ফরিদপুরে বিএসএমএমসিতে চলছে ফ্রি চক্ষু অপারেশন

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ মার্চ ২০২১, ১৬:২৬

ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজে (বিএসএমএমসি) এক মাসেরও বেশি সময় ধরে চলছে বিনামূল্যে চক্ষু অপারেশন। প্রায় ৫০০ দরিদ্র ও জটিল রোগীর ছানি অপারেশনের টার্গেট নিয়ে গত ১০ ফেব্রুয়ারি থেকে এই কর্মসূচি শুরু হয়েছে। সোমবার পর্যন্ত ৪০ জন রোগীর ছানি অপারেশন সফলভাবে সম্পন্ন হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিএসএমএমসির অধ্যক্ষ অধ্যাপক ডা. মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে প্রতি সপ্তাহে বিনামূল্যে এসব অপারেশন হচ্ছে। কলেজের সহযোগী অধ্যাপক ডা. আমজাদ হোসেন, ডা. মোতালেব হোসেন ও মেডিকেল অফিসার ডা. সাজ্জাদ এতে যুক্ত রয়েছেন। ছানি অপারেশনের জন্য ইতিপূর্বে ৫০০ রোগী বাছাই করা হয়েছে। অপারেশনের পর তাদের চশমা, ওষুধ ও অন্যান্য সহায়তা দেয়া হয়।

বিনামূল্যের এই সেবায় ছানি অপারেশনের সুযোগ পেয়েছেন রাজবাড়ির লক্ষণদিয়া গ্রামের সত্তরোর্ধ ফুলজান বেগম। তিনি চোখেও দেখেন না, কানেও শুনেন না। চিকিৎসকেরা জানান, স্বাভাবিক ছানি অপারেশনের জন্যও তিনি মোটেই উপযোগী ছিলেন না। তারপরেও চিকিৎসকদের একান্ত প্রচেষ্টায় দীর্ঘ সময় নিলেও তার ছানি অপারেশন সফল হয়েছে।

বিএসএমএমসির অধ্যক্ষ অধ্যাপক ডা. মোস্তাফিজুর রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, ‘চিকিৎসা সেবা হবে অলাভজনক’ বঙ্গবন্ধুর এই নীতিকে সামনে রেখে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব শতবর্ষ উপলক্ষে এ কর্মসূচি হাতে নেয়া হয়েছে। আমাদের লক্ষ্য রয়েছে ৫০০ রোগীর অপারেশন সম্পন্ন করা। একইভাবে ঠোঁটকাটা ও তালুকাটা রোগীদের বিনামূল্যে অপারেশন করা হবে।

(ঢাকাটাইমস/২৯মার্চ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :