ফেনীতে করোনা রোগী বেড়েছে তিনগুণ

এম শরীফ ভূঞা, ফেনী
 | প্রকাশিত : ১২ এপ্রিল ২০২১, ১৫:০২

এক সপ্তাহের ব্যবধানে ফেনীতে করোনা রোগী বেড়েছে তিনগুণের বেশি। গত সপ্তাহে ফেনীতে ৩৬৭ জনের করোনা শনাক্ত হয় এবং মারা গেছেন একজন। এক সপ্তাহের ব্যবধানে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ৮৯৬ জন। আর মৃত্যু হয়েছে ৪৮ জনের।

অন্যদিকে ফেনীতে টিকা পেতে নিবন্ধন করেছেন ৫৯ হাজার ৮১০ জন। টিকা নিয়েছেন ৪৮ হাজার ৯০১ জন। নিবন্ধন করেও টিকা নেননি ১০ হাজার ৯০৯ জন। মোট সুস্থ হয়েছেন দুই হাজার ২৫৬ জন।

স্বাস্থ্য বিভাগের দেয়া তথ্য মতে, নোয়াখালীর আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজের পিসিআর ল্যাব ও ফেনী বক্ষব্যাধি ক্লিনিকে গত এক সপ্তাহে ফেনীর ৮২৭ টি নমুনা পরীক্ষা করা হয়। এতে ৩৬৭ জনের করোনা শনাক্ত হয়। এর আগের সপ্তাহে ৪১৯ জনের নমুনা পরীক্ষা করা হলে ১০০ জনের করোনা শনাক্ত হয়। এ হিসেবে গত সপ্তাহের তুলনায় করোনা শনাক্তের হার তিন গুণের বেশি এবং নমুনা পরীক্ষার হার দ্বিগুণ।

স্বাস্থ্য বিভাগ সূত্র আরো জানায়, এই জেলা থেকে রবিবার পর্যন্ত মোট ১৭ হাজার ৩৭৩ জনের নমুনা সংগ্রহ করে চট্টগ্রামের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশন ডিজিজেস (বিআইটিআইডি), চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, নোয়াখালীর আবদুল মালেক উকিল মেডিকেল কলেজ হাসপাতাল ও মহিপাল বক্ষব্যাধী হাসপাতালের জীন এক্সপার্ট মেশিনে পাঠানো হয়। ইতিমধ্যে ১৬ হাজার ৯৪০ জনের নমুনা পরীক্ষার প্রতিবেদন পাওয়া গেছে। গত ২৪ ঘণ্টায় নতুন একজন ভর্তিসহ হাসপাতালে ভর্তি রয়েছে ১৯ জন। নতুন শনাক্তদের মধ্যে ফেনী সদরে ২২ জন, ছাগলনাইয়ায় তিনজন, দাগনভূঞায় ৯ জন, সোনাগাজীতে একজন, পরশুরামে ৩ জন, ও ফুলগাজীর তিনজন রয়েছে।

স্বাস্থ্য বিভাগের তথ্যমতে, নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার প্রায় ১৭ দশমিক ৪৫ শতাংশ। ফেনীতে শনাক্ত দুই হাজার ৮৯৬ জন রোগীর মধ্যে সর্বোচ্চ শনাক্ত হয়েছে ফেনী সদরে ১ হাজার ২৭২ জন। শনাক্তের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে রয়েছে দাগনভূঞা উপজেলা। এ উপজেলায় শনাক্ত হয়েছে ৫০৫ জন। ছাগলনাইয়ায় ৩৭৮ জন, সোনাগাজীতে ৩৪১ জন, পরশুরামে ১৯৩ জন ও ফুলগাজীতে ১৭০ জন। ফেনীর বাইরের ৩৬ জন রোগী রয়েছে।

শনাক্তকৃত করোনা রোগীর ৪৩ দশমিক ৯২ শতাংশ ফেনী সদরের। আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত জেলায় মৃত্যু হয়েছে ৪৮ জনের। এদের মধ্যে ৩৮ জন পুরুষ ও সাতজন নারী রয়েছে। ফেনী সদরে সর্বোচ্চ ১৯জন, সোনাগাজীতে ১১জন, দাগনভূঞায় আটজন, ছাগলনাইয়ায় ৬জন, পরশুরামে ৩জন ও ফুলগাজীর একজন রয়েছেন।

আক্রান্তদের মধ্যে ২০ জন রোগী হাসপাতালে ভর্তি আছে। এর মধ্যে ফেনী জেনারেল হাসপাতালে ১৩ জন, ছাগলানইয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩ জন, দাগনভূঞা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একজন ও ফেনীর মেডিনোভা হাসপাতালে তিনজন রোগী রয়েছে। ৫৩ হাজার ৪৫০ রোগী টেলিমেডিসিন সেবা নিয়েছেন।

ফেনী জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আবুল খায়ের মিয়াজী জানান, হাসপাতালের করোনা ইউনিটে ৩০ শয্যার বিপরীতে ভর্তি আছেন ৫৬ জন। গত ২৪ ঘণ্টায় ১৯ জন রোগী ভর্তি হয়েছেন।

এদিকে ফেনীতে করোনা ভাইরাস ভ্যাকসিন নিতে নিবন্ধন করেও প্রায় ২০ শতাংশ মানুষ টিকা নেননি।

ফেনী জেলায় আরো ২০ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। রবিবার তাদের নমুনা পরীক্ষার প্রতিবেদন জেলা সিভিল সার্জন কার্যালয়ে পৌঁছায়।

(ঢাকাটাইমস/১২এপ্রিল/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :