি

প্রকাশ | ১১ মার্চ ২০২১, ১৯:২৩ | আপডেট: ১১ মার্চ ২০২১, ১৯:৩৩

বগুড়া প্রতিনিধি, ঢাকাটাইমস

‘রোগাক্রান্ত কিডনি নিয়েই ভালো থাকা’ এমন প্রতিপাদ্যকে সামনে রেখে বগুড়ায় বিশ্ব কিডনি দিবস উপলক্ষে সচেতনতামূলক র‌্যালি করা হয়েছে। স্পেলাইজড বগুড়া হাসপাতালের উদ্যোগে এই র‌্যালি করা হয়। বৃহস্পতিবার বেলা সাড়ে ১০টায় হাসপাতালের সামনে থেকে র‌্যালিটির উদ্বোধন করেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শাহাদাৎ হোসেন ঝুনু।
এ সময় উপস্থিত ছিলেন- বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের ইউরোলজি বিভাগের সহকারী অধ্যাপক ও কিডনি রোগ বিশেষজ্ঞ সার্জন ডা. এমএ বাতেন, ডা. সালেক, ডা. মাজেদ, ডা. রবিসহ আরো অনেকে।
ডা. এমএ বাতেন বলেন, কিডনিতে পাথরের কারণে দেশে প্রচুর মানুষের কিডনি সম্পূর্ণ নষ্ট হয়ে যাচ্ছে। কিডনি সুস্থ রাখতে প্রচুর পরিমাণ পানি পান করতে হবে। মাছ মাংস দুধ এগুলো কম খেতে হবে। আপেল কমলাসহ প্রচুর ফলমূল বেশি খেতে হবে। অনেক সময় প্রসাবের রাস্তায় অনেক সময় বাধাগ্রস্ত হয় সে সময় অবহেলা না করে ডাক্তারের শরণাপন্ন হতে হবে। এছাড়া কিছু এন্টিবায়োটিক ডাক্তাররা প্রেসক্রাইব করেন বিশেষ করে সিপ্রোফ্লক্সাসিলিন, অ্যামাইকাসিন এবং ব্যথার ওষুধ যেমন কিটোরোল্যাক গ্রুপের ড্রাগগুলো কিডনির প্রচুর ক্ষতি করে। এই ওষুধগুলো খাওয়া থেকে তিনি সকলকে বিরত থাকতে বলেন এবং ডাক্তাররা যেন এই ওষুধগুলো প্রেসক্রাইব না করেন, সেজন্য তিনি তাদের প্রতি আহ্বান জানান।
(ঢাকাটাইমস/১১মার্চ/এলএ)