শারীরিক গঠন কেমন ছিল বঙ্গবন্ধুর?

আব্দুল্লাহ আল হাদী
| আপডেট : ১৩ মার্চ ২০২১, ২০:৫০ | প্রকাশিত : ১৩ মার্চ ২০২১, ২০:৪৯

বঙ্গবন্ধু আকৃতিতে কিংবা অবয়বে কেমন ছিলেন? এ প্রশ্ন করলে অনেকেই একটু ঘুরে তাকাতেই পারেন। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালির উচ্চতা, গড়ন, গঠন, চোখের রঙ সম্বন্ধে কি কি জানা যায়, ১০০ বছর পূর্তিতে, মুজিব শতবর্ষে এসে আবার একটু জেনে নেয়া যাক।

এ বিষয়ে অনেক চিত্র শিল্পীরা জানতেও পারেন, আবার অনেকে নাও জানতে পারেন। পারিবারিক সদস্যরা (জীবিত দুজন) তো জানেনই। তবে 'সিক্রেট ডকুমেন্ট অব ইন্টেলিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অব দ্য নেশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান' ভলিউম ৪ ও ৬ থেকে কিছুটা তথ্য উঠে এসেছে। সেখান গোয়েন্দা দৃষ্টিকোণ থেকে কি কি জানা যায়, একটু জেনে নিই।

ভলিউম-৪ পৃষ্ঠা ১৮৪-১৮৬ তে দেখা যাচ্ছে ৩রা ডিসেম্বর, ১৯৫৪ জেলখানা থেকে গোয়েন্দারা পেছন এবং পাশাপাশি শেখ মুজিবকে অবলোকন পূর্বক মেথডিকাল উপায়ে তার শারীরিক বর্ণনা লিপিবদ্ধ করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রেরণ করেছেন। সেখানের এই রেকর্ড থেকে দেখা যায়-

নাম: Sk. Mujibar Rahman

এইজ: ৩৪ (জন্ম আনুমানিক ১৯২০)

প্রোফেসন্স: জমিদারি

হাইট: ৫ ফুট ১০.৫" ইঞ্চিস

বিল্ড: স্ট্রং অ্যান্ড স্টাউট

হেড: ওভাল

হেয়ার: ডার্ক অ্যান্ড ব্যাক ব্রাশড্

ফোরহেড: ব্রড অ্যান্ড হাই

আই-ব্রো: ডার্ক অ্যান্ড থিন

আইস: ডার্ক অ্যান্ড মিডিয়াম

সাইট: লঙ সাইট ডিফেক্টিভ ওয়ার'স গ্লাস

ইয়ার: মিডিয়াম উইথ স্মল লবস

নোজ: পয়েন্টেড এন্ড প্রোমিনেন্ট

মাউথ: ওপেন, সোজ টিথ

লিপ: র‍্যাদার থিক

টিথ: রেগুলার, স্মোক স্পট

ফিঙ্গার: লঙ উইথ লঙ নেইলস

ছিন: স্কয়ার বাট ডিপ এট দ্য মিডল

ফেস: লঙ

কমপ্লেক্সন: মিডিয়াম

মুসটাচ: ডার্ক অ্যান্ড থিক

বেয়ার্ড: শেভড

ডাইলেক্ট: বাঙালি (ফরিদপুর)

মার্কস:ওয়ান মোল অন দ্য রিট. চেক অ্যান্ড পিম্পল মার্কস অন দ্য ফেস।

হ্যাবিট:

কম্পেনিয়নশিপ:

ড্রেস: পাইজামা, লুঙি ইটিসি।

নোট: শনাক্তকরণের বৈশিষ্ট্য হিসেবে কানের মান কেবল তার বিভিন্ন প্রকারের মধ্যেই নয়, তবে এটি পর্যবেক্ষণ করা সম্পর্কে সচেতন না হয়ে কোনো ব্যক্তির পেছনের দিক থেকে ঘনিষ্ঠভাবে পরীক্ষা করা যেতে পারে…ইত্যাদি ইত্যাদি।

ভলিউম:-৬ এর গোড়ার দিকেই পৃষ্ঠা নম্বর ২১ এ এরকম আরো একটি প্রতিবেদন দেখা যায় ২৭-০৪-১৯৬০ মেমোতে পাঠানো, তখন শেখ মুজিব সদ্য জেল থেকে বের হয়েছেন প্রায় দেড় বছর একটানা জেল খেটে। সেখানেও শেখ মুজিবের অন্যান্য বর্ণনার পাশে তাঁর একটি শারীরিক বর্ণনা দিয়েছেন গোয়েন্দারা।

নেইম:- Sk. Mujibur Rahman

পেরেন্টেজ: Lutfar Rahman

ডেট অব বার্থ: 1921

রিলিজিয়ন: মুসলিম, সুন্নি

ন্যাশনালিটি- ----------

অরিজিনাল এড্রেস - -----------

করাচি এড্রেস - ----------

ডেসক্রিপশন: হাইট - ৫' ৮", বিল্ট - স্ট্রং, কমপ্লেক্সন - মিডিয়াম, ফেস - রাউন্ড, আইস - ফ্লটেড, ইয়ার - লোবস সেপারেটেড, নোজ - প্রোমিনেন্ট, হেয়ার - ব্লাক ব্রাসড, বেয়ার্ড - শেভড, কিপ্স মুচটাস অ্যান্ড ওয়ার গ্লাস।

ড্রেস: পায়জামা এন্ড পাঞ্জাবি অ্যান্ড অকেশনালি ট্রাউজারস অ্যান্ড হাওয়াই শার্ট।

ল্যাঙ্গুয়েজ স্পিকস: মাদার টাং বেঙ্গলি. অলসো স্পিক ইন ইংলিশ।

[Secret Document Of Intelligence Branch on Father Of The Nation Bangabandhu Sheikh Mujibur Rahman, vol-4 & 6, page- 184-186, & 21]

তবে গোয়েন্দাদের এ ধরনের তথ্য মেথোডিকাল উপায়ে এক্সপার্ট দ্বারা তারা তা সংগ্রহ করেছেন। তবুও তা নিকট কাছ থেকে অনুমাননির্ভর। যে কারণে তাদের নিজেদের মধ্যে যেমন নামের বানান দুজন গোয়েন্দা দুই রকমভাবে লিখেছেন, এরকম অনেক বিষয়ই অনেক কাছাকাছি কিন্তু একটু আদটু এদিক-ওদিক হয়েছে। তবে যাই হোক না কেন, ১০০ বছর পরে এসে আজ তরুণ প্রজন্মের একজন হিসেবে এও মনে হচ্ছে বঙ্গবন্ধু সারা বাংলাদেশের অবয়ব। কৃষকের মাঠ থেকে শিশুর হাসিতে।

লেখক: কবি ও গবেষক

সংবাদটি শেয়ার করুন

মতামত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :