সিউলে ‘গণহত্যা দিবস’ পালিত

প্রকাশ | ২৫ মার্চ ২০২১, ২১:৩৬

মোহাম্মদ হানিফ, দক্ষিণ কোরিয়া থেকে

দক্ষিণ কোরিয়ার সিউলস্থ বাংলাদেশ দূতাবাসের আয়োজনে যথাযথ ভাবগাম্ভীর্যের সঙ্গে ‘গণহত্যা দিবস’ পালন করা হয়েছে। কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের প্রেক্ষিতে শুধুমাত্র দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে দিবসটি উদযাপন করা হয়।

পবিত্র ধর্মগ্রন্থসমূহ হতে পাঠের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়। অনুষ্ঠানের পরবর্তী অংশে ছিল মুক্তিযুদ্ধে শহিদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন, মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণীসমূহ পাঠ এবং গণহত্যা দিবসের উপর প্রামাণ্য চিত্র প্রদর্শন। উন্মুক্ত আলোচনা পর্বে আলোচকরা ২৫ মার্চ এবং নয় মাসব্যাপী স্বাধীনতা যুদ্ধ চলাকালে সংঘটিত গণহত্যার পটভূমি ও তাৎপর্যের উপর আলোকপাত করেন।

রাষ্ট্রদূত আবিদা ইসলাম তার বক্তব্যের শুরুতে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি সকল শহীদদের গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন যাদের সর্বোচ্চ ত্যাগ ও সম্ভ্রমের বিনিময়ে অর্জিত হয়েছে একটি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ। এরপর তিনি গণহত্যা দিবসের পটভূমি, এর ভূ-রাজনৈতিক প্রেক্ষাপট এবং বাংলাদেশে সংঘটিত গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনে বাংলাদেশ সরকারের নিরলস প্রচেষ্টার বিষয়ে আলোকপাত করেন।

(ঢাকাটাইমস/২৫মার্চ/পিএল)