১০৯৭ নিবন্ধনধারীর নিয়োগে বাধা কাটাল

প্রকাশ | ২৭ মার্চ ২০২১, ২১:৪৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) বিরুদ্ধে রায় অমান্য করায় আদালত অবমাননার অভিযোগ করেছিলেন ১ হাজার ৯৭ জন নিবন্ধনধারী। যারা ১ম থেকে ১২ তম শিক্ষক নিবন্ধনধারী ছিলেন । শুনানি শেষে এই নিবন্ধনধারীদের আবেদন গ্রহণ করে এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ দিতে এনটিআরসিএকে নির্দেশ দেয় হাইকোর্ট। গত ৮ মার্চ এ আদেশ দেন আদালত।  এরপর ২১ মার্চ রায়ের কপি পাঠানো হয় সংশ্লিষ্ট দফতরে।

শনিবার এ বিষয়টি ঢাকাটাইমসকে জানিয়েছেন রিটকারীদের আইনজীবী মোহাম্মাদ ছিদ্দিক উল্লাহ্ মিয়া।

তিনি বলেন, রায়ের কপি পৌঁছানোর ১৫ দিনের মধ্যে ১ হাজার ৯৭ নিবন্ধনধারীকে নিয়োগ দিতে বলা হয়েছে। এর আগে গত ৮ মার্চ দেয়া নির্দেশনায় নিবন্ধনধারীদের নিয়োগের বিষয়ে হাইকোর্টের রায় যথাযথভাবে বাস্তবায়ন করতে বলেছেন আদালত। ১৫ দিনের মধ্যে বাস্তবায়ন করতে বলা হয়েছে আদেশটি।

আদালতের এ নির্দেশনার ফলে নিয়োগপ্রত্যাশী শিক্ষকদেরকে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে শূন্যপদে নিয়োগের সুপারিশ করতে আর কোনো বাঁধা রইল না।

জানা গেছে, নিবন্ধনধারী এই ১ হাজার ৯৭ জন শিক্ষক ১ম থেকে ১২তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ। তবে সংক্ষুব্ধের সংখ্যা ছিল প্রায় ১৬ হাজার। তাদের মধ্যে বেশ কিছু শিক্ষক আগেই নিয়োগ পেয়েছিলেন। বাকিদের সুপারিশ না করে ঝুলিয়ে রাখায় বঞ্চিতদের পক্ষে এনটিআরসিএ এর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনা হয়।

গত ৮ মার্চ হাইকোর্টের বিচারপতি মামুনন রহমান রহমান ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।  ওইদিন আইনজীবীরা জানান, মূলত হাইকোর্টের পূর্বের রায় বাস্তবায়ন না করায় আদালত অবমাননার মামলার শুনানি নিয়ে এসব আদেশ দেয়া হয়। এর আগে গত বছরের ১৫ ডিসেম্বর এনটিআরসিএ এর শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তির ওপর নিষেধাজ্ঞা দেন হাইকোর্ট। এই সময়ে আদালত অবমাননার বিষয় নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তারা শিক্ষক নিয়োগ বিষয়ে কোনো বিজ্ঞপ্তি দিতে পারবে না বলেও আদেশ দেয়া হয়।

২০১৭ সালের ১৪ ডিসেম্বর হাইকোর্ট একটি রায় দেন। ওই রায়ে কয়েক দফা নির্দেশনা দেয়া হয়। তার মধ্যে সম্মিলিত মেধা তালিকা অনুযায়ী রিট আবেদনকারী এবং অন্যান্য আবেদনকারীদের নামে সনদ জারি করতে নির্দেশ দেয়া হয়। প্রায় ১৬ হাজার নিবন্ধনধারী ১৬৬টি রিট করেন।

(ঢাকাটাইমস/২৭মার্চ/এআইএম/বিইউ)