সুনামগঞ্জে বাঁধ নির্মাণ শেষ হয়নি, উদ্বেগ-উৎকণ্ঠায় কৃষকরা

জাহাঙ্গীর আলম ভূঁইয়া, সুনামগঞ্জ
 | প্রকাশিত : ০৫ এপ্রিল ২০২১, ১৬:৫৭

সুনামগঞ্জে পানি উন্নয়ন বোডের্র নীতিমালা অনুযায়ী চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি বাঁধের কাজ শেষ করার কথা ছিল। কিন্তু জেলার ১১টি উপজেলার এই কাজ এখনও বাস্থবায়ন হয়নি। শতভাগ শেষ করা নিয়ে এখনো চলছে রশি টানাটানি। হাওর পরিদর্শন করে বাঁধের কাজে পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম সাতদিন সময় বাড়িয়ে দেন। কিন্তু সেই সময়ের পর অতিরিক্ত প্রায় একমাস পার হয়ে গেলেও অনেক হাওরের বাঁধের কাজ এখনো শেষ হয়নি।

এদিকে গত কয়েকদিন ধরে বৃষ্টিপাতের ফলে প্রতিটি নদীতে ক্রমাগত নদীর পানি বেড়ে যাওয়ায় উৎবেগ আর উৎকন্ঠা বাড়ছে হাওর পাড়ে হাজার হাজার কৃষক ও তাদের পরিবারের মাঝে।

জেলার তাহিরপুর উপজেলার সাতটি ইউনিয়নের ছোট বড় ২৩টি হাওরের ৮২টি বাঁধের (৭৩ কিলোমিটার) নির্মাণকাজে ১৪ কোটি ৩৩ লাখ টাকা বরাদ্দ দিয়েছে। পিআইসিতে নিয়ম অনুযায়ী বাঁধের মাটিতে দুরমুজ করা, দুর্বা ঘাস লাগানো হয়নি। বাঁধের কাছ থেকে মাটি কেটে দেয়া হয়েছে এবং প্রতিটি বাঁধে অতিরিক্ত বরাদ্দ দেয়া হয়েছে বলে অভিযোগ রয়েছে। ফলে হাওর আন্দোলনের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরাসহ জেলার সচেতন মহলে চরম ক্ষোভ বিরাজ করছে।

তাহিরপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কার্যালয় সূত্রে জানা যায়, উপজেলার হাওরগুলোতে ১৭ হাজার ৯৮০ হাজার হেক্টরের বেশি বোরো জমিতে চাষাবাদ হয়েছে। এতে ৮০ হাজার মেট্রিকটনের বেশি চাল উৎপাদন হবে। এর মূল্য ২৪৪ কোটি ৮০ লাখ টাকার বেশি।

এলাকাবাসী বলছেন, পানি উন্নয়ন বোর্ডের নীতিমালা অনুযায়ী নির্দিষ্ট সময়ের পরও অতিরিক্ত সময় বেঁধে দেয়া হয়। সেই সময়ের প্রায় এক মাস পার হয়ে গেলেও ক্ষতিগ্রস্ত বাঁধের কাজ এখনো সম্পন্ন হয়নি। আর দুর্বল ও ধীর গতিতে বাঁধ তৈরি করায় আগাম বন্যায় এসব বাঁধ টিকবে না।

জেলার তাহিরপুরের মহালিয়া হাওরে প্রকল্প বাস্তবায়ন কমিটি কর্তৃক ১৭ ও ১৮ নম্বর প্রকল্পের মধ্যে প্রায় ১০০ ফুট ও ১৫ নম্বর প্রকল্পে প্রায় ১১০ ফুট বাঁধে কোনো প্রকার মাটি ফেলা হয়নি। এসব বাঁধের পাশে নেই কোনো প্রকার মাটি কাটার যন্ত্র বা শ্রমিকও। বাঁধের কাজ শুরু করার নেই কোনো চেষ্টা। এদিকে মেশিন বাড়ি, আলমখালি বাঁধে ব্যাপক অনিয়মের অভিযোগ রয়েছে স্থানীয়দের।

