যথাযথভাবে লকডাউন মানা হচ্ছে বাগেরহাটে

বাগেরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ এপ্রিল ২০২১, ১২:০১

করোনা সংক্রমণ এড়াতে সরকারের দেয়া লকডাউনে বাগেরহাটে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের ও ওষুধের দোকান ছাড়া অধিকাংশ দোকানপাট বন্ধ রয়েছে। অতিপ্রয়োজন ছাড়া তেমন একটা মানুষকে ঘরের বাইরে দেখা যায়নি।

শহরের রাস্তাঘাট ফাঁকা, অল্পকিছু রিকশা-অটোরিকশা চলাচল করতে দেখা গেছে। বাগেরহাটের সরকারি অফিস, আদালত সীমিত পরিসরে খোলা রয়েছে। দুরপাল্লাসহ জেলার অভ্যন্তরীণ ১৬টি রুটে যান চলাচল বন্ধ রয়েছে।

উপজেলাগুলোতে যথাযথভাবে লকডাউন পালন করার খবর পাওয়া গেছে। অতিপ্রয়োজন ছাড়া সাধারণ মানুষ যাতে ঘরের বাইরে না আসে সেজন্য প্রশাসনও মাঠে তৎপর রয়েছে।

সাইফুল ইসলাম পাভেল ও হামিম আহমেদ বলেন, করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে সরকারের দেয়া লকডাউন আমাদের মানতে হবে। ভাইরাসটি মহামারি আকারে ছড়িয়েছে। বাগেরহাটের মানুষ অনেক সচেতন হয়েছে। দোকানপাট বন্ধ, রাস্তাঘাট ফাঁকা। অতিপ্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছে না। আমাদের এই সচেতনতা বজায় থাকলে ভাইরাসের সংক্রমণ অনেকাংশে কমে আসবে।

বাগেরহাট ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আহাদ হয়দার বলেন, সম্প্রতি করোনা সংক্রমণ যেভাবে লাফিয়ে লাফিয়ে বাড়ছে তাতে বেঁচে থাকায় কঠিন হয়ে উঠেছে। নিজের বেঁচে থাকার প্রয়োজনে সরকারের দেয়া বিধি নিষেধ মেনে চলা উচিত। করোনা সংক্রমণ থেকে রক্ষা পেতে শারীরিক দুরত্ব বজায় রাখা, সাবান দিয়ে বারবার হাত ধোয়া এবং মাস্ক পড়াসহগ সবার উচিত স্বাস্থ্যবিধি মেনে চলা।

বাগেরহাটের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা কে এম হুমায়ুন কবির বলেন, করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে চলা অতি জরুরি। স্বাস্থ্যবিধি মেনে চললে সাধারণ মানুষ ভাইরাসের সংক্রমণের হাত থেকে রেহাই পাবে। বাগেরহাটে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য ৫০ শয্যার একটি ডেডিকেটেড হাসপাতাল প্রস্তুত রয়েছে। গত বছর থেকে এই হাসপাতালটি আমরা প্রস্তুত রেখেছি। গত বছরের শুরুতে এই হাসপাতালে অক্সিজেনের সংকট ছিল। তা আমরা কাটিয়ে উঠেছি। এখন হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেনের লাইন স্থাপন করা হয়েছে। চিকিৎসকরা যাতে ঝুঁকিমুক্ত হয়ে রোগীদের চিকিৎসাসেবা দিতে পারে সেজন্য ডক্টর সেফটি চেম্বার রয়েছে। সব মিলিয়ে রোগীদের চিকিৎসার জন্য আমাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে।

বাগেরহাটের জেলা প্রশাসক আ ন ম ফয়জুল হক জানান, সরকারের দেয়া লকডাউন যাতে বাগেরহাটের মানুষ প্রতিপালন করে সেজন্য জেলাজুড়ে প্রচার প্রচারণা চালানো হয়েছে। জেলা প্রশাসনের একাধিক টিম মাঠে কাজ করছে। অতিপ্রয়োজন ছাড়া যারা ঘরের বাইরে আসবেন তাদের অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে চলতে বলা হয়েছে। কেউ সরকারের দেয়া বিধি নিষেধ অমান্য করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। বাগেরহাটের ব্যাংক, সরকারি কিছু অফিস সীমিত পরিসরে খোলা রয়েছে। তারা স্বাস্থ্যবিধি মেনে তা পরিচালনা করছে বলেও জানান এই কর্মকর্তা।

(ঢাকাটাইমস/৫এপ্রিল/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :