বেরোবির চার শতাধিক ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস

বেরোবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ এপ্রিল ২০২১, ১৪:৩০

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) চার শতাধিক শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীর ফেসবুক অ্যাকাউন্টের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে।

ফাঁস হওয়া তথ্যের মধ্যে রয়েছে ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর, ফেসবুক আইডি, পুরো নাম, ঠিকানা, জন্ম তারিখ, প্রোফাইল ও ই-মেইল ঠিকানা।

সম্প্রতি ১০৬টি দেশের ৫৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্য হ্যাকিংয়ের শিকার হয়। এই তথ্য প্রকাশ করে একটি লো-লেভেল হ্যাকিং প্লাটফর্ম প্রযুক্তি বিশ্বে সাড়া ফেলেছে। এতে ব্যবহারকারীর ফোন নম্বরসহ অ্যাকাউন্টে থাকা ব্যক্তিগত সব তথ্য ফাঁস করেছে চক্রটি। অনেকটা বিনামূল্যে এসব তথ্য অনলাইনে বিক্রি করা হচ্ছে বলে রয়টার্সের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এই তালিকায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) প্রায় ৫০০ জনসহ বাংলাদেশের ৩৮ লাখ ফেসবুক ব্যবহারকারী রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন জানান, ইউনিভার্সিটি অব স্কলার্সের কম্পিউটার সায়েন্স ও টেকনোলজি বিভাগের কিছু শিক্ষার্থী হ্যাকিংয়ের শিকার বেরোবির ফেসবুক ব্যবহারকারীদের নাম ও তালিকা সংগ্রহ করেছে।

এ বিষয়ে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী রাকিবুল ইসলাম বলেন, ফেসবুক এর ডেটা লিক হওয়া নতুন কিছু না। ২০১৮ সালের ক্যামব্রিজ এনালাইটিকা ডেটা লিক হওয়া সম্পর্কে আমরা সবাই জানি। মূলত সাইবার ক্রিমিনালরা বিভিন্ন উপায়ে ফেসবুকের রুলস ব্যবহার করেই ডেটা সংগ্রহ করে এবং থার্ড পার্টি কারও কাছে বিক্রি করে।

তিনি আরো বলেন, ব্যক্তিগতভাবে এরকম ডেটা লিক প্রতিরোধ করার জন্য বেশি কিছু করার নেই। তবে, বিভিন্ন ওয়েবসাইটে ফেসবুক দিয়ে লগইন করা, নানারকম থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করা, অনেক ওয়েবসাইটে একই পাসওয়ার্ড ব্যবহার করা, কমন ও সহজ পাসওয়ার্ড ব্যবহার করা ইত্যাদি ব্যবহারকারীর অ্যাকাউন্ট ঝুঁকির মধ্যে ফেলে।

প্রসঙ্গত, ফেসবুক কর্তৃপক্ষ এ বিষয়ে এখন পর্যন্ত কোনো অফিশিয়াল মন্তব্য করেনি। এর আগে গত কয়েক বছরে বেশ কয়েকবার বিশ্বের বৃহত্তম এ সামাজিক যোগাযোগমাধ্যমের তথ্য ফাঁস হয়েছে।

(ঢাকাটাইমস/৯এপ্রিল/পিএল)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

জবিতে অনির্দিষ্টকালের জন্য অনলাইনে ক্লাস, চলবে সেমিস্টার পরীক্ষা

কুবির তিন দপ্তরে শিক্ষক সমিতির তালা

গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন

ববির মেডিকেলে  চিকিৎসকের দায়িত্বে অবহেলা, ভোগান্তিতে শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি অফ স্কলার্সের বিবিএ ১৫তম ব্যাচের নবীন বরণ অনুষ্ঠিত

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে তিন ইউনিটে পরীক্ষার্থী ১২৩৪১ জন

জাবি অধ্যাপক তারেক চৌধুরীর গবেষণা জালিয়াতিতে তদন্ত কমিটি

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: তদন্ত কমিটি গঠন

এই বিভাগের সব খবর

শিরোনাম :