তাহসান না ভাবনা, কার বিক্রি ভালো?

প্রকাশ | ১১ এপ্রিল ২০২১, ১৭:২৫ | আপডেট: ১১ এপ্রিল ২০২১, ১৮:২৫

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

জনপ্রিয় অভিনেতা ও কণ্ঠশিল্পী তাহসান খানকে কে না চেনেন! বহু গুণে গুণান্বিত এই মানুষটির এবার আরও একটি গুণের খবর জানল তার ভক্তরা। আর এই চমকপ্রদ খবরটি হলো এই তারকা অভিনেতার ‘অনুভূতির অভিধান’ নামে একটি বই প্রকাশিত হয়েছে এবারের অমর একুশে গ্রন্থমেলায়।
তাহসানের সঙ্গে একই সময় এই বইমেলায় প্রকাশিত হয়েছে আরেক জনপ্রিয় অভিনেত্রী আশনা হাবিব ভাবনার উপন্যাস ‘গোলাপী জমিন’। দুটো বই প্রকাশিত হয়েছে প্রকাশনা সংস্থা তাম্রলিপি ও তার সহপ্রতিষ্ঠান অধ্যয়ন থেকে।


তাহসান খানের ‘অনুভূতির অভিধান’ তার লেখা প্রথম বই হলেও লেখক হিসেবে ভাবনার অভিজ্ঞতা তার চেয়ে তিনটি বেশি। নাটক ও চলচ্চিত্রাভিনেত্রী ভাবনার ‘গোলাপী জমিন’ তার তৃতীয় উপন্যাস। একই প্রকাশনা সংস্থা থেকে দুজনের বই বেরোনোয় কৌতূহল তৈরি হয়েছে বাজারে কার বইয়ের কাটতি ভালো, পাঠক কিংবা ভক্তদের মধ্যে কার বইয়ের চাহিদা বেশি।
এই বিষয়ে জানতে চাইলে ঢাকা টাইমসকে তাম্রলিপি প্রকাশনীর কর্ণধার তারিকুল ইসলাম রনি বলেন, তাহসান ও ভাবনা দুজনের দুটি বই প্রকাশিত হয়েছে তাম্রলিপি থেকে। তবে বাজারে ভাবনার চেয়ে তাহসানের বইয়ের চাহিদা অনেক বেশি।’ এই দুই তারকার কার বই কী পরিমাণ বিক্রি হয়েছে সে বিষয়ে কিছু জানাতে অপরাগতা প্রকাশ করেন রনি।


নিজের বইয়ে কী থাকছে, কী বিষয় নিয়ে লেখা হয়েছে বইটি? একটি গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে তাহসান বলেছিলেন, ‘নিজের সঙ্গে ঘটে যাওয়া ৩০টি ছোটগল্প আমি বইয়ে লিপিবদ্ধ করেছি। প্রতিটি গল্পের সঙ্গে অনুভূতির সংযোগ রয়েছে। আমার জীবনের অনুভূতিগুলো তুলে ধরা হয়েছে বইটিতে।’
তাম্রলিপি সূত্রে জানা যায়, ভাবনার উপন্যাসটি গত বছর প্রকাশের কথা থাকলেও শেষ মুহূর্তে সেটি আর হয়ে ওঠেনি। তাই এবার বইমেলায় বইটি প্রকাশ করা হয়। এই উপন্যাসের পাশাপাশি এবার ভাবনার একটি কবিতার বইও প্রকাশিত হয়েছে। তার ‘রাস্তার ধারের গাছটির কোনো ধর্ম ছিলো না’ নামে প্রথম কাব্যগ্রন্থটি প্রকাশ করেছে পাঠকসমাবেশ। তার মানে ভাবনার মোট বইয়ের সংখ্যা এখন চারটিÑ তিনটি উপন্যাস ও একটি কাব্যগ্রন্থ।


কাব্যগ্রন্থটির বিষয়ে ভাবনা বলেন, ‘এই বইটি আমার অনেক ভালো লাগার বিষয়। এতে তিন বছর আগে লেখা কিছু কবিতা আছে, আবার একদম নতুন কিছু কবিতাও আছে। আমি আমার অনুভূতিগুলো লিখতে চেয়েছি কাব্যের আশ্রয়ে।’
(ঢাকাটাইমস/১০এপ্রিল/এসআর/মোআ)