দাদার কবরে চিরঘুমে জাকারিয়া খান চৌধুরী

প্রকাশ | ২৭ মার্চ ২০২১, ২০:০৬ | আপডেট: ২৭ মার্চ ২০২১, ২০:২৯

হবিগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস

শ্রদ্ধা-ভালোবাসা আর চোখের জলে চিরনিন্দ্রায় শায়িত হলেন দৈনিক মানবকণ্ঠের প্রকাশক, ভাষাসৈনিক, মুক্তিযুদ্ধের প্রবাসী সংগঠক, সাবেক সাংসদ, বাংলাদেশ সরকারের সাবেক উপদেষ্টা জাকারিয়া খান চৌধুরী। শুক্রবার সকাল ১১টায় তার গ্রামের বাড়ি হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার সুজাতপুর ইউনিয়নের শতমুখা মাঠে সর্বশেষ জানাজা শেষে শতমুখা গ্রামের পারিবারিক কবরস্থানে দাদার কবরে তাকে দাফন করা হয়। জানাজায় জেলার বিভিন্ন উপজেলা থেকে বিপুলসংখ্যক মুসল্লি অংশগ্রহণ করেন।

জানাজার পূর্বে আলোচনা সভায় বক্তারা স্মৃতিচারণ করে বলেন, হবিগঞ্জ ও দেশের উন্নয়নে তার অনেক অবদান রয়েছে। তিনি অত্যন্ত সৎ, নিরহংকার ও পরোপকারী মানুষ ছিলেন। এলাকার কোনো মানুষ তার কাছে কোনো সহযোগিতার জন্য গেলে তিনি কখনো ফিরিয়ে দিতেন না। সময় পেলেই ছুটে আসতেন নিজ এলাকায়। তার একক প্রচেষ্টায় হবিগঞ্জে অনেক দৃশ্যমান উন্নয়ন হয়েছে।

এ সময় বক্তারা, তার স্মৃতিকে ধরে রাখতে তার প্রচেষ্টায় নির্মিত হবিগঞ্জ-বানিয়াচং অথবা হবিগঞ্জ-সুজাতপুর সড়ককে তার নামে নামকরণ করার দাবি জানান।

জানাজার আগে তার স্মৃতিমূলক বক্তব্য দেন- হবিগঞ্জ-২ আসনের সাংসদ আব্দুল মজিদ খান, হবিগঞ্জ পৌরসভার সাবেক মেয়র জিকে গউছ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আমির হোসেন মাস্টার, উপজেলা চেয়ারম্যান আবুল কাসেম চৌধুরী, সাবেক চেয়ারম্যান শেখ বশির আহমেদ, হবিগঞ্জ সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মাহবুবুর রহমান আওয়াল, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী মমিন, এলাকার প্রবীণ মুরব্বী আতাউর রহমান, হবিগঞ্জ প্রেসক্লাব সভাপতি চৌধুরী মোহাম্মদ ফরিয়াদ, সাবেক সভাপতি মো. ফজলুর রহমান, সাবেক সভাপতি মোহাম্মদ নাহিজ, সাধারণ সম্পাদক চৌধুরী মাসুদ আলী ফরহাদ, সাবেক সাধারণ সম্পাদক সায়েদুজ্জান জাহির, সৈয়দ এখলাছুর রহমান খোকন, ইউপি চেয়ারম্যান ওয়ারিশ উদ্দিন খান, সাইফুল ফারকী, বর্তমান চেয়ারম্যান আব্দুল কুদ্দুছ শামীম, প্রবীণ মুরব্বী ফজলুর রহমান, হাসান চৌধুরী হেমসিন, সাদিকুর রহমান, আব্দুল হান্নান মেম্বার, শুভ আহমেদ মজলিস, মো. নুরুল হুদা, নুরুল আমীন চৌধুরী, হাজী মো. জিতু মিয়া, মো. জাহির মিয়া, নাছির চৌধুরীসহ জেলার বিভিন্ন স্থরের নেতৃবৃন্দ।

মরহুম জাকারিয়া খান চৌধুরীর পরিবারের পক্ষ থেকে দেশবাসীর কাছে তার রুহের আত্মার শান্তি কামনা করে বক্তব্য রাখেন- ফুফাতো ভাই আব্দাল চৌধুরী, জাকারিয়া চৌধুরীর ভাতিজা সাবেক চেয়ারম্যান এনাম খান চৌধুরী ফরিদ, দৈনিক মানবকণ্ঠের হবিগঞ্জ জেলা প্রতিনিধি পাবেল খান চৌধুরী।

জানাজা পরিচালনা করেন শতমুখা জামে মসজিদের খতিব মাওলানা মোশাহিদুল ইসলাম, দোয়া পরিচালনা করেন শতমুখা সুন্নীয়া জামে মসজিদের খতিব হাফেজ মোস্তাক আহমেদ।

গত বৃহস্পতিবার সকাল ১১টা ১০ মিনিটে রাজধানীর গ্রীণ লাইফ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষনিঃশ্বাস ত্যাগ করেন জাকারিয়া খান চৌধুরী। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর। তিনি দীর্ঘদিন থেকে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন।

(ঢাকাটাইমস/২৭মার্চ/এলএ)