২০১৭ সালে হাওরে বন্যায় ব্যাপক ফসলহানীর পর হাওরবাসীর দাবির প্রেক্ষিতে সরকার কাবিটা নীতিমালা-২০১৭ প্রণয়ন করে। নীতিমালায় হাওরের ফসলরক্ষা বাঁধের কাজে ঠিকাদারি প্রথা বাতিল করে সম্পূর্ণভাবে কৃষকদের সমন্বয়ে পিআইসির মাধ্যমে বাঁধ নির্মাণ করার নীতি প্রবর্তন করেন।

এ নীতিমালায় সরকার দলীয় লোকজন প্রতিটি বাঁধে অতিরিক্ত বরাদ্দ ও বাঁধ নির্মাণে সময় ক্ষেপন করার অভিযোগ করলেও দায়িত্বশীলরা কর্ণপাত করেননি। এর কারণ হিসেবে প্রতিটি কাজে পিআইসির (প্রকল্প বাস্তবায়ন কমিটি) জন্য এক লাখ টাকা, কোনোটিতে আরও বেশি টাকা দিতে হয়েছে দায়িত্বপ্রাপ্তদের। নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ না করে তাড়াহুড়োর কারণে মানসম্পন্ন কাজ না হওয়ায় হাওরের ফসল রক্ষা কঠিন চ্যালেঞ্জের মধ্যে পরে বলে স্থানীয় কৃষকরা জানান।

জাকির হোসেন, সুমন মিয়াসহ স্থানীয় কৃষক ও হাওর পাড়ের লোকজন বলছেন, মহালিয়া হাওরের ফসল রক্ষা বাঁধ নির্মাণ কাজ শেষ না হওয়ায় বছরের একটি মাত্র ফসল বোরো ধান চোখের সামনে এবার পানিতে তলিয়ে গেলে মাথায় হাত পড়বে কৃষকদের। বাঁধের কাজ সম্পন্ন না করায় পরবর্তী সময়ে ফসল হুমকির মধ্যে পরতে পারে। তাই দ্রুত বাঁধ নির্মাণ কাজ সমাপ্ত করার তাগিদ সবার।

মহালিয়া হাওরের কৃষক জামাল মিয়া বলেন, হাওরে বাঁধের কাজ এখনো বাকি আছে। এদিকে সময় শেষ, কিন্ত কাজ তো শেষ হয়নি।

গত ৭ মার্চ সুনামগঞ্জ সার্কিট হাউস সম্মেলন কক্ষে হাওরের ফসল রক্ষা বাঁধের কাজের অগ্রগতি নিয়ে জেলা কমিটির সভায় প্রধান অতিথির বক্তব্যে সিলেট বিভাগীয় কমিশনার মশিউর রহমান বলেছিলেন, হাওরের ফসলরক্ষা বাঁধের কাজ শেষ হলেই সংবাদ সম্মেলন করে জনগণকে জানাবেন উপজেলা কমিটি। কিন্তু কাজের ক্ষেত্রে তা মানা হচ্ছে না। এর কারণ হাওর রক্ষা বাঁধের কাজ এখনো শেষ হয়নি।

সুনামগঞ্জ জেলা পানি উন্নয়ন বোডের্র উপ-সহকারী প্রকৌশলী রাকিবুল হাসান বলেন, ১৭ ও ১৮ নম্বর প্রকল্পের মধ্যে যে কাজটা বাকি আছে তা ১৭ নম্বর প্রকল্পের কাজ। খুব দ্রুত বাঁধের কাজ সমাপ্ত করা হবে।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পদ্মাসন সিংহ বলেন, উপজেলার বিভিন্ন হাওরের প্রায় সবগুলো বাঁধের কাজই শেষ হয়েছে। তদারকিতে প্রতিদিন সরেজমিনে হাওরে যাচ্ছি দুয়েকটি বাঁধের কাজ বাকি থাকলেও খুব দ্রুত শেষ করা হবে। আশা করছি এবার হাওরের কৃষকদের কষ্টের ফলানো সোনালী ফসল ঘরে তুলতে পারবেন।

(ঢাকাটাইমস/৫এপ্রিল/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :