`রক্ত দিয়ে বাঙালি জাতির ঋণ শোধ করে গেছেন বঙ্গবন্ধু’

ভোলা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ মার্চ ২০২১, ২০:২৫
ফাইল ছবি

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও ভোলা-১ আসনের সাংসদ তোফায়েল আহমেদ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী তুলে ধরে বলেন, বঙ্গবন্ধু তার জীবনের মূল্যবান ১৩টি বছর কারাগারে কাটিয়ে ছিলেন। তিনি বাংলার মানুষকে মুক্ত করতে জীবনে অনেক জেল-জুলুম ও অত্যাচার সহ্য করেছিলেন। বঙ্গবন্ধুর ছয় দফা দেয়ার পর তাকে গ্রেপ্তার করা হয়। আগরতলা ষড়যন্ত্র মামলায় তাকে ফাঁসি দিতে চেয়েছিল পাকিস্তানের প্রেসিডেন্ট আইয়ুব খান। কিন্তু সে দিন আমরা ছাত্র সমাজ ঐক্যবদ্ধ হয়ে সংগ্রাম করে শহীদ আসাদ, মতিউর, মকবুল, রুস্তম, আলমগীর, সার্জেন্ট জহিরুল হক, ড. সামসুদ্দোহাসহ অসংখ্য শহীদের রক্তের বিনিময়ে ১৯৭৯ সালের ২২ ফেব্রুয়ারি আমরা প্রিয় নেতাকে কারাগার থেকে মুক্ত করি। ২৩ ফেব্রুয়ারি ঐতিহাসিক রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদের পক্ষ থেকে বঙ্গবন্ধুকে সংবর্ধনা দেই। সে সভায় দশ লক্ষ মানুষের সামনে আমি তাকে ‘বঙ্গবন্ধু’ উপাধিতে ভূষিত করি। পরে বঙ্গবন্ধু সে দিন ঐতিহাসিক বক্তৃতা শেষ করেছিলেন এই বলে- ‘রক্ত দিয়ে জীবন দিয়ে তোমরা যারা আমাকে কারাগার থেকে মুক্ত করেছ- যদি কোনোদিন পারি, নিজের রক্ত দিয়ে সে রক্তের ঋণ আমি শোধ করে যাব।’

তিনি একাই রক্ত দেননি, সপরিবারে রক্ত দিয়ে বাঙালি জাতির রক্তের ঋণ শোধ করে গেছেন।

শনিবার দুপুরে ভোলা জেলা প্রশাসন আয়োজিত স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও সল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল বাংলাদেশ উদযাপন-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ঢাকা থেকে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে তিনি এ সব কথা বলেন।

তোফায়েল আহমেদ বলেন, বঙ্গবন্ধুর দুইটি স্বপ্ন ছিল- একটি হচ্ছে বাঙালির স্বাধীনতা, আর অন্যটি হচ্ছে অর্থনৈতিক মুক্তি। স্বাধীনতা তিনি দিয়ে গেছেন। আর অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে যখনই কাজ শুরু করেন, তখনই তাকে সপরিবারে হত্যা করা হয়। পরে আমরা তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আওয়ামী লীগের পতাকা তুলে দিয়েছি। ফলশ্রুতিতে তিনি আজ বাংলাদেশকে আন্তর্জাতিক বিশ্বে উন্নয়নের রোল মডেলে রুপান্তরিত করে নিজেও সম্মানিত হয়েছেন আমাদেরও সম্মানিত করেছেন। প্রধানমন্ত্রীর হাত ধরে আমরা জাতিসঙ্গের সিডিপির সকল শর্তপূরণ করে সল্পোন্নত দেশ থেকে আজ উন্নয়নশীল দেশে রূপান্তরিত হয়েছি। ২০২৪ সালে এটি কার্যকর হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. তৌফিক-ইলাহী চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন- জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল মমিন টুলু, পুলিশ সুপার সরকার মো. কায়সার, পৌরসভার মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক জহুরুল ইসলাম নকিব, সাংগঠনিক সম্পাদক মইনুল হোসেন বিপ্লব, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মোহাম্মদ ইউনুস।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুজিত হাওলাদার।

এর আগে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও সল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল বাংলাদেশ উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য শোভা যাত্রা বের করা হয়।

(ঢাকাটাইমস/২৭মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :