বিদেশ ফেরতদের কোয়ারেন্টাইন নিশ্চিতে লিগ্যাল নোটিশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমমস
| আপডেট : ১২ এপ্রিল ২০২১, ১৫:৫০ | প্রকাশিত : ১২ এপ্রিল ২০২১, ১৫:৩৮
ফাইল ছবি।

করোনার প্রাদুর্ভাব কমাতে বিদেশ ফেরত ব্যক্তিদের ১৪ দিনের কোয়ারেন্টাইনে রাখতে হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়ন করতে লিগ্যাল নোটিশ দেয়া হয়েছে।

বিদেশ ফেরতদের নির্ধারিত হাসপাতাল বা শেল্টার হাউজে পৌঁছে দিতে হাইকোর্টের দেয়া নির্দেশনা যথাযথভাবে পালন করা হয়েছে কি না তাও জানতে চাওয়া হয়েছে নোটিশে।

সোমবার রেজিস্ট্রি ডাকযোগে স্বাস্থ্যমন্ত্রী, বিমান ও পর্যটনমন্ত্রী, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবসহ ৭ জনকে এ নোটিশ পাঠান আইনজীবী ইউনুছ আলী আকন্দ। নোটিশ পাঠানোর বিষয়টি সাংবাদিকদের জানান এই আইনজীবী।

এতে বলা হয়েছে, হাইকোর্টের দেয়া নির্দেশনা যথাযথভাবে পালন করা হয়েছে কি না তা আগামী ২৪ ঘণ্টার মধ্যে জবাব চাওয়া হয়েছে।

জবাব না পেলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে মামলা করা হবে বলে জানান এই আইনজীবী।

এর আগে ২০২০ সালের ১৮ এপ্রিল বিদেশফেরত ব্যক্তিদের কোয়ারেন্টাইন নিশ্চিত করতে কয়েক দফা নির্দেশনা দিয়েছিলেন হাইকোর্ট।

বিদেশফেরত ব্যক্তিদের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের মেয়াদ কার্যকরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর (এ কাজে নিয়োজিত) কাছে তাদের হস্তান্তর নিশ্চিত করতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিবকে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। অন্যদিকে কোয়ারেন্টাইনের জন্য প্রত্যাবর্তনকারীদের পাহারা দিয়ে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের নির্ধারিত হাসপাতাল বা শেল্টার হাউসে পৌঁছে দিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য রাখতে স্বরাষ্ট্রসচিবের প্রতি নির্দেশ দেয়া হয়েছে।

এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহি উদ্দিন শামীমের সমন্বয়ে গঠিত বেঞ্চ রুল জারির পাশাপাশি বিদেশফেরত ব্যক্তিদের কোয়ারেন্টাইন নিশ্চিত করতে কয়েক দফা নির্দেশনা দেন।

কোয়ারেন্টাইনের সময় বিদেশফেরত ব্যক্তিদের মৌলিক চাহিদাগুলো পূরণ নিশ্চিত করতে কেন নির্দেশ দেওয়া হবে না, রুলে তা–ও জানতে চাওয়া হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব, স্বাস্থ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনসচিবসহ বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়।

করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি চিহ্নিত করতে বিমানবন্দর, সমুদ্রবন্দর ও ভূমি সীমান্তসহ দেশের প্রতিটি বন্দরে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

অপর নির্দেশনায় কোয়ারেন্টাইনের সময় প্রত্যাবর্তনকারীদের চিকিৎসা ও কল্যাণের বিষয়টি নিজ নিজ জেলা প্রশাসক যেন তদারকি করেন, সে জন্য মন্ত্রিপরিষদ সচিবকে নির্দেশ দেয়া হয়েছে। কোয়ারেন্টাইনে থাকা বিদেশফেরত ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হলে তাঁর চিকিৎসা এবং আক্রান্ত না হলে ছাড়পত্রবিষয়ক বৃত্তান্ত হলফনামা আকারে আদালতে দাখিল করতে স্বাস্থ্যসচিবকে নির্দেশ দেওয়া হয়েছে।

ঢাকাটাইমস/১২এপ্রিল/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :