মহাখালীর মার্কেটেই হচ্ছে দেশের সবচেয়ে বড় করোনা হাসপাতাল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ এপ্রিল ২০২১, ১৮:৫৩ | প্রকাশিত : ০৬ এপ্রিল ২০২১, ১৫:৪৫

দেশের সবচেয়ে বড় করোনা হাসাপাতাল হিসেবে চালু করা হচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন মহখালীর ডিএনসিসি মার্কেট। এতো দিন যেটি ব্যবহৃত হয়ে আসছিলো করোনা আইসোলেশন সেন্টার হিসেবে।

মহাখালীর ডিএনসিসির সেই মার্কেটকে করোনা রোগীদের চিকিৎসায় বিশেষভাবে প্রস্তুত করা হচ্ছে। এক হাজার শয্যাবিশিষ্ট এই হাসপাতালে ১০০টি আইসিইউ শয্যা এবং ১১২টি এইচডিইউ থাকবে।

এর আগে আগে গতবছর কোভিড আক্রান্ত রোগীদের চিকিৎসায় দেশের সবচেয়ে বড় অস্থায়ী ক্যাম্প হিসেবে রাজধানীর বসুন্ধরা কনভেনশন সেন্টারকে প্রস্তুত করা হলেও স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে এটি দেশের সবচেয়ে বড় করোনা হাসপাতাল হতে যাচ্ছে। জানা যায়, চলতি মাসের শেষ দিকে পূর্ণাঙ্গ হাসাপতাল হিসেবে যাত্র শুরু করবে এটি।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, হাসপাতালটিকে সার্বিক সহায়তা করবে স্বাস্থ্য মন্ত্রণালয়। তবে এটি পরিচালনা করবে বাংলাদেশ সশস্ত্র বাহিনী। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে হাসপাতাল পরিচালনায় ৫০০ চিকিৎসক, ৭০০ নার্স, ৭০০ স্টাফ এবং ওষুধ-সরঞ্জামসহ আনুষাঙ্গিক সহায়তা দেয়া হবে।

হাসপাতালটির পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন জানান, এপ্রিলের দ্বিতীয় সপ্তাহ থেকে ২৫০টি শয্যা এবং কিছু আইসিইউ শয্যা চালু হয়ে যাবে। তবে এই হাসপাতকালে কোনো ধরনের অস্ত্রোপচার করা হবে না বলেও জানান তিনি।

দেশে করোনার প্রদুর্ভাব শুরু হওয়ার পর থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের এই মার্কেট এতদিন আইসোলেশন সেন্টার এবং বিদেশগামীদের করোনা পরীক্ষার ল্যাব হিসেবে ব্যবহৃত হয়েছে।

(ঢাকটাইমস/৬এপ্রিল/এসআর/কেআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :