সুন্দরবনে মৃত বাঘ উদ্ধার

বাগেরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ মার্চ ২০২১, ১৫:৪৮

সুন্দরবনে নদীর চর থেকে একটি মৃত রয়েল বেঙ্গল টাইগার উদ্ধার করেছে বনবিভাগ। গত শুক্রবার রাতে সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা রেঞ্জের ভোলা নদের ধুনচেবাড়িয়ার চর এলাকা থেকে ওই রয়েল বেঙ্গল টাইগারটি উদ্ধার করা হয়।

শনিবার সকাল দশটায় প্রাণিসম্পদ বিভাগ ময়নাতদন্তের জন্য মৃত বাঘটির শরীরের বিভিন্ন অঙ্গপ্রতঙ্গ সংগ্রহ করেছে। বাঘটির মৃত্যুর কারণ জানতে এই স্যাম্পল ঢাকার ফরেনসিক বিভাগের পাঠানো হচ্ছে। পরে বাঘটিকে শরণখোলা রেঞ্জ অফিসের পাশে মাটি চাপা দেওয়া হয়েছে।

সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) জয়নাল আবেদিন সকালে এই প্রতিবেদককে জানান, বনবিভাগের কর্মীরা নিয়মিত টহলের সময় ধুনচেবাড়িয়ার চর এলাকায় ওই বাঘটি পড়ে থাকতে দেখে। রাত দশটার দিকে তারা বাঘটি উদ্ধার করে শরণখোলা রেঞ্জে অফিসের নিয়ে আসে। বাঘটির বয়স আনুমানিক ১৪ থেকে ১৫ বছর। বাঘটি বয়স্ক স্ত্রী (বাঘিনী)। বার্ধক্যজনিত কারণে স্বাভাবিক মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। বাঘটির শরীরের বিভিন্ন অঙ্গপ্রতঙ্গ সংগ্রহ করে ঢাকার ফরেনসিক বিভাগে পাঠানো হচ্ছে। ফরেনসিক প্রতিবেদন হাতে পেলে বাঘের মৃত্যুর কারণ জানা যাবে। বাঘটি সাত ফুট দৈর্ঘ্য, উচ্চতা তিন ফুট দুই ইঞ্চি এবং চওড়ায় তিন ফুট ছয় ইঞ্চি।

জয়নাল আবেদিন বলেন, ‘এর আগেও একটি বাঘের মৃত্যু হয়েছিল। সেসময় আমরা ওই বাঘটির শরীরের বিভিন্ন অঙ্গপ্রতঙ্গ সংগ্রহ করে ফরেনসিকে পাঠিয়েছিলাম। ওই পরীক্ষায় বাঘটির বয়সজনিত কারণে মৃত্যু হয় বলে আমাদের কাছে তারা প্রতিবেদন পাঠায়।’

মোরেলগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ বিভাগের কর্মকর্তা জি এম আব্দুল কুদ্দুস বলেন, ‘ধারণা করছি, সাত আটদিন আগে বাঘটি মারা গেছে। শরীরের অধিকাংশ অঙ্গপ্রতঙ্গ অংশই পচে যাওয়ার কারণে ময়নাতদন্তের জন্য সব সংগ্রহ করা সম্ভব হয়নি। মৃত্যুর কারণ জানতে যে ধরনের স্যাম্পল প্রয়োজন হয় তা সংগ্রহ করে বাঘটি মাটি চাপা দেয়া হয়েছে। আমরা এটি ঢাকার ফরেনসিক বিভাগে পাঠিয়েছি। ওই পরীক্ষায় বাঘটির মৃত্যুর কারণ জানা যাবে।’

(ঢাকাটাইমস/২০মার্চ/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :