আমার আমি’কে সৃষ্টি করেছেন মিতা আপা

অনিমা রায়
 | প্রকাশিত : ১১ এপ্রিল ২০২১, ১৪:১৪

বাবা মা এবং মিতা আপা এই তিনজনইতো মানুষ আমার জীবনে, যারা আমার আমি’কে সৃষ্টি করেছেন! টানা ১৭-১৮ বছর আপনার ছায়ায় জীবনের শ্রেষ্ঠ সময় পার করেছি মিতা আপা। আপনার মতো বলিষ্ঠ, উদার আর মমতাময়ী মানুষ পাইনি একজনও, শিক্ষকতো অনেক দূরের কথা!

এইতো সেদিন গ্রীনরোডের বাসায় ক্লাসে অনেকের ভিড়ে আপনি আমাকে খুঁজে না বের করলে কোথায় থাকতাম আমি! কে চিনতো আমায়! তালে কাঁচা ছিলাম, মুখ খুলে গাইতে বলতেন শুধু! আরো কত শত কারেকশন! ক্লাসে আপনার সেই দাপুটে সময়টা বড্ড মিস করি মিতাপা!

ক্লাসের বাইরেও আপনি অন্য এক শিক্ষাগুরু যার কাছে নিজের প্রেমের কথা বলতেও দ্বিধা ছিল না। কতদিন দুপুরে আপনার বাসায় খেয়ে গানের ক্লাস করতে বসতাম। কত সময় মাসের বেতনটা মিস হয়ে যেতো! আপনি সবই জানতেন বুঝতেন, তাই নিজের অপারোগতার কথা মুখ ফুটে বলতে হয়নি কখনও। আপনার শাড়ি পরে কত অনুষ্ঠান করেছি। আলমারি ঘাটলে এখনও দুএকটা বের হবে বৈকি!

মনে পড়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগে পড়ি তখন। কোন এক অনুষ্ঠানে আপনার গ্রুপ সুরতীর্থের হয়ে গান করেছিলাম। রেজোওয়ানা চৌধুরী বন্যা আপাও তখন আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং সেই অনুষ্ঠানে ছিলেন। তিনি তৎকালীন চেয়ারম্যান মৃদুলকান্তী চক্রবর্তী স্যারের কাছে নালিশ করলেন যে তিনি আর আমাদের ক্লাস নিবেন না কারণ সংগীত গুরু মুখী বিদ্যা! গুরু না কি একজনই হতে হয়!

আমার সহপাঠী বন্ধু আপনার বোন টিনাও ছিল সেদিন সেই একই অনুষ্ঠানে! এমন অভিযোগে টিনা রেজাল্টের ভয়ে আপনার ক্লাস ছেড়ে দিলো সেদিনই! কিন্তু আমি ছাড়তে পারিনি, ছাড়িনি...কারণ যাকে সত্যি গুরু মেনেছি কাগজের টুকড়া নম্বর পত্রের ভয়ে আমি সেই তাঁকে ছাড়ি কি করে! সেদিন আপনাকে ছাড়িনি বলে বহুকিছু ছাড়তে হয়েছে জীবনে আমাকে! তাতে কি আমি আমার গুরুর সন্মান রক্ষা করেছিলাম আমার শিষ্যত্ব ধরে রেখে,পরিবর্তে আপনার আশীর্বাদে আজকের যতটুকু আমি...

এরপরের যাত্রা অনেক লম্বা। জীবনের যে কোন দু:খ-সুখে আপনার ফোন পেয়েছি.. জীবিকার দৌড়ে আপনার ক্লাসে পাশে বসে গান শেখা হয়নি অনেক দিন। কিন্তু প্রতিদিন আমি আপনাকে স্বরণ করি যখন আপনার শেখানো গান শিখাই ছাত্র-ছাত্রীদের। যখন আপনার আদর্শকে, আপনার দেয়া শিক্ষাকে পাথেও করে, আপনাকে অনুসরণ করে চলি নিজ জীবনে..

আপনি অনন্য মিতা আপা! আপনি বেঁচে থাকবেন ততোদিন যতোদিন মানুষ রবীন্দ্রসংগীত গাইবে... শুনবে, প্রণাম গুরু ..

লেখক: রবীন্দ্র সঙ্গীত শিল্পী ও শিক্ষক

ঢাকাটাইমস/১১এপ্রিল/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :