ব্যাংকের বিষয়ে সিদ্ধান্ত নিতে বৈঠকে কেন্দ্রীয় ব্যাংক

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ এপ্রিল ২০২১, ১৪:৫১
ফাইল ছবি

করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী প্রবণতা ঠেকাতে ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত সরকারের ঘোষণা করা লকডাউনে ব্যাংক পুরোপুরি বন্ধ থাকবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নিতে বৈঠকে বসেছে বাংলাদেশ ব্যাংক। সোমবার দুপুরের পর বৈঠকটি শুরু হয়।

করোনাভাইরাসের সংক্রমণ রোধ করতে ১৪ এপ্রিল থেকে এক সপ্তাহের জন্য সর্বাত্মক লকডাউন কর্মসূচির প্রজ্ঞাপন জারি করা হয়। এর আওতায় সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বন্ধ রাখার কথা বলেছে সরকার। সোমবার কাজ ও চলাচলের ওপর নির্দেশনা জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত বেসরকারি অফিস, আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে। সব কর্মকর্তা–কর্মচারীকে নিজ নিজ কর্ম এলাকায় অবস্থান করতে হবে। প্রজ্ঞাপনে আরও বলা হয়, বিমান, সমুদ্র, নৌ ও স্থলবন্দর ও সংশ্লিষ্ট অফিস এ নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।

প্রজ্ঞাপনে জারি করা বিধিনিষেধের আওতায় পোশাক কারখানা খোলা থাকছে। এ অবস্থায় ব্যাংক পুরোপুরি বন্ধ রাখা যাবে কি না, এ নিয়ে আলোচনা করছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, আমাদের এ সংক্রান্ত মিটিং চলছে। মিটিং পরবর্তী সিদ্ধান্ত জানিয়ে দেয়া হবে।

করোনার সংক্রমণ প্রতিরোধে ৫ এপ্রিল থেকে সারা দেশে চলাচলে ও কাজে সরকারি বিধিনিষেধ আরোপ করা আছে। ওই বিধিনিষেধ অনুযায়ী ৫ থেকে ১১ এপ্রিল পর্যন্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত খোলা ছিল। আজ ও কাল খোলা থাকবে বেলা একটা পর্যন্ত। তবে আজকের প্রজ্ঞাপন অনুযায়ী ১৪ তারিখ থেকে এসব প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

ঢাকাটাইমস/১২এপ্রিল/আরএ/এমআর

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :