মাশরুম বিক্রির আড়ালে এমএলএম প্রতারণা, গ্রেপ্তার ৩

প্রকাশ | ১৮ মার্চ ২০২১, ১৬:৩৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

মাশরুমের বিভিন্ন পণ্য বিক্রির আড়ালে মাল্টিলেভেল মার্কেটিং (এমএলএম) ব্যবসার নামে প্রতারণার অভিযোগে নিওলাইফ গ্লোবাল প্রাইভেট লিমিটেড নামে একটি প্রতিষ্ঠানের এমডিসহ তিনজনকে গ্রেপ্তার করেছে অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। এক ভুক্তভোগী নারীর অভিযোগের ভিত্তিতে মঙ্গলবার (১৭ মার্চ) রাজধানীর মালিবাগ থেকে তাদের গ্রেপ্তার করা হয়। 

বৃহস্পতিবার (১৮ মার্চ) দুপুরে সিআইডি কার্যালয়ের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিআইডির বিশেষ পুলিশ সুপার সাইদুর রহমান।

গ্রেপ্তারকৃতরা হলেন- নিওলাইফ গ্লোবাল প্রাইভেট লিমিটেডের এমডি ও সিইও নূরুল আমীন, ফিন্যান্স ডিরেক্টর মো. রিয়াজ উদ্দীন ও হেড অফ মার্কেটিং মঞ্জুরুল ইসলাম রাসেল।

সিআইডির বিশেষ পুলিশ সুপার সাইদুর রহমান বলেন, নিওলাইফ গ্লোবাল প্রাইভেট লিমিটেড এক বছরের বেশি সময় ধরে এমএলএম ব্যবসা করে আসছে। প্রতারক চক্রগুলো দেশের বিভিন্ন জায়গায় বিভিন্ন সেমিনার আয়োজন করে ৪০ লাখ টাকার পণ্য কিনতে পারলে প্রতিষ্ঠানের পক্ষ থেকে একটি গাড়ি দেয়া হবে। এছাড়া এক কোটি ৩৫ লাখ টাকার পণ্য কিনলে ডায়মন্ড পদবী পাবে। যাতে প্রতিমাসে চার থেকে পাঁচ লাখ টাকা উপার্জন করতে পারা সম্ভব হবে। এভাবেই শত শত ব্যক্তির কাছ থেকে ডায়মন্ড পদবী দেয়ার কথা বলে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিয়েছে চক্রটি। এক সময় কোম্পানির ওয়েবসাইট থেকে সব তথ্য মুছে দেয় তারা।

সিআইডি কর্মকর্তা বলেন, এই প্রতারক চক্রটি ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে প্রতারণা করে আসছিল। যে কারণে তাদেরকে শনাক্ত করতে কিছুটা বেগ পেতে হয়। এই প্রতারক চক্রের বিরুদ্ধে ডিজিটাল সিকিউরিটি আইন এ মামলা দায়ের করা হয়েছে। এ ঘটনার তদন্তে যারাই জড়িত থাকুক না কেন কোনো ছাড় দেয়া হবে না। 

এক প্রশ্নের জবাবে সিআইডির এই কর্মকর্তা বলেন, অপরাধের সংশ্লিষ্টতা পাওয়ায় তাদেরকে গ্রেপ্তার করা হয়েছে। এই চক্রটি ৩০ টাকা দরে মাগুরা থেকে মাশরুমের পণ্য গ্রাম্য ডাক্তার দিয়ে প্রস্তুত করে প্রতি ফাইল এক হাজার ৫৬০ টাকা দরে ডিস্ট্রিবিউটরদের মাধ্যমে বিক্রি করতো। প্রতারণার অন্যতম কৌশল ছিল মাশরুম বিক্রয়।

সাইদুর রহমান বলেন, তারা সরকারের অনুমতি ছাড়া নিওলাইফ গ্লোবাল প্রাইভেট লিমিটেড নামক প্রতিষ্ঠানটি পণ্য বিক্রির আড়ালে ভয়ংকর প্রতারণা চক্র গড়ে তোলে। এর বিষয়ে আরও খোঁজ-খবর নেয়া হচ্ছে।

(ঢাকাটাইমস/১৮মার্চ/এআর/জেবি)