ভোমরা স্থলবন্দরে ৪ দিনে রাজস্ব ক্ষতি ১২ কোটি টাকা

সাতক্ষীরা প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ এপ্রিল ২০২১, ২০:২০ | প্রকাশিত : ০৫ এপ্রিল ২০২১, ২০:১৯

ব্যবসায়ীরা দুইবার শ্রমিকের বিল দিতে রাজী না হওয়ায় সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে ট্রাক থেকে পণ্য উঠানো-নামানো চার দিন ধরে বন্ধ রয়েছে। ফলে চার দিনে ১২ কোটি টাকার রাজস্ব হারিয়েছে সরকার। বৃহস্পতিবার সকাল থেকে ব্যবসায়ীরা আমদানি-রপ্তানিকৃত পণ্য খালাসে লেবারদের না ডাকায় এ অচলাবস্থা তৈরি হয়।

ভোমরা স্থলবন্দরের হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়নের সভাপতি আনোয়ারুল ইসলাম জানান, বৃহস্পতিবার থেকে সোমবার পর্যন্ত আমদানি ও রপ্তানিকৃত পণ্য খালাস বন্ধ রয়েছে।

পণ্য খালাস বন্ধের বিষয়ে তিনি বলেন, ট্রাকপ্রতি লেবার ঠিকাদাররা তাদের বিল দেন ৩৮০ টাকা। প্রায় ৪০ টন পণ্য খালাসে এই টাকা কিছুই না। সংসার চালাতে হিমশিম খেতে হয় শ্রমিকদের। এতদিন ট্রাক প্রতি ৫০০ থেকে ৭০০ টাকা বখশিস দিতেন ব্যবসায়ীরা। এই বখশিসের টাকা বন্ধ করে দেয়াতে শ্রমিকেরা গত বৃহস্পতিবার থেকে কাজ বন্ধ করে দিয়েছেন।

ভোমরা স্থলবন্দর সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম বলেন, প্রতি টন পণ্য খালাসে ৭২ টাকা করে পরিশোধ করতে হয় ব্যবসায়ীদের। এর সঙ্গে শ্রমিকদের ট্রাক প্রতি বখশিস দিতে হয় ৫০০ থেকে ৮০০ টাকা। বাড়তি এই বখশিসের টাকা গোনা সম্ভব নয় বিধায় তারা শ্রমিক ডাকা বন্ধ করে দিয়েছেন।

ভোমরা শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা ইমরান হোসেন জানান, প্রতিদিন গড়ে তিন কোটি টাকার রাজস্ব আদায় হয়। সেই হিসাবে চার দিনে রাজস্ব ক্ষতি দাঁড়াবে প্রায় ১২ কোটি টাকা।

(ঢাকাটাইমস/৫এপ্রিল/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :