নাকুগাঁও ইমিগ্রেশনে ভ্রমণ কর আদায় শূন্যের কোঠায়

সুজন সেন, শেরপুর
| আপডেট : ২২ মার্চ ২০২১, ১৭:১৩ | প্রকাশিত : ২২ মার্চ ২০২১, ১৬:৩১

করোনার কারণে শেরপুরের নালিতাবাড়ীর নাকুগাঁও ইমিগ্রেশন পয়েন্ট দিয়ে যাত্রী পারাপার না হওয়ায় ভ্রমণ কর শূন্যের কোঠায় ঠেকেছে। গত এক বছরে সরকার এখান থেকে প্রায় ২৪ লাখ টাকার ভ্রমণ কর বঞ্চিত হয়েছে।

গেল বছর এই সময়ে এ স্থলবন্দর ও ইমিগ্রেশন পয়েন্ট বন্ধ হয়ে যায়। বর্তমানে এ বন্দর দিয়ে পণ্য আমদানি শুরু হলেও যাত্রী পারাপার সম্পূর্ণ রুপে বন্ধ রয়েছে।

নাকুগাঁও স্থলবন্দর কাস্টমস ও ইমিগ্রেশন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, দেশের পূর্ব উত্তর সীমান্তের অতিগুরুত্বপূর্ণ নাকুগাঁও স্থলবন্দর ও ইমিগ্রেশন পয়েন্ট। সহজ পথ হিসেবে এ বন্দর দিয়ে ভ্রমণ পিপাসু ও ব্যবসায়ীরা ভারতের মেঘালয়, আসাম, সিকিম, পশ্চিমবঙ্গের শিলিগুড়ি, দার্জিলিং, পার্শ্ববর্তী দেশ নেপাল ও ভুটান যেতেন। ২০১৮-১৯ অর্থ বছরের হিসেব অনুয়ায়ী সরকার এ ইমিগ্রেশন পয়েন্ট থেকে ভ্রমণ কর বাবদ আদায় করে ২৩ লাখ ৬০ হাজার টাকা। এর পরের বছর ২০১৯-২০ অর্থ বছরের ২৫ মার্চ পর্যন্ত ভ্রমণ কর আদায় হয় ১৭ লাখ চার হাজার টাকা। ২০২০ সালের ২৬ মার্চ থেকে পর্যায়ক্রমে সারাদেশে লকডাউন শুরু হলে যাত্রী পারাপার একেবারেই বন্ধ হয়ে যায়। ফলে চলতি বছরের মার্চ পর্যন্ত কোনো ভ্রমণ কর আদায় হয়নি।

সূত্র জানায়, সম্প্রতি ভারত সরকার মেডিকেল ও ব্যবসায়ী ভিসা চালু করলেও এ সীমান্ত দিয়ে কোনো যাত্রী পারাপারের অনুমোদন দেয়নি। উল্লেখিত ভিসাপ্রাপ্ত যাত্রীরা কেবল আকাশপথ এবং স্থলপথে বেনাপোল বন্দর ব্যবহারের অনুমতি পায়।

নাকুগাঁও স্থলবন্দরের আমদানি-রপ্তানি ব্যবসায়ী সমিতির সভাপতি মোস্তাফিজুর রহমান মুকুল বলেন, ‘বর্তমানে নাকুগাঁও বন্দর দিয়ে পণ্য আমদানি হলেও ইমিগ্রেশন বন্ধ থাকায় আমরা ভারত ও ভুটানের ব্যবসায়ীদের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারছি না। ফোনে যোগাযোগ করা হলেও নানা প্রতিবন্ধকতার সৃষ্টি হচ্ছে। ফলে ব্যবসাক্ষেত্রে অসুবিধা হচ্ছে।’

কাস্টমস একসাইজ ও ভ্যাট-এর রাজস্ব কর্মকর্তা মোখলেছুর রহমান বলেন, ‘করোনা সংকটের মধ্যেও আমাদের নাকুগাঁও স্থলবন্দর চালু রয়েছে। তবে যাত্রী পারাপার বা ইমিগ্রেশন বন্ধ থাকায় ভ্রমণ কর আদায় বন্ধ রয়েছে। ফলে এ খাতে গত এক বছরে কোন আয় হয়নি। তবে, ভ্রমণ ভিসা চালু হলে আবারও সচল হবে ইমিগ্রেশন।’

অন্যদিকে স্থলবন্দরের আয় বিগত কয়েক বছরের চেয়ে অনেক বেশি হয়েছে বলে জানান তিনি।

(ঢাকাটাইমস/২২মার্চ/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :