খোয়াড় মালিকের অপমান সইতে না পেরে কৃষকের আত্মহত্যা

মাগুরা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ মার্চ ২০২১, ১৯:৩৩

মাগুরায় খোয়াড় মালিকের লাঞ্ছনার শিকার হয়ে মাগুরা সদর উপজেলার ধর্মদাহ গ্রামে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন বৃদ্ধ মসলেম শেখ (৬৫) নামে এক কৃষক।

নিহতের স্ত্রী আমেনা খাতুন জানান, গত ১০ মার্চ সকালে তার স্বামী তাদের পোষা দুইটি বাচ্চাসহ একটি ছাগল মাঠে ঘাস খাওয়ার জন্য বেঁধে রেখে আসেন। কিছু সময় পর মাঠে গিয়ে দেখেন ছাগল নেই। পরে খোঁজাখুঁজির এক পর্যায় তারা জানতে পারে মরিচ ক্ষেতের পাতা খাওয়ার অভিযোগে নজরুল নামে এক প্রতিবেশী ছাগলটি বাচ্চাসহ ধর্মদাহ গ্রামের আবু কালামের খোয়াড়ে দিয়ে এসেছে। এ খবরে তার হতদরিদ্র স্বামী মসলেম শেখ ছাগল আনতে গেলে খোয়াড় মালিক কালাম ছাগল ছাড়াতে ১ হাজার টাকা দাবি করে। বাড়ি ফিরে এসে মসলেম শেখ প্রতিবেশীদের কাছ থেকে প্রথমে ২০০ টাকা ধার করে ওই খোয়াড় মালিকের কাছে গেলে তিনি এক হাজারের নিচে ছাগল দেবে না বলে ফিরিয়ে দেন। এ সময় মসলেম আরো একশত টাকা ধার করে ৩০০ টাকা নিয়ে ছাগলটি ফেরত আনতে গেলে তাকে ঘাড় ধাক্কা দেয়াসহ মারধর করে। এ ঘটনায় তার স্বামী লজ্জা অপমানে বাড়িতে ফিরে ঘরের পেছনে একটি গাছের সাথে গলায় মাফলার পেঁচিয়ে আত্মহত্যার চেষ্টা করেন। প্রতিবেশীদের সহযোগিতায় তাকে উদ্ধার করে মাগুরা ২৫০ শয্যা সদর হাসপাতালে ভর্তি করা হয়। পরে অবস্থার অবনতি হলে উন্নত চিকিৎসার জন্য ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয় মসলেম শেখকে। সেখানে অবস্থার অবনতি হলে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানোর পরামর্শ দেন চিকিৎসকরা। কিন্তু দারিদ্রের কারণে তাকে ঢাকায় নেয়া সম্ভব না হওয়ায় আবারো মাগুরা ২৫০ শয্যা সদর হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় শনিবার সকাল সাড়ে ৭ টায় মারা যান মসলেম শেখ।

প্রতিবেশী ইব্রাহিম আলী জানান, কালাম শেখের খোয়াড়ের সরকারি কোনো অনুমোদন নেই। অথচ অবৈধভাবে গত দুই বছর ধরে তিনি গ্রামের সাধারণ মানুষের গরু ছাগল আটকে রেখে যথেচ্ছা অর্থ আদায় করছেন।

শত্রুজিতপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সনজিত বিশ্বাস বলেন, খোয়াড় নিয়ে এলাকায় বিবাদ হয় অনেক। যে কারণে ইউনিয়ন পরিষদ থেকে গত দুই বছর কাউকে ইজারা দেয়া হয়নি। তারপরও কালাম শেখ অবৈধভাবে কার্যক্রম চালাচ্ছে। এতে সাধারণ গ্রামবাসী ক্ষতিগ্রস্ত হচ্ছে বলেও শুনেছি।

সদর থানার ওসি জয়নাল আবেদীন জানান, এ বিষয়ে মসলেম শেখের স্ত্রী আমেন খাতুন খোয়াড় মালিক আবু কালাম ও তার ছেলে নিজাম হোসেনের নামে অভিযোগ দিয়েছেন। লাশ ময়নাতদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছে। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

(ঢাকাটাইমস/২০মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :