লোহিত সাগরে ইরানের জাহাজে হামলা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ এপ্রিল ২০২১, ১৮:১২ | প্রকাশিত : ০৭ এপ্রিল ২০২১, ১৮:০৮

ইয়েমেনে লোহিত সাগরে ইরানের একটি বাণিজ্যিক জাহাজে হামলার ঘটনা ঘটেছে। আল জাজিরার খবরে বলা হয়েছে, জাহাজটি ইরানের বিপ্লবী গার্ডের ঘাঁটি হিসেবে ব্যবহৃত হতো।

এমন এক সময়ে ইরানের জাহাজে হামলার ঘটনা ঘটলো যখন অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় বিশ্ব শক্তির সঙ্গে ২০১৫ সালের পরমাণু চুক্তিতে ফেরার জন্য আলোচনায় বসেছে ইরান।

বুধবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে হামলার তথ্য নিশ্চিত করে বলেন, স্থানীয় সময় মঙ্গলবার ভোর ছয়টায় জাহাজটিতে বিস্ফোরণ ঘটে। কীভাবে এবং কেন বিস্ফোরণ ঘটেছে তা খতিয়ে দেখা হচ্ছে। ইরান এ সংক্রান্ত আন্তর্জাতিক সংস্থার মাধ্যমে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে বলেও জানান তিনি।

খাতিবজাদে আরও বলেন, ইরানের সাবিয নামের এই জাহাজটি আন্তর্জাতিক নৌ চলাচল সংস্থার সঙ্গে সমন্বয়ের ভিত্তিতে লজিস্টিক স্টেশন হিসেবে লোহিত সাগর ও এডেন উপসাগরের নৌ পথে অবস্থান করছিল। জলদস্যুদের তৎপরতা মোকাবেলায় সহযোগিতা করাও ছিল এই মিশনের অংশ।

তবে ইরানের জাহাজটি ঐ এলাকায় দীর্ঘদিন ধরে অবস্থান করছে। এই অঞ্চলে ইরানের জাহাজ থাকায় সৌদি আরব একাধিকবার ইরানের সমালোচনা করেছে। পশ্চিমা এবং জাতিসংঘের বিশেষজ্ঞরা বলেছেন, ইরান ইয়েমেনের হুথি বিদ্রোহীদের অস্ত্র সরবরাহ করেছে এবং সমর্থন করেছে। যদিও ইরান এই অভিযোগ অস্বীকার করেছে। সৌদি আরব ইয়েমেনের হুথি বিদ্রোহীদের সঙ্গে দীর্ঘ সাত বছর যাবত যুদ্ধে লিপ্ত রয়েছে।

গত ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ের পর ইরানের জাহাজে হামলার এটাই সর্বশেষ ঘটনা। সাম্প্রতিক সময়ে ইরান ও ইসরায়েলি জাহাজে একের পর এক হামলার ঘটনা ঘটছে। এসব হামলায় প্রতিদ্বন্দ্বী এই দেশ দু’টি একে অপরকে দোষারোপ করে থাকে। সর্বশেষ এই হামলার ঘটনায়ও ইসরায়েল জড়িত বলে ধারণা করা হচ্ছে। তবে ইসরায়েল ইরানি জাহাজে হামলার বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে ।

(ঢাকাটাইমস/০৭এপ্রিল/কেআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :