চট্টগ্রাম বন্দর তহবিল থেকে ১ শতাংশ বরাদ্দের খসড়া অনুমোদন

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ এপ্রিল ২০২১, ১৭:৩৫

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের নিজস্ব তহবিল থেকে ১ শতাংশ অর্থ চট্টগ্রাম সিটি করপোরেশনকে নগরীর বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের জন্য বরাদ্দ দেয়ার চূড়ান্ত খসড়া অনুমোদন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রশাসক, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন। সোমবার এক প্রেস বিজ্ঞপ্তিতে তিনি এ অভিনন্দন জানান।

সুজন বলেন, সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রীসভার ভার্চুয়াল বৈঠকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ আইন ২০২১-এর চূড়ান্ত খসড়া অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে উল্লেখ করা হয়, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের একটি নিজস্ব তহবিল থাকবে। তার ১ শতাংশ অর্থ চট্টগ্রাম সিটি করপোরেশন পাবে নগরীর বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের জন্য।

সুজন চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক থাকাকালীন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের আয় থেকে একটি অংশ নগরীর উন্নয়নে সিটি করপোরেশনকে বরাদ্দ দেয়ার জন্য প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করতে সমর্থ হয়েছিলেন এবং এ লক্ষ্যে নৌ-পরিবহন মন্ত্রীর সঙ্গেও ফলপ্রসূ আলোচনা করেছিলেন।

বিষয়টি উল্লেখ করে সুজন বলেন, ‘চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ আইন ২০২১’-এর চূড়ান্ত খসড়া অনুমোদন নিঃসন্দেহে চট্টগ্রামবাসীর জন্য বিরাট অর্জন। আমরা আশা করি প্রধানমন্ত্রীর নেতৃত্বে এ আইনটি চূড়ান্ত অনুমোদন পাবে। এর ফলে চট্টগ্রাম শহর সরকারি সহযোগিতা ছাড়াই উন্নয়ন কর্মকাণ্ড পরিচালিত করতে পারবে। আর এভাবে স্থানীয় সরকারগুলো স্বাবলম্বী হলে উন্নয়ন কর্মকাণ্ড তরান্বিত হবে। আশাকরি কাস্টমস এবং ইপিজেডগুলোর বিষয়েও সরকার কার্যকর উদ্যোগ নেবে।

এ বিষয়ে জানতে চাইলে বন্দর কর্তৃপক্ষের সচিব ওমর ফারুক ঢাকাটাইমসকে বলেন, চট্টগ্রামের উন্নয়নে বন্দরের তহবিল থেকে এক শতাংশ অর্থ দেয়ার কথা বিভিন্ন সূত্র থেকে শুনেছি। কিন্তু এ ব্যাপারে এখনও সরকারি কোনো নির্দেশনা আমরা পাইনি।

(ঢাকাটাইমস/৬এপ্রিল/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :