সৌদি আরবের বিমানঘাঁটিতে হুথিদের হামলা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ এপ্রিল ২০২১, ১৬:০৪ | প্রকাশিত : ০৭ এপ্রিল ২০২১, ১৫:৫৯

ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত সামরিক বাহিনী দাবি করেছে তারা সৌদি আরবের গুরুত্বপূর্ণ বিমানঘাঁটিতে হামলা চালিয়েছে। পার্সটুডের খবরে বলা হয়েছে, ইয়েমেনের বিরুদ্ধে সৌদি আরব ও তার মিত্র কয়েকটি আরব দেশের আক্রমণ এবং সর্বাত্মক অবরোধের জবাব হিসেবে এই হামলা চালানো হয়েছে। তবে হামলার বিষয়ে সৌদি কর্তৃপক্ষ কোনো বিবৃতি কিংবা মন্তব্য করেনি ।

২০১৫ সালের মার্চ মাসে সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনের হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযান শুরু করে। শুরুতে সৌদি আরব পূর্বাভাস দিয়েছিল, এ যুদ্ধ মাত্র কয়েক সপ্তাহ স্থায়ী হবে। তবে আজ ছয় বছর হয়ে গেল, এ যুদ্ধ শেষের কোনো লক্ষণ নেই।

গতকাল রাতে ইয়েমেনি সামরিক বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারিয়ি জানান, তাদের সেনারা ও হুথি যোদ্ধারা সৌদি আরবের খামিস মুশাইত শহরের কিং খালিদ বিমানঘাঁটির কয়েকটি লক্ষ্যবস্তুতে আঘাত হানে। জেনারেল সারিয়ির বরাত দিয়ে ইয়েমেনের আল-মাসিরা টেলিভিশন চ্যানেল জানিয়েছে, অভ্যন্তরীণভাবে তৈরি দুটি কাসেফ-টু কে কম্ব্যাট ড্রোন দিয়ে ওই হামলা চালানো হয়।

জেনারেল সারিয়ি দাবি করেন নিখুঁতভাবে ড্রোনগুলো তাদের লক্ষ্যবস্তুতে আঘাত করেছে।

গতমাসেও ইয়েমেনের বিমান বাহিনী সৌদি আরবের স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ স্থাপনায় হামলা চালায়। এর মধ্যে আবহা আন্তর্জাতিক বিমানবন্দর ও কিং খালিদ বিমানবন্দর নিয়মিতভাবে হুথি সমর্থিত সেনাদের হামলার শিকার হয়ে আসছে।

সৌদি আরব ও ইয়েমেন সঙ্কট বিষয়ে ইউনিভার্সিটি অব ডেনভারের সেন্টার ফর মিডল ইস্ট স্টাডিজের পরিচালক নাদের হাসেমী বলেন, ইয়েমেনে হুথি বিদ্রোহী নিজেদেরকে অজেয় শক্তি হিসেবে প্রমাণ করেছে। যুদ্ধ চালিয়ে যাবার জন্য সৌদি আরবের বিরোধী পক্ষের সমান সক্ষমতা নেই। ২০১৫ সালে অপারেশন ডিসাইসিভ স্ট্রম দিয়ে সৌদি আরব যে অভিযান শুরু করেছিল; বাস্তবতা এখন তার থেকে ভিন্ন।

মিডল ইস্ট বিষয়ক এই বিশ্লেষক আরও বলেন,বাস্তাবিক অর্থে হুথিরা পূর্বের থেকে অধিক অগ্রসর হয়েছে। আর সৌদি আরব এমন এক অবস্থানে আছে যেখানে তারা জয়ী হবে; সেটা ভাবা বোকামি। হুথিরা রাজধানী সানা নিয়ন্ত্রণ ছাড়াও দেশটির উত্তর-পশ্চিমের অনেক অংশ নিয়ন্ত্রণ করেছে। এছাড়া তেল,গ্যাস উৎপাদনের গুরুত্বপূর্ণ শহর মারিবেও আক্রমণ পরিচালনা করছে। আঞ্চলিক অর্জনের পাশাপাশি হুথিরা বারবার দেখিয়েছে যে, তারা সৌদি আরবের ভেতরের স্থাপনায়ও হামলা করতে পারে।

(ঢাকাটাইমস/০৭এপ্রিল/কেআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :