রাজবাড়ীতে লালতীরের পেঁয়াজ মাঠ দিবস অনুষ্ঠিত

রাজবাড়ী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ মার্চ ২০২১, ২২:৩০

চলতি বছর রাজবাড়ী জেলায় হালি পেঁয়াজ প্রতি বিঘায় ১৩০ থেকে ১৪০ মণ করে উৎপন্ন হয়েছে। পেঁয়াজের এই বাম্পার ফলনে কৃষকরা মুখে হাসির ঝিলিক দেখা দিলেও পেঁয়াজের দর পতনে পরক্ষণেই সেই হাসি হারিয়ে যাচ্ছে। এমন তথ্য পাওয়া গেছে রবিবার বালিয়াকান্দির ইসলামপুরের এক পেঁয়াজের মাঠ দিবসে কৃষকদের কাছ থেকে।

জেলা কৃষি অফিস সূত্র জানায়, চলতি বছর জেলায় ৩২ হাজার হেক্টর জমিতে পেঁয়াজের আবাদ হয়েছে। আবহাওয়া অনুকূলে ও বীজের সহজলভ্যতা থাকায় পেঁয়াজের বাম্পার ফলন হয়েছে। এখন মাঠে মাঠে হালি পেঁয়াজ তোলার মওসুম চলছে। ঝড়-বৃষ্টি হওয়ার আগেই পেঁয়াজ মাঠ থেকে তুলতে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।

রাজবাড়ীর বালিয়াকান্দি ইসলামপুর ইউনিয়নের আড়াবাড়িয়া গ্রামে লালতীর কোম্পানির হাইব্রিড পেঁয়াজের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে রবিবার দুপুরে পেঁয়াজের মাঠে এক কৃষক সমাবেশে লালতীর হাইব্রিড পেঁয়াজ বীজের গুনাগুন ব্যাখ্যা করে প্রধান অতিথির বক্তব্য রাখেন ইসলামপুর ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা সালমা বেগম।

বক্তব্য রাখেন লালতীর বীজ কোম্পানির রিজিওনাল ম্যানেজার হারুন অর রশিদ, মার্কেটিং ম্যানেজার হুমায়ন কবির, আদর্শ কৃষক শাজাহান আলী, নজরুল ইসলাম ও লালতীর হাইব্রিড বীজ কোম্পানির ডিলার সাধন খান।

আড়াবাড়িয়া গ্রামের মাঠে এ বছর ১৫ বিঘা জমিতে লালতীর হাইব্রিড বীজের পেঁয়াজ চাষ হয়েছে। আর এতে বাম্পার ফলন হয়েছে।

কৃষকরা জানান, এই বীজের পেঁয়াজ প্রতি শতাংশে ৩ থেকে ৪ মণ করে ফলন হয়েছে। পেঁয়াজের এই আশাতীত ফলন দেখে ওই সমাবেশে আশা অন্যান্য কৃষকরাও আগামী বছর লালতীর হাইব্রিড বীজের পেঁয়াজ চাষ করবেন বলে মতামত ব্যক্ত করেন।

এছাড়া বালিয়াকান্দির জামালপুর ইউনিয়নের নওয়াপাড়া গ্রামেও লালাতীর হাইব্রিড পেঁয়াজ বীজের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। লালতীর কিং জাতের বীজের পেঁয়াজেরও এবার জেলার বিভিন্ন মাঠে বাম্পার ফলন হয়েছে।

(ঢাকাটাইমস/২৮মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :