ব্রিটেনের প্রথম বাংলাদেশি মেয়র রুফিয়া

প্রকাশ | ০৩ এপ্রিল ২০২১, ১৮:২৮

মতিয়ার চৌধুরী, লন্ডন

ব্রিটেনের নর্থাম্পটন টাউন কাউন্সিলের নতুন মেয়র হিসাবে দায়িত্ব নিয়েছেন ব্রিটিশ বাংলাদেশি রুফিয়া আশরাফ। মেয়র হিসেবে দায়িত্ব নিয়ে ব্রিটেনে বাঙালি কমিউনিটির সাফল্যে নতুন মাত্রা যুক্ত করলেন তিনি। 

রুফিয়া আশরাফ পর পর দুই বার ওই কাউন্সিলের সেইন্ট জেমস ওয়ার্ড থেকে লেবার পার্টির মনোনয়নে কাউন্সিলর নির্বাচিত হন। ২০১৪ সালে স্থানীয় সরকার নির্বাচনে প্রথম বারের মতো কাউন্সিলর হওয়ার পর থেকেই নর্থাম্পটন বার কাউন্সিলর বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন রুফিয়া আশরাফ। এর আগে তিনি ডেপুটি মেয়র হিসেবে দায়িত্ব পালন করেন।

নর্থাম্পটনের প্রথম বাংলাদেশি মেয়র হওয়াতে অনুভূতি জানতে চাইলে রুফিয়া আশরাফ বলেন, ‘আমি কল্পনাও করিনি আমি নর্থাম্পটনের মেয়র হব। এতে আমি আনন্দিত। সবাই আমার জন্য দোয়া করবেন, আমি যেনো নিষ্টার সঙ্গে দায়িত্ব পালন করতে পারি।’

রুফিয়া আশরাফ দীর্ঘ দিন ধরে লেবার দলের রাজনীতির সঙ্গে জড়িত। তিনি নর্থাম্পটনের ডালিংটন এলাকার বাসিন্দা। তার এক ছেলে ও দুই মেয়ে সন্তানের জননী। তার স্বামীর নাম আবু তাহের মোহাম্মদ আশরাফ। রুফিয়া আশরাফের দেশের বাড়ি সিলেট সিটির চাড়াদিঘির পার এলাকায়। তার ভাশুর সিলেট পৌরসভার সাবেক চেয়ারম্যান অ্যাডভোকেট আ ফ ম কামাল।

ব্রিটেনের মূলধারার রাজনীতিতে নবপ্রজন্মের ব্রিটিশ বাংলাদেশিদের সম্পৃক্তের আহ্বান জানান রুফিয়া আশরাফ।

প্রসঙ্গত, নর্থাম্পটন কাউন্সিলের মাত্র তিনজন ব্রিটিশ বাংলাদেশি কাউন্সিলর রয়েছেন।

(ঢাকাটাইমস/৩এপ্রিল/পিএল)