দুগ্ধ খামারে গফরগাঁওয়ের স্কুলশিক্ষক পলাশের সাফল্য

ফরিদুল আলম সজীব, গফরগাঁও (ময়মনসিংহ)
 | প্রকাশিত : ২০ মার্চ ২০২১, ১৭:৩১

শিক্ষকতার পাশাপাশি বাড়তি কিছু করার ইচ্ছে থেকে ১০টি ষাড় গরু কেনেন স্কুলশিক্ষক গোলাম মঞ্জুরুল কবীর পলাশ। এরপর থেকে নিজের পরিশ্রম সম্বল করে সে পথে বহুদূর এগিয়েছেন তিনি। গবাদিপশুর (দুগ্ধ) খামার করে এলাকায় সফল খামারি হিসেবে পরিচিতিও পেয়েছেন ময়মনসিংহের গফরগাঁও উপজেলার উস্থি ইউনিয়নের বাঘেরগাঁও গ্রামের এই বাসিন্দা।

তিনি জানান, ২০১৭ সালের নভেম্বর মাসে তিনি ১০টি ষাড় গরু কিনে গবাদিপশুর খামার গড়ে তোলেন। পরে ওই খামারের জন্য একটি গাভি কেনেন। একটি থেকে দুটি গাভি। দুটি থেকে ছয়টি। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। ছয়টি থেকে ধীরে ধীরে ২০টি বিভিন্ন আকারের গাভি রয়েছে শিক্ষক পলাশের খামারে। এসব গাভি থেকে গড়ে ১৪৫ থেকে ১৫০ লিটার দুধ পাওয়া যায়। ৫০ টাকা দরে বিক্রি হয় দুধ। দুগ্ধ গাভির খাবার বাবদ দৈনিক প্রায় আড়াই হাজার টাকার মতো খরচ হয়। দুধ দোহানোর পর তা উপজেলা সদরের বিভিন্ন হোটেলে বিক্রি করেন। প্রতিদিন অন্তত সাত হাজার টাকার দুধ বিক্রি করতে পারেন বলে জানান খামারি পলাশ।

তিনি স্থানীয় পাঁচবাগ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে কর্মরত। পরিশ্রম আর সংগ্রাম করে শুধু নিজে সফল হয়ে থেমে থাকেননি তিনি। পাশাপাশি গ্রামের অন্যদেরও গাভি পালনে উৎসাহিত করে স্বাবলম্বী হওয়ার পথ দেখিয়েছেন। তাকে দেখে খামার-বিপ্লব ছড়িয়ে পড়েছে গফরগাঁও উপজেলার আশপাশের গ্রামগুলোয়। তবে তিনি প্রথমে ক্রয় করা ১০ ষাড়ের সবকটিই বিক্রি করে দিয়েছেন। এখন তিনি পুরোদমে দুগ্ধ খামারি। ওই খামারের নাম ‘বাদার্স ক্যাটেল ফার্ম’।

গফরগাঁও পৌর শহর থেকে প্রায় ১১ কিলোমিটার দূরে বাঘেরগাঁও গ্রাম। এ গ্রামের বাড়ির পাশেই বিশাল সেড ঘরে খামার।

পলাশ জানান, দুধেল গাভির মধ্যে ২০টিই ফ্রিজিয়ান জাতের। ফ্রিজিয়ান জাতের গাভি ৩০ থেকে ৩৫ লিটার পর্যন্ত দুধ দেয়। দুগ্ধ খামারে কোনো এঁড়ে বাছুর রাখেন না তিনি। দুধ দেওয়া শেষ হলেই তা বিক্রি করে দেন। যে গাভি দিয়ে খামার শুরু করেছিলেন, সেটিও রয়েছে খামারে।

পলাশের সাফল্যে অনুপ্রাণিত হয়ে অনেকেই দুগ্ধ খামার করেছেন। প্রায় প্রতিদিনই লোকজন আসেন পলাশের কাছে খামার সম্পর্কে নানা পরামর্শ নিতে।

গফরগাঁও উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের ভ্যাটেনারি সার্জন আরিফুল ইসলাম জানান, শিক্ষক পলাশের খামার গড়ে তোলার মাধ্যমে এলাকার দুধের চাহিদা পূরণ করছেন। তিনি নিজের ভাগ্যবদলের পাশাপাশি অন্যদের খামার গড়ার পরামর্শ দিয়ে দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে অবদান রাখছেন।

(ঢাকাটাইমস/২০মার্চ/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :