বঙ্গবন্ধু বাঙালি একসূত্রে গাঁথা: প্রফেসর সেলিম উদ্দিন

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২২ মার্চ ২০২১, ১৯:০৯

‘বঙ্গবন্ধু বাঙালি একসূত্রে গাঁথা। জাতির পিতা যে অসাম্প্রদায়িক, ক্ষুধা-দারিদ্র মুক্ত ও উন্নত সোনার বাংলা বিনির্মাণের স্বপ্ন দেখেছিলেন তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সে স্বপ্ন বাস্তবায়নে কাজ করছেন।’

স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন (বিএইচবিএফসি) এর ১০ দিনব্যাপী গৃহীত কর্মসূচির অংশ হিসেবে ১৮ মার্চ বেলা ১১টায় ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক এক ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথিরে বক্তব্যে এসব বলেন বিএইচবিএফসি’র চেয়ারম্যান প্রফেসর সেলিম উদ্দিন।

তিনি বক্তব্যের শুরুতে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সশ্রদ্ধচিত্তে স্মরণ করেন।

তিনি বলেন, ‘বাঙালি জাতির মুক্তির সংগ্রাম এবং অধিকার আদায়ের লক্ষ্যে বঙ্গবন্ধু জীবনের শ্রেষ্ঠ সময় চার হাজার ৬৮২ দিন অর্থাৎ প্রায় ১৩ বছর কারাগারে অন্তরীণ ছিলেন। তার একমাত্র লক্ষ্য ছিল বাংলার মানুষের দুঃখ-দুর্দশা দূর করা, অন্যায়-অবিচার মুক্ত, ক্ষুধামুক্ত, দারিদ্রমুক্ত ও উন্নত সোনার বাংলা গড়ার। তিনি ছিলেন শোষিত বঞ্চিত মানুষের শেষ আশ্রয়স্থল। তিনি হলেন জাগ্রত ইতিহাস একটি জাতির জন্মদাতা, একটি স্বাধীন জাতিসত্তার অপরিমেয় অহংকার বর্নিল ঐশ্বর্য।’

বিশেষ অতিথির বক্তব্যে বিএইচবিএফসি’র পরিচালক হুমায়ুন কবীর চৌধুরী তার বক্তব্যে বঙ্গবন্ধু এবং বাংলাদেশ রাষ্ট্রটির জন্মলগ্নের কিছু বাস্তবতা, বঙ্গবন্ধুর দর্শন, বাংলাদেশ রাষ্ট্রের দার্শনিক ভিত্তি এবং বঙ্গবন্ধু কেমন বাংলাদেশ চেয়েছিলেন এবং বর্তমান বাস্তবতা কেমন- এই তিনটি বিষয় চমৎকারভাবে বিশ্লেষণ করেন।

তিনি বলেন, সাম্যের বাংলাদেশ, অসাম্প্রদায়িক বাংলাদেশ এবং মানুষে মানুষে ভালোবাসার বাংলাদেশই হলো বঙ্গবন্ধুর মূল দর্শন। তাই সবাইকে বঙ্গবন্ধুর দর্শন বাস্তবায়নে কাজ করার আহবান জানান।

বিশেষ অতিথি সম্মানিত পরিচালক তপন কুমার ঘোষ বলেন, ‘আমরা যে যেখানে আছি তা কেবল বাংলাদেশ স্বাধীন হবার কারণেই সম্ভব হয়েছে। বঙ্গবন্ধু স্বাধীন বাংলাদেশের স্থপতি, কাজেই তাঁর প্রতি আমাদের ঋণ কখনও শেষ হবে না।’

তিনি বঙ্গবন্ধুর আদর্শকে হৃদয়ে ধারণ করে সবাইকে যার যার অবস্থান থেকে কাজ করার আহ্বান জানান।

ব্যবস্থাপনা পরিচালক আফজাল করিম আলোচনার শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ১৫ আগষ্ট শাহাদতবরণকারী বঙ্গবন্ধু পরিবারের সকল সদস্য এবং স্বাধীনতা যুদ্ধে জীবন উৎসর্গকারী সকল মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধাভরে স্মরণ করেন

তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর নেতৃত্বে আমরা পেয়েছি লাল সবুজের পতাকা ও পৃথিবীর মানচিত্রে পেয়েছি একটি স্বাধীন ভূখণ্ড।’

তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামের স্বার্থকতা চমৎকারভাবে বিশ্লেষণ করেন।

তিনি বলেন, ‘অর্থনৈতিক মুক্তি বঙ্গবন্ধুর লালিত স্বপ্ন, বঙ্গবন্ধুর প্রতি ভালোবাসা রেখে বিএইচবিএফসি’র কর্মকর্তা-কর্মচারীদের সততা, নিষ্ঠা ও দক্ষতার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান জানান।

বিএইচবিএফসি’র ব্যবস্থাপনা পরিচালক আফজাল করি এর সভাপতিত্বে ভার্চুয়াল সভায় স্বাগত বক্তব্য দেন বিএইচবিএফসি’র মহাব্যবস্থাপক জনাব অরুন কুমার চৌধুরী এবং আতিকুল ইসলাম।

এছাড়া আরো বক্তব্য দেন- জোনাল ম্যানেজার ও উপ-মহাব্যবস্থাপক খালেদুজ্জামান, উপ-মহাব্যবস্থাপক খাইরুল ইসলাম, সহকারী মহাব্যবস্থাপক আনন্দ কুমার ঘোষ, শাখা ম্যানেজার ও সহকারী মহাব্যবস্থাপক আবু বকর সিদ্দিক খান, অফিসার কল্যাণ সমিতির সদস্য সচিব মাহফুজুর রহমান, বিএইচবিএফসি’র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি তারেক ইমতিয়াজ খান এবং বঙ্গমাতা পরিষদের সাধারণ সম্পাদক আবু সাঈদ।

সঞ্চালক হিসেবে সভাটি পরিচালনা করেন বিএইচবিএফসি’র সহকারী মহাব্যবস্থাপক নজরুল ইসলাম ও সিনিয়র অফিসার ফাইজা নোশিন।

(ঢাকাটাইমস/২২মার্চ/পিএল)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :