ভিন্ন এক কমলাপুর!

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ এপ্রিল ২০২১, ২০:০৯

চিরচেনা সেই ভিড় নেই কাউন্টারগুলোতে। প্ল্যাটফর্মগুলোও জনমানবহীন। স্টেশনে অন্যান্য সময় যেখানে হাজারো মানুষের পদচারণা থাকতো সেখানে এখন নেই মানুষের সেই কোলাহল। লাগেজ নিয়ে ট্রেন ধরতে মানুষের ছোটাছুটির দৃশ্যও নেই। অনেকটাই নিরব-নিস্তব্ধ সুনসান এক স্টেশন। চিত্রটি দেশের প্রধান রেল স্টেশন কমলাপুরের। যার এমন চিত্র আগে খুব একটা দেখা যায়নি।

করোনার কারণে ট্রেন চলাচল বন্ধ করে দেয়া এমন অবস্থা বিরাজ করছে কমলাপুর রেলস্টেশনে।

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে গত বছরের ২৭ মার্চ থেকে অন্যসব যানবাহনের মত ট্রেন চলাচল বন্ধ করে দিয়েছিল সরকার। বিধিনিষেধ শিথিল হলে ৩১ মে থেকে ৫০ শতাংশ আসনে যাত্রী পরিবহন শুরু করেছিল রেলওয়ে। পরিস্থিতির উন্নতি হলে ১৬ সেপ্টেম্বর আবার সব আসনে যাত্রী বহন শুরু হয় ট্রেনে।

মার্চের শেষ দিকে দেশে করোনার সংক্রমণ আরও বাড়তে থাকায় নতুন করে নানা বিধিনিষেধ জারি করে সরকার। ঘোষণা করা হয় সাতদিনের বিধিনিষেধ, যা এখনো চলছে। ভাইরাসটির সংক্রমণ রোধে ‘লকডাউনের’মধ্যে যাত্রীবাহী ট্রেন বন্ধ রেখে শুধু জরুরি পণ্য পরিবহনের সিদ্ধান্ত নেয় রেলওয়ে।

সরকারের এমন সিদ্ধান্তের পর বন্ধ আছে ট্রেন চলাচল। আর এতেই জনমানবশূন্য হয়ে পড়েছে প্রতিদিনের ব্যস্ততম রেলস্টেশন কমলাপুর। শনিবার সরেজমিন ঘুরে স্টেশনের কোথাও কোনো যাত্রীর দেখা পাওয়া যায়নি।

স্টেশন ঘুরে দেখা যায়, পুরো স্টেশন জনমানবহীন। কাউন্টারগুলোতে যেখানে শত শত মানুষ টিকিট কিনতে ভিড় করতো সেখানে কোনো মানুষ নেই। প্লাটফর্মগুলোর চিত্রও এমন।

প্লাটফর্মে ঢোকার মূল গেটের দুই পাশ বন্ধ। গেটের মাঝের অংশে কয়েকটি বাঁশ আড়াআড়ি করে দেয়া, যাতে কেউ ভেতরে প্রবেশ করতে না পারে। পাশেই এক বৃদ্ধা শুয়ে আছেন।

প্লাটফর্মের চিত্রটাও এমন। পুরো প্লাটফর্মে বিরাজ করছে পিনপতন নিরবতা। কয়েকদিন আগে যেখানে যাত্রীদের পদভারে ছিল মুখর, আজ মানুষের সেসব প্লাটফর্মে কোলাহল নেই। ভিড় সামলাতে আগে কর্তৃপক্ষকে যেখানে হিমশিম খেতে হয়েছিল সেখানে কর্তৃপক্ষের কাউকে চোখে পড়েনি। স্টেশনে দাঁড়িয়ে আছে দেশের এ প্রাপ্ত থেকে অপ্রাপ্ত পর্যন্ত ছুটে চলা ট্রেনগুলো।

কমলাপুর স্টেশন থেকে বেরোতেই দেখা হয় স্থানীয় এক দোকানির সঙ্গে। তিনি জানান, ট্রেন চলাচল বন্ধ হওয়ায় আমাদের বেচাকেনা নেই বললেই চলে। সরকার আবার কঠোর লকডাউনের ঘোষণা দিয়েছে। সামনের দিনগুলোতে আমাদের সংসার কেমন চলবে তা নিয়ে দুশ্চিন্তায় আছি।

কমলাপুর রেল স্টেশনের স্টেশন মাস্টার মো. রফিকুল ইসলাম বলেন, লকডাউনের কারণে ৫ এপ্রিল থেকে সব ধরনের যাত্রীবাহী রেল চলাচল বন্ধ আছে। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত যাত্রীবাহী রেল বন্ধ থাকবে।

ঢাকাটাইমস/১০এপ্রিল/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

ট্রেনে ঈদযাত্রা: পঞ্চম দিনের মতো অগ্রিম টিকিট বিক্রি শুরু

৫০ হাজার টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন

চার বিভাগে নতুন অতিরিক্ত বিভাগীয় কমিশনার

শ্রমিকদের বেতন-বোনাস ঈদের আগেই, ছুটি সরকারি ছুটির চেয়ে কম নয়

এই বিভাগের সব খবর

শিরোনাম :