পুঁজিবাজার আইটিনির্ভর হলে কারসাজি কমবে: বিএসইসি চেয়ারম্যান

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ মার্চ ২০২১, ১৬:২৮ | প্রকাশিত : ২৩ মার্চ ২০২১, ১৪:৪৮

পুঁজিবাজার আইটিনির্ভর হলে কারসাজি কমবে বলে জানিয়েছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

বিএসইসি চেয়ারম্যান বলেছেন, বিশ্বব্যাপী করোনা মহামারি বুঝিয়ে দিয়েছে আইটির কি অবদান। আইটি ছাড়া অনেক কিছুই সম্ভব না। সেজন্য পুঁজিবাজারকে আইটি নির্ভর করে গড়ে তুলতে হবে। এতে করে পুঁজিবাজারের কারসাজি কমে যাবে।

মঙ্গলবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) স্বাধীনতার সূবর্ণজয়ন্তী; বঙ্গবন্ধুর স্বপ্নের আলোকে পুঁজিবাজারের সম্ভাবনা শীর্ষক এক সেমিনারে এসব কথা বলেন তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে বিএসইসি চেয়ারম্যান বলেন, পুঁজিবাজারের বিনিয়োগকারীদের সঙ্গে অনেক সময় এক শ্রেণির মানুষ প্রতারণা করে। এই প্রতারণা বন্ধের জন্য তথ্য প্রযুক্তি অনেক অবদান রাখতে পারে। সেই লক্ষ নিয়ে কাজ করছে বিএসইসি। পুঁজিবাজারের উন্নতির জন্য অর্থমন্ত্রণালয়কে সঙ্গে নিয়ে বিশ্ব ব্যাংকের সঙ্গে কাজ করে যাচ্ছি। খুব শিগগির এই বিষয়ে একটি সুখবর আসবে।

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, পুঁজিবাজারের গভীরতা বাড়াতে কাজ করছে বিএসইসি। নতুন পণ্য নিয়ে কাজ শুরু করেছি। বিশেষ করে একটি গতিশীল বন্ড মার্কেট তৈরির কাজ চলছে। ইতোমধ্যে সরকারি ও বেসরকারি পর্যায়ে সুকুক বন্ড চালু হয়েছে। সামনে পারপেসুয়াল বন্ড, গ্রিন বন্ড নিয়ে কাজ চলছে।

বিএসইসি চেয়ারম্যান আরও বলেন, দুর্বল কোম্পানিগুলোকে সবল করার জন্য কাজ চলছে। ইতোমধ্যে ওটিসি মার্কেটের চারটি কোম্পানি মূল মার্কেটে নিয়ে আসা হয়েছে। ২১টি কোম্পানি এটিবিতে যাওয়ার জন্য আবেদন করেছে এবং আরও ১৮টি কোম্পানি ভালো করার জন্য কাজ চলছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ইউনুসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম।

(ঢাকাটাইমস/২৩মার্চ/এসআই/এমআর)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

দুঃস্থ ও অসহায়দের মাঝে জনতা ব্যাংকের ইফতার সামগ্রী বিতরণ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে ইসলামী ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :