নতুন মনজিলের খোঁজে ‘মোকসেদুল বাংলা’

সাহিত্য প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ মার্চ ২০২১, ১৫:৪৮

আলমগীর নিষাদের 'মোকসেদুল বাংলা' কবিতার বইটি বাংলার আপন পথের অনুসন্ধানের এক অনবদ্য আখ্যান। বাংলার নতুন মনজিল ও মকসুদের কথা ভাবছেন তিনি, যা এখনও অস্পষ্ট, কিন্তু সমাজ ও সংস্কৃতির ভেতরে ভেতরে অঙ্কুরোদ্গমের অপেক্ষায় বিদ্যমান।

ঔপনিবেশিকতা, জাতীয়তাবাদ, সেক্যুলারিজম, উচ্চ সংস্কৃতির রাজনৈতিক ও সাংস্কৃতিক বাতাবরণ বাঙালির যে মহাবয়ান তৈরি করেছে, সেই মহাবয়ানের খাদ ও সীমানাগুলো শনাক্ত করেছেন নিষাদ।

'মোকসেদুল বাংলা' হয়ে উঠেছে একটি প্রতিরোধী বয়ান বা কাউন্টার ডিসকোর্স। এই বয়ান ধর্ম, বিপ্লব, জনতা, প্রতিরোধ, নিম্নবর্গকে নিয়ে আসতে চায় রাজনীতির কেন্দ্রে।

শেষতক এই বই বাংলার রাজনৈতিক ও ঐতিহাসিক পরিভ্রমণের কাব্যরূপ। প্রকাশিত হয়েছে এবারের বইমেলায়। আদর্শ থেকে প্রকাশিত বইটির প্রচ্ছদ এঁকেছেন রাজীব দত্ত। গায়ের দাম ১০০ টাকা। মেলার প্রথম দিন থেকেই বইটি পাওয়া যাচ্ছে। ইতোমধ্যে বইটি স্থান করে নিয়েছে রকমারি বেস্ট সেলারের তালিকাতেও।

আলমগীর নিষাদের প্রথম কবিতার বই 'জোছনার ওহি' প্রকাশিত হয় ২০০৪ সালে কলকাতা বইমেলায়। দ্বিতীয় বই জোছনার ওহি ও অন্যান্য কবিতা একুশে বইমেলায় প্রকাশিত হয় ২০১৪ সালে। আলমগীর নিষাদ রবীন্দ্রভারতী বিশ্বদ্যিালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর। পেশায় সাংবাদিক।

আলমগীর নিষাদ বলেন, কবিতা নিয়ে আমার হীনমন্যতা প্রবল, অন্যদিকে কবিতার সজ্ঞাও আমোর কাছে কেবল বাক্য-প্রকৌশল নয়। তিনি বলেন, পাঠক বইটি পড়ছে জেনে ভালো লাগছে। বইটি পাওয়া যাচ্ছে বইমেলায় আদর্শের স্টল (৩৮, ৩৯, ৪০, ৪১) ও রকমারিসহ বিভিন্ন অনলাইন মাধ্যমেও বইটি পাওয়া যাচ্ছে।

(ঢাকাটাইমস/২৬মার্চ/এজেড

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :