কমলাপুরে ঘরমুখো মানুষের ভিড়, উধাও স্বাস্থ্যবিধি

সৈয়দ ঋয়াদ, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ এপ্রিল ২০২১, ১৯:১৭

এক সপ্তাহের লকডাউনের খবরে নোয়াখালী যেতে উপকূল এক্সপ্রেসের জন্য কমলাপুর রেলওয়ে স্টেশনে অপেক্ষায় রাশেদুল ইসলাম। সঙ্গে দুই বছরের কন্যা ইশরাত, সাত বছরের ছেলে ইলহাম ও স্ত্রী রাহেনা বেগম। এক সপ্তাহ গ্রামে কাটাবেন বলেই ঝুঁকি নিয়ে বাড়ি যাচ্ছেন স্বপরিবারে।

রবিবার কমলাপুরে কথা হয় রাশেদুল ইসলামের সঙ্গে। ঝুঁকি নিয়ে বাড়ি যাওয়ার কারণ নিজেই ব্যাখ্যা করলেন। বললেন, সাত দিনের লকডাউন ঢাকায় বসে কি করবো? তাই ছেলেমেয়ে নিয়ে বাড়ি যাচ্ছি। মনে হয় লকডাউন আরও বাড়বে তাই এটা মিস করতে চাই না।

শুধু এই পরিবারটি নয়, দ্বিতীয়ধাপে করোনা সংকট উত্তরণের সরকার ঘোষিত কড়াকড়ি নির্দেশনার খবরে অনেকেই ট্রেনে করে বাড়ি যাওয়ার জন্য এসেছেন কমলাপুরে। সকাল গড়িয়ে দুপুর হতেই রাজধানী ছেড়ে বাড়ি ফিরতে মানুষের উপচেপড়া ভিড় হয়ে যায় কমলাপুরে। তবে বাড়ি ফেরা এসব মানুষের মধ্যে স্বাস্থ্যবিধি মানার কোনো বালাই চোখে পড়েনি। টার্মিনালের প্রবেশপথে এ নিয়ে রেলওয়ে কর্তৃপক্ষের পক্ষ থেকে নিয়ম মানার বাধ্যবাধকতা চোখে পড়েনি।

অবশ্য কমলাপুর স্টেশন ম্যানেজার মোহাম্মদ মাসুদ সারওয়ারের দাবি, স্টেশনে কাউকে মাস্ক ছাড়া ঢুকতে দেওয়া হচ্ছে না। ঢাকাটাইমসকে তিনি বলেন, সোমবার থেকে এক সপ্তাহে লকডাউনের সময়ে দেশের সব ধরণের ট্রেন চলাচল বন্ধ থাকবে।’

স্টেশনে স্বাস্থ্যবিধি মানার জন্য কোনো ধরণের ব্যবস্থা নেয়া হয়েছে-কিনা এমন প্রশ্নের জবাবে মাসুদ সারওয়ার বলেন, স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে। তবে মানুষের চাপে তা মানা কঠিন হয়ে যাচ্ছে।

কমলাপুর রেলওয়ে স্টেশনে বিকালে নোয়াখালীগামী উপকূল এক্সপ্রেস, সিলেটগামী কালনী এক্সপ্রেস, জামালপুরগামী কমিউটার, চট্টগ্রামগামী সুবর্ণ এক্সপ্রেসসহ প্রতিটি প্লাটফর্মেই মানুষের ভিড় দেখা গেছে।

কমলাপুর রেলের এক ঊর্ধ্বতন কর্মকর্তা ঢাকটাইমসকে বলেন, সোমবার থেকে সবকিছু বন্ধ, বাসে না যেতে পেরে অনেকে বাধ্য হয়েও ট্রেনের যাওয়ার চেষ্টা করছে। এ কারণেই এখানে এত ভিড়।

নাম প্রকাশ না করার শর্তে এই কর্মকর্তা বলেন, লকডাউন একটি বিশেষ ব্যবস্থা হলেও আমাদের দেশের মানুষ এটাকে উদযাপন করে। আমরা হাত ধুয়ে স্যানিটাইজ করার ব্যবস্থা করলেও মানুষ সেটা থোরাই কেয়ার করে। তাদেরকে মানানো যায়নি।

ট্রেনের মতো একই অবস্থা সায়েদাবাদ, গাবতলী, মহাখালীসহ ঢাকার প্রতিটি আন্তঃজেলা বাস টার্মিনালে। বেশিরভাগ ক্ষেত্রে টিকিট না পওয়ার অভিযোগ যাত্রীদের। সেই সঙ্গে বাস ভাড়া দ্বিগুণ রাখার অভিযোগও উঠেছে পরিবহন মালিকদের ওপর।

করোনা প্রকোপ বেড়ে যাওয়ায় লকডাউনে সরকারের সিদ্ধান্তকে সময়োপযোগী বললেও এরই মধ্যে ব্যবসায়ীদের একটি অংশ লকডাউনবিরোধী সমাবেশ করেছে। সমাবেশ করে লাকডাউন না দিতে সরকারের কাছে আবেদন করেন ব্যবসায়িক নেতারা। তবে এরই মধ্যে আজ রেকর্ডসংখ্যক করোনা শনাক্তের খবর দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া তথ্য থেকে জানা যায়, রবিবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মারা গছেন ৫৩ জন। একই সময়ে আরও ৭ হাজার ৮৭ জনের দেহে ভাইরাসটি শনাক্ত হয়েছে।

ঢাকাটাইমস/৪এপ্রিল/এসআর /এমআর

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

মতিঝিলের ফুটপাতে পড়েছিল বৃদ্ধার মরদেহ

মিরপুর বিআরটিএ’তে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ৪ দালালকে সাজা

খিলক্ষেতে ৬০ কোটি টাকার খাসজমি উদ্ধার

রাজারবাগের পুকুরে ডুবে পুলিশ সদস্যের মর্মান্তিক মৃত্যু, ধরা পড়ল সিসি ক্যামেরায়

চার নারী একসঙ্গে ওয়াশরুমে! সেই রাতে গুলশানে কী হয়েছিল, জানালেন ভুক্তভোগী

রাজধানীতে ছাদ থেকে লাফ দিয়ে নারীর আত্মহত্যা

সংসদ এলাকায় ড্রোন উড়িয়ে আটক সাবেক এমপিপুত্র, ছাড়া পেলেন মুচলেকায়

গুলশানে ‘মাতাল’ হয়ে মারামারিতে জড়ানো তিন তরুণী গ্রেপ্তার, বারের বিরুদ্ধেও ব্যবস্থা

ভাষানটেকে সিলিন্ডার বিস্ফোরণ: মা ও স্ত্রীর পর না ফেরার দেশে লিটনও

ভাষানটেকে অগ্নিদুর্ঘটনা: মায়ের পর স্ত্রীও না ফেরার দেশে

এই বিভাগের সব খবর

শিরোনাম :