এবারও হচ্ছে না গোপালগঞ্জের ওড়াকান্দি স্নানোৎসব

গোপালগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ এপ্রিল ২০২১, ১৩:১৩

এবারও গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ঐতিহ্যবাহী ওড়াকান্দি স্নানোৎসব ও বারুণী মেলা হচ্ছে না। করোনা পরিস্থিতি মোকাবিলায় জনসমাগম এড়াতে ওড়াকান্দি স্নানোৎসব ও বারুণী মেলা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় প্রশাসন।

উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে করোনা পরিস্থিতি মোকাবিলায় আয়োজিত জরুরি সভায় সাংবাদিকদের ইউএনও রথীন্দ্রনাথ রায় বিষয়টি জানিয়েছেন। ২০০ বছরের ঐতিহ্যবাহী স্নানোৎসব ও বারুণী মেলা ৯ এপ্রিল অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। গত বছরও করোনার কারণে স্নানোৎসব ও বারুনী মেলা হয়নি। এবারও স্নান ও বারুণী মেলা না হওয়ায় হিন্দু সম্প্রদায়ের মতুয়া ভক্ত ও স্থানীয়দের মাঝে চরম হতাশা দেখা দিয়েছে।

জানা গেছে, ২০০ বছরের অধিক সময় ধরে শ্রী শ্রী হরিচাঁদ ঠাকুরের জন্মতিথি উপলক্ষে গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ওড়াকান্দিতে তিন দিনব্যাপী স্নানোৎসব ও বারুণী মেলা অনুষ্ঠিত আসছে। এ স্নানে ভারতের পশ্চিমবঙ্গ, আসাম, মধ্যপ্রাচ্য এবং বাংলাদেশের বিভিন্ন স্থান থেকে লাখ লাখ পূর্ণার্থীর আগমন ঘটে। হিন্দু ধর্মের মতুয়া সম্প্রদায়ের এ মিলন মেলায় লাখো ভক্তের আগমনে প্রাণবন্ত হয়ে ওঠে গোটা ঠাকুর বাড়ি। এটি হিন্দু সম্প্রদায়ের একটি অন্যতম তীর্থস্থান। সম্প্রতি ঠাকুর বাড়ি পরিদর্শন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্রমোদি। লাখ লাখ মানুষ হয় ওড়াকান্দি স্নানোৎসব ও বারুণী মেলায়।

কাশিয়ানী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ঠাকুর পরিবারের সদস্য সুব্রত ঠাকুর হিল্টু বলেন, ‘যেভাবে করোনা সংক্রমণ ছড়াচ্ছে তাতে আমরা ভীষণ শঙ্কিত। স্নানোৎসবে দেশ ও দেশের বাইরে থেকে লাখ লাখ ভক্ত এই ঠাকুর বাড়িতে আসেন। তবে, মেলা ও অন্যান্য সকল কার্যক্রম বন্ধ রেখে সীমিত পরিসরে সামাজিক দুরত্ব বজায় রেখে শুধুমাত্র ধর্মীয় রীতি ‘স্নান’ করার অনুমতি দেয়ার দাবি জানান তিনি।

গোপালগঞ্জ জেলা প্রশাসক শাহিদা সুলতানা বলেন, ‘মন্ত্রণালয় থেকে নির্দেশনা এসেছে করোনা পরিস্থিতি মোকাবিলায় সব ধরণের সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় জনসমাগম, সভা সমাবেশ বন্ধ রাখতে হবে। করোনা সংক্রমণ বিস্তাররোধে নির্দেশনাগুলো বাস্তবায়ন করতে কাজ করে যাচ্ছি। সেক্ষেত্রে ওড়াকান্দি স্নান ও বারুণী মেলা হওয়ার কোনো সুযোগ নেই।’

(ঢাকাটাইমস/৯এপ্রিল/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :