আহমদ রফিকের কোমরে অস্ত্রোপচার করতে হবে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ মার্চ ২০২১, ১১:৪৭ | প্রকাশিত : ২০ মার্চ ২০২১, ১১:৩৯

ভাষা সংগ্রামী আহমদ রফিকের কোমরে অস্ত্রোপচার করতে হবে বলে জানিয়েছেন চিকিৎসকরা। তারা সেই প্রস্তুতি নিচ্ছেন। তবে তার শারীরিক অবস্থা আগের চেয়ে ভালো বলে পারিবারিক সূত্রে জানা গেছে।

এর আগে নিজের বাসায় পড়ে গিয়ে আহত হন ভাষা সংগ্রামী, প্রাবন্ধিক-গবেষক আহমদ রফিক। এতে তার কোমরে হাড় নড়ে যায়। মাথা সামান্য ফেটে যায়। ৯২ বছর বয়সী এ লেখককে রাজধানীর গ্রিন লাইফ হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

আহমদ রফিকের ঘনিষ্ঠজন সাইফুজ্জামান সাকন জানিয়েছেন, পড়ে গিয়ে তার কোমরের হাড়ে ফাটল দেখা দিয়েছে। চিকিৎসকরা জানিয়েছেন অস্ত্রোপচার ছাড়া এটা ঠিক হবে না।

১৯২৯ সালের ১২ সেপ্টেম্বর ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার শাহবাজপুরে জন্ম নেন আহমদ রফিক। তার কাব্যগ্রন্থগুলোর মধ্যে রয়েছে, ‘নির্বাসিত নায়ক’, ‘বাউল মাটিতে মন’, ‘রক্তের নিসর্গে’, ‘পড়ন্ত রোদ্দুরে’, ‘ভালোবাসা ভালো নেই’, ‘নির্বাচিত কবিতা’।

প্রবন্ধ-গবেষণাগ্রন্থের মধ্যে রয়েছে, ‘শিল্প সংস্কৃতি জীবন’, ‘নজরুল কাব্যে জীবনসাধনা’ ‘আরেক কালান্তর’, ‘বুদ্ধিজীবীর সংস্কৃতি’, ‘রবীন্দ্রনাথের রাষ্ট্রচিন্তা ও বাংলাদেশ’, ‘একুশের ইতিহাস আমাদের ইতিহাস’, ‘ভাষা আন্দোলন: ইতিহাস ও তাৎপর্য’, ‘ভাষা আন্দোলনের স্মৃতি ও কিছু জিজ্ঞাসা’। ১৯৬৩ থেকে ১৯৭০ সাল অবধি তিনি ত্রৈমাসিক সাহিত্যপত্রিকা ‘নাগরিক’ সম্পাদনা করেছেন।

স্বীকৃতি হিসেবে ১৯৯৫ সালে একুশে পদক, ২০০১ সালে বাংলা একাডেমির ‘রবীন্দ্র পুরস্কার’, ১৯৭৯ সালে ‘বাংলা একাডেমি পুরস্কার’, ১৯৯৭ সালে পশ্চিমবঙ্গের টেগোর রিসার্চ ইনস্টিটিউট থেকে ‘রবীন্দ্রত্ত্বাচার্য’ উপাধি পান আহমদ রফিক।

(ঢাকাটাইমস/২০মার্চ/কেআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :