বইমেলায় খালিদ তুষারের ব্যতিক্রমধর্মী অণুকাব্য ‘বিবিধ কোলাজ'

জাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ মার্চ ২০২১, ১৯:৫০ | প্রকাশিত : ১৯ মার্চ ২০২১, ১৮:৫১

অমর একুশে গ্রন্থমেলা ২০২১-এ প্রকাশিত হয়েছে কবি খালিদ তুষারের ব্যতিক্রমী অণুকাব্য 'বিবিধ কোলাজ'। এটি কবির তৃতীয় কাব্যগ্রন্থ। আমাদের যাপিত জীবনের নানা দ্বন্দ্ব, হৃদয়গত শঠতা, প্রেম, কোন্দল, রাজনীতি প্রভৃতি প্রসঙ্গ তিনি শব্দ ও বাক্যের মাধুর্যে অপরূপ করে ফুটিয়ে তুলেছেন অণুকাব্যের এই গ্রন্থটিতে।

বেহুলা বাংলা প্রকাশন থেকে প্রকাশিত বইটির প্রচ্ছদ করেছেন হাজ্জাজ তানিন। ৪০ পৃষ্ঠার এ বইটির প্রচ্ছদ মূল্য ১৫০ টাকা। অমর একুশে গ্রন্থমেলার 'বেহুলাবাংলা'র ৫২১-৫২৩ নং স্টলে পাওয়া যাবে বইটি৷ এছাড়াও বইকেতু এবং রকমারিতেও পাওয়া যাচ্ছে।

বিবিধ কোলাজ যেন আবহমান যাপিত জীবনেরই রূপচিত্র। তীক্ষ্ণ নির্মেদ প্রবল এরকম অনুভব দীর্ঘদিন পালন ও কানুনের মধ্যদিয়ে আমাদের ভেতর স্থায়ী হয়ে আছে। প্রাবচনিক তীব্র ধারালো এসব বাক্যজাল সংক্রমণ তৈরি করতে পারে। ক্ষণিক সময়ের জন্য আমাদের ডুবিয়ে দিতে পারে ভাবনার অন্য এক জগতে।

কবি খালিদ তুষার বলেন, 'ব্যতিক্রমধর্মী এই বইটি প্রকাশ করতে পেরে আমি খুবই আনন্দিত। আমার অনেক দিনের শ্রম আলোর মুখ দেখেছে। বইটিতে কবিতার সাথে প্রাসঙ্গিকতার বিচারে ছোট ছোট ছবিও আঁকা হয়েছে। আশা করি, পাঠকের কাছে সুখপাঠ্য হবে। আমাদের জীবন যখন গতিময় হয়ে উঠছে, মানুষের সময় কমে যাচ্ছে, তখন হয়তো অণুকবিতা আমাদের জন্য উপযোগী হয়ে উঠতে পারে।'

বইটির প্রকাশক চন্দন চৌধুরী জানালেন তার প্রত্যাশার কথা। তিনি বলেন, এরকম বই আমরা আগে কখনো করিনি, একেবারেই নতুন অভিজ্ঞতা৷ এবারের বইমেলায় বইটি ব্যাপক সাড়া ফেলবে বলে আমাদের বিশ্বাস। বইটির প্রতিটি লেখাই যথেষ্ট সাবলীল ও সুখপাঠ্য।

উল্লেখ্য, কবি খালিদ তুষার জন্মগ্রহণ করেছেন পাবনা জেলায়৷ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ থেকে করেছেন স্নাতকোত্তর। 'অযাচিত নির্বাসন' ও 'যে থাকে আঁখি পল্লবে' তার প্রথম দুটি কাব্যগ্রন্থ৷

(ঢাকাটাইমস/১৯মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :