এসবি প্রধান মনিরুলের বই ‘পীড়নে পীড়িত জীবন’ বইমেলায়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ এপ্রিল ২০২১, ১৪:২৭ | প্রকাশিত : ০৫ এপ্রিল ২০২১, ১৪:২৫

পুলিশের বিশেষ শাখার প্রধান ও চলতি দায়িত্বে থাকা অতিরিক্ত আইজিপি (চলতি দায়িত্ব) মনিরুল ইসলামের লেখা ‘পীড়নে পীড়িত জীবন’ নামে একটি স্মৃতিগদ্য বই প্রকাশিত হয়েছে অমর একুশে বইমেলায়। পেশাগত পরিচিতি ছাপিয়ে এবার লেখকের খাতায় নাম লেখালেন তিনি।

পুলিশের এই কর্মকর্তা পেশাগত পরিধির পাশাপাশি পুলিশিং ব্যবস্থা, অপরাধ, সন্ত্রাসবাদ ও সন্ত্রাস দমনের বিশেষায়িত কৌশল নিয়ে গবেষণা করেছেন।

বইটির নামকরণের স্বার্থকতা সম্পর্কে জানা যায়, পীড়ন আসলে পুলিশের পেশা থেকেই আসে। দৈনন্দিন দায়িত্ব পালনকালে প্রতিদিন পুলিশকে ভিন্ন ভিন্ন পরিস্থিতির মুখোমুখি হতে হয়। আজকের পরিস্থিতি গতকালের পরিস্থিতির চেয়েও আলাদা আর আগামীকালের পরিস্থিতি সম্পর্কে আজ হয়ত অনুমান করা যাবে। কিন্তু মিল থাকবে এমন কোনো নিশ্চয়তা নেই। আসলে পেশার ঝুঁকিই পীড়নের অন্যতম উৎস।

‘পীড়নে পীড়িত জীবন’ গ্রন্থটি চিরায়ত বাংলায় সন্তানের ভবিষ্যত বিনির্মাণে মা-বাবার আত্মত্যাগ ও উৎকণ্ঠার সচিত্র হিসেবে উপস্থাপন। লেখক শৈশব স্মৃতিকে অবলম্বন করে অন্বেষণ করতে চান সামাজিক মানুষ হিসেবে বেঁচে থাকার রসদ। পারিবারিক অনুশাসন, আনুষ্ঠানিক শিক্ষা ও পেশাগত জীবনের ঘাত-প্রতিঘাতের মধ্য দিয়ে অঙ্কিত সামাজিক জীবনবোধের অনন্য প্রতিফলন ঘটেছে তাঁর অতন্দ্র লেখনীতে।

পেশাগত বিচিত্র অভিজ্ঞতার আলোকে এ গ্রন্থে চিত্রিত হয়েছে খুব নিকট হতে প্রত্যক্ষ করা হলি আর্টিসানের প্রাণঘাতী সন্ত্রাসী হামলা, বাংলাদেশে সন্ত্রাসী কার্যক্রম নিয়ন্ত্রণে কৌশলগত ব্যবস্থাপনা, বৈশ্বিক পরিমণ্ডলে ভ্রমণ ও কর্মপ্রবাহ। সম্প্রতি করোনাভাইরাস মহামারিতে আক্রান্ত সুপ্রিয় সহকর্মীদের মৃত্যুবরণ তাঁকে প্রবলভাবে বিচলিত করেছে যে কারণে তাঁর গভীর শোক ও মর্মপীড়াও ছাপ রেখেছে এই গ্রন্থে।

‘পীড়নে পীড়িত জীবন’ এটি লেখকের প্রথম গ্রন্থ। গ্রন্থটি প্রকাশ করেছে শব্দশৈলী প্রকাশনা।

সুদীর্ঘ পেশাগত জীবনে জননিরাপত্তা বিধান, আইন-শৃঙ্খলা সমুন্নত রাখা ও সন্ত্রাস দমনের বিশেষায়িত ব্যবস্থা গ্রহণের একজন অগ্রসৈনিক হিসেবে অভিজ্ঞতালব্ধ নিবন্ধসমূহ এই গ্রন্থে প্রাঞ্জলরূপে বিধৃত হওয়ায় গ্রন্থটি বিপুল পাঠকপ্রিয়তা পাবে মর্মে প্রত্যাশা করছে শব্দশৈলী প্রকাশনার প্রকাশক ইফতেখার আমিন। বইটির প্রাপ্তিস্থান— অমর একুশে বইমেলা ২০২১ এর সোহরাওয়ার্দী উদ্যানে শব্দশৈলী (স্টল ৫৭০)।

(ঢাকাটাইমস/০৫এপ্রিল/এএ/কেআর)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :