পর্তুগালে জাতীয় শিশু দিবসে বাংলাদেশ দূতাবাসের প্রতিযোগিতার আয়োজন

রনি মোহাম্মদ, (পর্তুগাল), ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ মার্চ ২০২১, ২২:৫২

পর্তুগালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বাংলাদেশ দূতাবাস লিসবন পর্তুগালে বেড়ে উঠা এবং এখানে অবস্থানরত নতুন প্রজন্মের শিশু কিশোরদের জন্য বাংলাদেশের ভাষা, স্বাধীনতার ইতিহাস ও সংস্কৃতির সাথে পরিচিতি করার জন্য চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার আয়োজন করেছে।

পর্তুগাল প্রবাসী বাংলাদেশি শিশু কিশোরদের বয়সভিওিক চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার জন্য দুটি গ্রুপ করা হয়েছে। চিত্রাঙ্কন প্রতিযোগিতার ক্ষেত্রে ‘ক’ গ্রুপ ৬-১২ বছর বয়সীদের জন্য। তাদের চিত্রাঙ্কনের বিষয় বাংলাদেশের জাতীয় ফুল/ জাতীয় পাখি/ জাতীয় স্মৃতিসৌধ/ শহীদ মিনার ইত্যাদি। যার পেপার সাইজ: ৮″× ১১″, মিডিয়া: যেকোনো। আর ‘খ’ গ্রুপের জন্য ১৩-১৮ বছর বয়সীরা। এই গ্রুপের চিত্রাঙ্কনের বিষয় ভাষণদানরত বঙ্গবন্ধুর প্রতিকৃতি। যার পেপার সাইজ: ৮″× ১১″, মিডিয়া: যেকোনো।

রচনা প্রতিযোগিতার ক্ষেত্রে ‘ক’ গ্রুপ ৬-১২ বছর বয়সীদের জন্য। তাদের রচনার বিষয় বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য। রচনা বাংলা বা ইংরেজি ভাষায় লিখা যাবে। অনধিক ২০০ শব্দের মধ্যে লিখতে হবে। আর ‘খ’ গ্রুপে থাকছে ১৩-১৮ বছর বয়সীরা। তাদের রচনার বিষয় বাংলাদেশের মুক্তি সংগ্রামে বঙ্গবন্ধুর নেতৃত্ব। বাংলা বা ইংরেজি ভাষায় অনধিক ৪০০ শব্দের মধ্যে লিখতে হবে।

করোনা মহামারির প্রেক্ষাপটে পর্তুগাল সরকারের বিধিনিষেধ ও নাগরিকদের স্বাস্থ্য-সুরক্ষা বিবেচনায় জনসমাগম হয় এ ধরনের কোনো অনুষ্ঠান করা হবে না। তাই যেসকল শিশু এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে ইচ্ছুক তাদের নাম, বয়স, ছবি, অভিভাবকের নাম, যোগাযোগের ফোন নম্বর ও ঠিকানা উল্লেখ করে আগামী ১৫ মার্চের মধ্যে চিত্রকর্ম ও প্রতিযোগীর নিজের হাতে লেখা রচনা লিসবনের বাংলাদেশ দূতাবাসের ঠিকানায় ডাকযোগে প্রেরণ বা ইমেইলে পাঠাতে হবে। কেউ যদি চাইলে নিজে এসেও দূতাবাসে জমা দিতে পারবেন। দূতাবাস কর্তৃক জাতীয় শিশু দিবসে প্রতিযোগিতায় বিজয়ীদের নাম ঘোষণা করা হবে এবং বিজয়ীদের পুরস্কার ও সনদপত্র দেওয়া হবে।

(ঢাকাটাইমস/১৩মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :