অবৈধ দখলে যানজট, ভোগান্তিতে বড়লেখা পৌরবাসী

আশফাক জুনেদ, বড়লেখা (মৌলভীবাজার)
| আপডেট : ২২ মার্চ ২০২১, ১৬:২১ | প্রকাশিত : ২২ মার্চ ২০২১, ১৬:০৮

মৌলভীবাজারের বড়লেখা পৌর শহরের অন্যতম একটি প্রধান সমস্যা সড়কে যানজট। আর এই তীব্র যানজটের ভোগান্তি থেকে কোনমতেই রেহাই পাচ্ছেন না পৌরশহরের মানুষ। অভিযোগ রয়েছে, সড়কের দুইপাশের ফুটপাত দখল করে যত্রতত্র অবৈধ স্থাপনা, ভাসমান দোকান ও সড়কে যেখানে সেখানে গাড়ি পার্কিংয়ের কারণে এই অবস্থার সৃষ্টি হচ্ছে।

প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত তীব্র যানজটের শিকার হচ্ছে উপজেলার মানুষ। এ নিয়ে প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধির প্রতি চাপা ক্ষোভ রয়েছে পৌরবাসীর।

সরজমিনে দেখা গেছে, জেলার সীমান্তবর্তী এই উপজেলার পৌরশহরের প্রধান সড়কের পাশে ভাসমান দোকান ও সবজির পসরা বসিয়েছেন ব্যবসায়ীরা। এতে পথচারীরা ফুটপাত ব্যবহার করতে না পেরে সড়ক দিয়ে চলাফেরা করছেন। যার ফলে সৃষ্টি হচ্ছে যানজট। এছাড়া পৌর শহরের যেখানে সেখানে গাড়ি পার্কিং কিংবা যাত্রী উঠানামা করার কারণেও সৃষ্টি হচ্ছে যানজট। যানজটের এই সমস্যা থেকে পরিত্রাণ চেয়েছেন পৌরবাসী।

পৌরসভাবাসী জানান, যানজট নিরসনে বর্তমান মেয়রের উদ্যোগে সড়কে ডিবাইডার স্থাপন করলেও যানজট কোনো অবস্থাতেই পিছু ছাড়ছে না। পৌরসভার পক্ষ থেকে যানজট নিরসনকল্পে ডিবাইডার স্থাপনের উদ্যোগের তেমন কোনো সুফল পাচ্ছে না ভুক্তভোগী মানুষ। উল্টো রাস্তার প্রশস্তকরণ না করে ডিবাইডার স্থাপনের মাধ্যমে রাস্তা আরও ছোট হয়ে গেছে। আর এতে সড়ক দখল করে যত্রতত্র গাড়ি পার্কিং করে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে রেখে ব্যবসা প্রতিষ্ঠানের মালামাল উঠানামা করতে হয়। এছাড়াও ফলের দোকান এবং ভাসমান হকারের কারণে যানজট আরও তীব্র মাত্রা ধারণ করছে।

নাম প্রকাশ না করার শর্তে বেশ কয়েকজন পৌর এলাকার বাসিন্দা জানান, বড়লেখার যানজট একটা বিশাল সমস্যা। নির্বাচন এলে সবার প্রথম প্রতিশ্রুতি থাকে যানজট সমস্যা সমাধানের। কিন্তু নির্বাচন চলে গেলে আর কেউ এই বিষয়টা গুরুত্ব সহকারে দেখে না। অতিতেও অনেকে যানজট সমস্যা সমাধানে স্থায়ী উদ্যোগ নেওয়া হবে বলেও আশ্বস্ত করলেও কাজের কাজ কিছুই হয়নি।

এ বিষয়ে নিরাপদ সড়ক চাই (নিসচা) বড়লেখার সভাপতি তাহমিদ ইশাদ রিপন বলেন, ‘এ বিষয়ে মেয়র সাহেবের সঙ্গে কথা হয়েছে। আমরা আশা করব, তিনি দ্রুত এ ব্যপারে পদক্ষেপ নেবেন।

উপজেলা অটোরিকশা সড়ক পরিবহণ শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল হক বলেন, ‘শুধু সিএনজি অটোরিকশা নয় পৌরশহরে সব ধরনের গাড়ি অবৈধভাবে রাস্তার পাশে পার্কিং করা হয়। যার ফলে সড়কে যানজট সৃষ্টি হয়। এ ব্যাপারে আমরা আমাদের ড্রাইভারদের সঙ্গে কথা বলেছি। তাদেরকে সচেতন করে দিয়েছি।’

বড়লেখা পৌরসভার নবনির্বাচিত মেয়র আবুল ইমাম মো.কামরান চৌধুরী বলেন, ‘পৌরশহরে যাতে যানজট সৃষ্টি না হয় সেজন্য আমরা ডিবাইডার স্থাপন করেছি। ফুটপাত দখল করে যারা ব্যবসা করছেন এবং রাস্তার পাশে যত্রতত্র গাড়ি দাঁড় করিয়ে যারা পৌরশহরে যানজট সৃষ্টি করছেন তাদের বিরুদ্ধে পৌরসভার পক্ষ থেকে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।’

(ঢাকাটাইমস/২২মার্চ/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :