লকডাউনেও উত্থানে পুঁজিবাজার, লেনদেনের শীর্ষে বিমা খাত

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ এপ্রিল ২০২১, ১৬:৫৫

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লকডাউনের প্রথম দিন সোমবার বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। এদিন বেড়েছে ৬২ শতাংশ বা ২৩৬টি কোম্পানির শেয়ারের দর বেড়েছে। এতে করে বিনিয়োগকারীদের মাঝে আত্মবিশ্বাস বেড়েছে। সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বিমা খাতে।

সূত্রমতে, লকডাউনের কারণে দেশের উভয় পুঁজিবাজারে কমেছে লেনদেনের সময়। সাড়ে চার ঘন্টার লেনদেন হবে এখন দুই ঘন্টা। যার কারণে স্টক এক্সচেঞ্জ গুলোতে কমেছে লেনদেনের পরিমান।

দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) অপরিবর্তিত রয়েছে ৩৩ শতাংশ বা ১২৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। দর কমেছে তিন শতাংশ বা ১৪ কোম্পানির শেয়ার ও ইউনিটের।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সব চেয়ে বেশি লেনদেন হয়েছে বিমা খাতে। এদিন খাতটিতে লেনদেন হয়েছে মোট লেনদেনের ১৮ শতাংশ বা ৩৯ কোটি টাকা। খাতটিতে শেয়ারের দর বেড়েছে ৮৬ শথাং বা ৩৮টি কোম্পানির।

বিবিধ খাতটিতে লেনদেন হয়েছে মোট লেনদেনের ১৭ শতাংশ বা ৩৭ কোটি টাকা। খাতটিতে শেয়ারের দর বেড়েছে ৮৩ শতাংশ বা ১০টি কোম্পানির।

টেলিকমিনিউকেশন খাতটিতে লেনদেন হয়েছে মোট লেনদেনের ১১ শতাংশ বা ২৫ কোটি টাকা। খাতটিতে শেয়ারের দর বেড়েছে ১০০ শতাংশ বা ৩টি কোম্পানির।

ফার্মা খাতটিতে লেনদেন হয়েছে মোট লেনদেনের ১১ শতাংশ বা ২৪ কোটি টাকা। খাতটিতে শেয়ারের দর বেড়েছে ৬৪ শতাংশ বা ১৬টি কোম্পানির।

ব্যাংক খাতটিতে লেনদেন হয়েছে মোট লেনদেনের ১০ শতাংশ বা ২১ কোটি টাকা। খাতটিতে শেয়ারের দর বেড়েছে ৭৩ শতাংশ বা ২২টি কোম্পানির।

খাদ্য এবং আনুষাঙ্গিক খাতটিতে লেনদেন হয়েছে মোট লেনদেনের পাঁচ শতাংশ বা ১১ কোটি টাকা। খাতটিতে শেয়ারের দর বেড়েছে ৭০ শতাংশ বা ১২টি কোম্পানির।

বিদুৎ এবং জ্বালানী খাতটিতে লেনদেন হয়েছে মোট লেনদেনের পাঁচ শতাংশ বা ১৯ কোটি টাকা। খাতটিতে শেয়ারের দর বেড়েছে ৮৯ শতাংশ বা ১৭টি কোম্পানির।

সিমেন্ট খাতটিতে লেনদেন হয়েছে মোট লেনদেনের চার শতাংশ বা নয় কোটি টাকা। খাতটিতে শেয়ারের দর বেড়েছে ১০০ শতাংশ বা ৪টি কোম্পানির।

প্রকৌশল খাতটিতে লেনদেন হয়েছে মোট লেনদেনের তিন শতাংশ বা আট কোটি টাকা। খাতটিতে শেয়ারের দর বেড়েছে ৫৪ শতাংশ বা ১৯টি কোম্পানির।

আর্থিক প্রতিষ্ঠান খাতটিতে লেনদেন হয়েছে মোট লেনদেনের দুই শতাংশ বা চার কোটি টাকা। খাতটিতে শেয়ারের দর বেড়েছে ৮৯ শতাংশ বা ১৭টি কোম্পানির।

এছাড়াও, সেবা ও আবাসন খাতে তিন কোটি টাকা, মিউচ্যুয়াল ফান্ড খাতে তিন কোটি টাকা, বস্ত্র খাতে দুই কোটি টাকা, সিরামিক খাতে দুই কোটি টাকা, আইটি খাতে এক কোটি টাকা লেনদেন হয়েছে।

চামড়া, পেপার অ্যান্ড প্রিন্টিং, ট্রাভেল অ্যান্ড লাইসেন্স এবং পাট খাতে লেনদেন হয়েছে এক কোটি টাকার কম।

ঢাকাটাইমস/ ০৫ এপ্রিল/এসআই/আরএ

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :